ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৭ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

নির্মাণ করা হচ্ছে ১৬১টি সড়ক ও ৪৭টি ড্রেন

বরিশাল নগরীতে শুরু হয়েছে উন্নয়নের কর্মযজ্ঞ

খোকন আহম্মেদ হীরা, বরিশাল

প্রকাশিত: ২১:৫৩, ২৪ মে ২০২৪

বরিশাল নগরীতে শুরু হয়েছে উন্নয়নের কর্মযজ্ঞ

বিভিন্ন উন্নয়নমূলক কাজের ফলক উন্মোচন শেষে মোনাজাতরত সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ

নতুন বরিশাল গড়ার অঙ্গীকার নিয়ে জনগণের প্রকৃত সেবক হয়ে টেকসই উন্নয়নের মাধ্যমে অগ্রগতির বরিশাল নগরী গড়তে বিরামহীন কাজ করে চলেছেন সিটি করপোরেশনের মেয়র জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত।

ফলে উন্নয়নের মহাকর্মযজ্ঞে পাল্টে যেতে শুরু করেছে বরিশাল নগরীর চিত্র। নগরীর গুরুত্বপূর্ণ সড়ক ড্রেন নির্মাণ কাজকে অগ্রাধিকার দিয়ে তিনি (মেয়র) একের পর এক উদ্বোধন করে যাচ্ছেন ভিত্তিপ্রস্তুর। মোট কথা উন্নয়নের নতুন এক মাইলফলক সৃষ্টিতে নগরীতে শুরু হয়েছে ব্যাপক উন্নয়ন কর্মকান্ড

নগর ভবন সূত্রে জানা গেছে, বর্ষা মৌসুমকে মাথায় রেখে গুণগত মান ঠিক রেখে যাতে করে দ্রুত সময়ের মধ্যে উদ্বোধন হওয়া কাজগুলো শেষ করা যায়, সে লক্ষ্যে সংশ্লিষ্টদের আরো মনোযোগী হয়ে কাজ করার নির্দেশ দিয়েছেন মেয়র। বেশ কয়েকটি কাজের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত বলেছেন, অল্প সময়ের মধ্যে গোটা বরিশাল মহানগরের প্রতিটি এলাকায় উন্নয়ন কাজগুলো শুরু করা হবে। দীর্ঘদিন ধরে বরিশালে কোনো রক্ষণাবেক্ষণের কাজ হয়নি, যার কারণে নাগরিকরা আমাকে যে দায়িত্ব দিয়েছে তা বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রেখেছি।

মেয়র আবুল খায়ের আব্দুল্লাহর বরাত দিয়ে সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, প্রথম ধাপে ২৬৭ কোটি টাকার বেশি ব্যয়ে ১৬১টি রাস্তা সংস্কার ৪৭টি ড্রেন নির্মাণ করা হবে।

আর প্রথম ধাপে রাস্তার দৈর্ঘ্য ১৩৫ কিলোমিটার আর ড্রেনের দৈর্ঘ্য ৪০ কিলোমিটার। বিনোদন কেন্দ্রগুলোতেও লেগেছে সংস্কারের ছোঁয়া। জনদুর্ভোগ এড়াতে নগরীর দুটি বাস টার্মিনালের চিত্র পাল্টে গেছে।

বরিশাল সিটি করপোরেশনের দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাতের নেতৃত্বে উন্নয়নের ছোঁয়ায় আগামী ছয় মাসের মধ্যে নগরীর আমূল পরিবর্তন ঘটতে যাচ্ছে। এতে করে বেশ খুশি নগরীর সর্বস্তরের জনগণ।

সূত্রমতে, গত বছরের ১৪ নভেম্বর বরিশাল সিটি করপোরেশনের দায়িত্ব গ্রহণ করেছেন মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত। এর পর গত ১৪ মে তার পরিষদের ছয় মাস পূর্ণ হয়েছে। মাত্র ছয় মাসের মধ্যে মেয়র খোকন সেরনিয়াবাত ব্যাপক উন্নয়ন কাজ হাতে নিয়েছেন। নগরীর ২৬ নম্বর ওয়ার্ডের চরজাগুয়া কীর্তনখোলা নদীর তীরে অতিসম্প্রতি সড়ক নির্মাণের উদ্বোধন করেছেন সিটি মেয়র খোকন সেরনিয়াবাত। অজপাড়াগাঁয়ের সড়কে উন্নয়নের ছোঁয়ায় বিস্মিত ওই এলাকার বাসিন্দারা। স্থানীয় বৃদ্ধ আব্দুল আজিজ বলেন, এই রাস্তা কখনো পাকা হবে তা আশা করিনি। নগরীর শেরে বাংলা সড়কের সংস্কারেও ভীষণ খুশি সেখানকার বাসিন্দারা।

বিসিসির নির্বাহী প্রকৌশলী আবুল বাশার বলেন, পঞ্চম পরিষদ দায়িত্ব গ্রহণের আগ মুহূর্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন মেয়রকে বিসিসির উন্নয়নে প্রায় আটশকোটি টাকা বরাদ্দ দিয়েছেন। প্রধানমন্ত্রীর বরাদ্দের ৭৯৭ কোটি টাকা প্রকল্পের প্রথম ধাপে ১৮টি প্যাকেজে ২৬৭ কোটি টাকার কাজ শুরু হয়েছে। এতে নগরীর ১৬১টি সড়ক ৪৭টি ড্রেন নির্মাণ করা হবে। আগামী ১৫ দিনের মধ্যে সকল সড়কের নির্মাণ কাজ শুরু হতে যাচ্ছে উল্লেখ করে তিনি আরও বলেন, গত মে থেকে নগরীর যে উন্নয়ন কাজ শুরু হয়েছে এর আগে বরিশাল সিটি করপোরেশনে এত উন্নয়ন কাজ হয়নি। এসব কাজ সম্পন্ন হলে পুরো নগরীর চেহারা পাল্টে যাবে।

তাছাড়া ইতোমধ্যে ঐতিহ্যবাহী বিবির পুকুর সংস্কার, মুক্তিযোদ্ধা পার্ক, আমতলা পার্ক, কাঞ্চন পার্কের সৌন্দর্যবর্ধন করা হয়েছে। নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল রূপাতলী বাস টার্মিনাল সংস্কার করা হয়েছে। এসব উন্নয়নের ধারা অব্যাহত থাকবে। বিসিসির নির্বাহী প্রকৌশলী বলেন, আপাতত গুরুত্বপূর্ণ সড়ক সংস্কার ড্রেন পরিষ্কারের মাধ্যমে জলাবদ্ধতা নিরসনে কাজ করা হলেও বর্ষা মৌসুম শেষ হলেই শুরু হবে ব্যাপক কর্মযজ্ঞ।

সূত্র মতে, গুরুত্বপূর্ণ সড়ক সংস্কারের পাশাপাশি জলাবদ্ধতা নিরসনে জোর দেওয়া হয়েছে। যাতে করে আসন্ন বর্ষা মৌসুমে কোথাও যেন জলাবদ্ধতার সৃষ্টি না হয় সে বিষয়ে নজর দেওয়া হচ্ছে। নগর ভবনের পরিচ্ছন্নতা বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জানিয়েছেন, জলাবদ্ধতা এড়াতে ড্রেন পরিষ্কার কার্যক্রম আরো জোরদার করা হয়েছে। ইতোমধ্যে ১২টি ওয়ার্ডের ড্রেন পরিষ্কার কাজ শেষ হয়েছে। প্রতিদিন ৫০ কর্মী কাজ করছেন ড্রেন পরিষ্কার করার জন্য।

আগামী দিনগুলোতে নগরবাসীর জন্য আরও সুখবর আসবে এমনটা আশাবাদ ব্যক্ত করে সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত জনকণ্ঠকে বলেন, অতিদ্রুত সময়ের মধ্যে নগরীর রাস্তাঘাট ড্রেনেজ ব্যবস্থায় উন্নতি ঘটবে। আশা করি দৃশ্যপটের পরিবর্তন ঘটবে। আমাদের কাজ স্বল্পমেয়াদি দীর্ঘমেয়াদি রয়েছে। গুরুত্ব বুঝে সে অনুযায়ী কাজগুলো করা হবে। মেয়র আরও বলেন, আমাদের যারা দাতা সংস্থা আছে তাদেরসহ বিভিন্ন পর্যায়ে কথা বলছি। তারা সাহায্য করার জন্য হাত বাড়াচ্ছে। ইনশাল্লাহ! উন্নয়ন কাজগুলো অব্যাহত থাকবে।

×