শুক্রবার ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় মৃত্যু ৫০-এ নেমেছে

করোনায় মৃত্যু ৫০-এ নেমেছে

বিশেষ প্রতিনিধি ॥ গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৫০ ব্যক্তি। গত ৩৫ দিনের মধ্যে এটাই একদিনে সবচেয়ে কম মৃত্যু। গত ৩০ মার্চ ৪৫ ব্যক্তির মৃত্যুর খবর জানায় স্বাস্থ্য অধিদফতর। এর পর আর ৫০-এর নিচে নামেনি মৃত্যু। এই ৫০ ব্যক্তিকে নিয়ে দেশে সরকারী হিসাবে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মোট মারা গেলেন ১১ হাজার ৭৫৫ বক্তি। একই সময়ে করোনায় নতুন করে সংক্রমিত হয়েছেন এক হাজার ৭৪২ ব্যক্তি। তাদের নিয়ে দেশে করোনায় এখন পর্যন্ত শনাক্ত হলেন সাত লাখ ৬৭ হাজার ৩৩৮ ব্যক্তি। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন তিন হাজার ৪৩৩ ব্যক্তি। তাদের নিয়ে এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হলেন ছয় লাখ ৯৮ হাজার ৪৬৫ ব্যক্তি। বুধবার (৫ মে) করোনা বিষয়ক নিয়মিত প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায় স্বাস্থ্য অধিদফতর।

এর আগে গত কয়েকদিন মৃত্যুর হার ৬০-এর ঘরে ছিল। আর শনাক্ত নেমে গিয়েছিল ১৩শ’ পর্যন্ত। তবে শনাক্তের হার আবার বাড়ছে। উল্লেখ্য, গত ১৯ এপ্রিল একদিনে রেকর্ড ১১২ ব্যক্তির মৃত্যু হয়। এটিই এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ মৃতের সংখ্যা। এপ্রিলের তৃতীয় সপ্তাহে টানা চারদিন মৃত্যুর সংখ্যা ছিল এক শ’র ওপরে। আর রেকর্ড ৭ হাজার ৬২৬ ব্যক্তি রোগী শনাক্ত হন গত ৭ এপ্রিল।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার আট দশমিক ৫৯ শতাংশ। আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৮০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক শূন্য দুই শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৫৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয় ২০ হাজার ২১৭টি। আর নমুনা পরীক্ষা হয় ২০ হাজার ২৮৪টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৫৫ লাখ ৬০ হাজার ৬৭৮টি। এর মধ্যে সরকারী ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪০ লাখ ৯৪ হাজার ৩৮৪টি। আর বেসরকারী ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ১৪ লাখ ৬৬ হাজার ২৯৪টি।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫০ জনের মধ্যে পুরুষ ৩২ ব্যক্তি এবং নারী ১৮। এখন পর্যন্ত দেশে করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেলেন আট হাজার ৫৪৪ এবং নারী মারা গেলেন তিন হাজার ২১১। বয়স বিবেচনায় তাদের মধ্যে ষাটোর্ধ রয়েছেন ৩০, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ১৩, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচ, আর ৩১ থেকে ৪০ বছরের মধ্যে আছেন দুই ব্যক্তি।

স্বাস্থ্য অধিদফতর জানায়, তাদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ২৮, চট্টগ্রাম বিভাগের ১৬, রাজশাহী বিভাগের একজন, খুলনা বিভাগের তিন, আর সিলেট বিভাগের আছেন দুইজন। তাদের মধ্যে সরকারী হাসপাতালে মারা গেছেন ৩৫, বেসরকারী হাসপাতালে মারা গেছেন ১২, আর বাড়িতে মারা গেছেন তিন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া তিন হাজার ৪৩৩ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন এক হাজার সাত, চট্টগ্রাম বিভাগের ৬৯১, রংপুর বিভাগের ৩১৯, খুলনা বিভাগের ৪৫৩, বরিশাল বিভাগের ৩০৪, রাজশাহী বিভাগের ২৮৩, সিলেট বিভাগের ৩০২, আর ময়মনসিংহ বিভাগের আছেন ৭৪ ব্যক্তি।

শীর্ষ সংবাদ:
বিশ্বজুড়ে করোনা মহামারীতে প্রাণহানি ৪০ লাখ ছাড়িয়েছে         চার স্বপ্ন বাস্তবায়ন ॥ মহাপরিকল্পনা উন্নত জীবনের         বিনামূল্যে জমি ও ঘর দেয়ার ঘটনা বিশ্বে এই প্রথম         ৫৫ হাজার রোহিঙ্গা ভোটার তোলপাড়         ’২৬ সালে ঢাকায় চলবে পাতাল রেল         মদ-জুয়া-বার ইস্যুতে সংসদ উত্তপ্ত, পাল্টাপাল্টি বক্তব্য         ড্যান্স বারের আড়ালে নারী পাচারের ফাঁদ         পেঁয়াজের আমদানি মজুদ ও সরবরাহ বাড়ানোর উদ্যোগ         পরীমনির অভিযোগকে প্রাধান্য দেয়ার আর সুযোগ নেই         করোনায় আরও ৬৩ জনের মৃত্যু         করোনা মোকাবেলায় আশার আলো- বিজ্ঞানীদের নিরন্তর চেষ্টা         প্রহসনের নির্বাচনের সংস্কৃতি চালু করেছিলেন জিয়া         রাজশাহী ও সাতক্ষীরায় ফের এক সপ্তাহ লকডাউন         পশুরহাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে ॥ তাপস         প্রাইভেটকারে তুলে হাত-পা বেঁধে সর্বস্ব ছিনতাই         অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ করতে দেয়া হবে না ॥ তাজুল         বিদেশে কর্মসংস্থান প্রত্যাশীদের সতর্ক করলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বাড়ায় কমার সুযোগ নেই : বাণিজ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬৩, নতুন শনাক্ত ৩৮৪০         বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশের সাত ধাপ উন্নতি