সোমবার ২৩ ফাল্গুন ১৪২৭, ০৮ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ থেকে নতুন বাজেটের এডিপি বরাদ্দ শুরু

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী ২০২১-২২ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে (এডিপি) বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থার বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্পগুলোর প্রকল্প সাহায্য বরাদ্দ প্রাক্কলন বা কত বিদেশী বরাদ্দ লাগবে তা নির্ধারণ করতে যাচ্ছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসিতে আজ ২৪ ফেব্রুয়ারি এই বরাদ্দ প্রাক্কলন নির্ধারণ শুরু হবে এবং শেষ হবে ৪ মার্চ। ইতোমধ্যে কোন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা এডিপির বরাদ্দ চাহিদা না পাঠিয়ে থাকলে জরুরী ভিত্তিতে পাঠানোর অনুরোধও জানিয়েছে ইআরডি।

সম্প্রতি ইআরডি জারি করা এক নথি থেকে এসব তথ্য জানা গেছে। সূত্রে জানা গেছে, এ বিষয়ে বিদ্যুত, সমাজ কল্যাণ, মহিলা বিষয়ক ও যুব উন্নয়ন এবং গণসংযোগ খাতগুলোর সঙ্গে ২৪ ফেব্রুয়ারি; কৃষি, শিক্ষা ও ধর্ম এবং পানি সম্পদ খাতগুলোর সঙ্গে ২৫ ফেব্রুয়ারি; পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান, ভৌত, পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ণ, ক্রীড়া ও সংস্কৃতি খাতগুলোর সঙ্গে ২৮ ফেব্রুয়ারি; জন প্রশাসন, শিল্প, বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতগুলোর সঙ্গে ১ মার্চ; স্বাস্থ্য, পুষ্টি, জনসংখ্যা ও পরিবার কল্যাণ, যোগাযোগ, শ্রম ও কর্মসংস্থান খাতগুলোর সঙ্গে ৩ মার্চ এবং পরিবহন, তেল, গ্যাস ও প্রাকৃতিক সম্পদ খাতগুলোর সঙ্গে ৪ মার্চ বৈঠক করবে ইআরডি। সভায় ২০২০-২১ অর্থ-বছরের এডিপি বরাদ্দের জুলাই-জানুয়ারি ২০২১ পর্যন্ত ব্যয় বা বাস্তবায়ন অগ্রগতির ওপর ভিত্তি করে ২০২১-২২ অর্থবছরের এডিপিতে প্রকল্পভিত্তিক প্রকল্প সাহায্যের বরাদ্দ নির্ধারণ করা হবে। সভার নথিতে বলা হয়েছে, করোনার কারণে স্বাস্থ্যবিধি পালন করে সভা অনুষ্ঠানের লক্ষ্যে সভায় উপস্থিতি সীমিত আকারে রাখার জন্য নির্ধারিত সংযুক্ত সময়সূচী অনুযায়ী সভায় প্রকল্প পরিচালক (একজন) এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের কর্মকর্তা বা প্রতিনিধিসহ (একজন) সর্বোচ্চ দুইজন উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়েছে। সভায় পূর্ণাঙ্গ তথ্যসহ নির্ধারিত সময়ে কোন মন্ত্রণালয়, বিভাগের কর্মকর্তা, প্রতিনিধি উপস্থিত না হলে পরবর্তীতে কোন আপত্তি বিবেচনা করা সম্ভব হবে না।

শীর্ষ সংবাদ:
সত্য দাবিয়ে রাখা যায় না ॥ ৭ মার্চের ঐতিহাসিক ভাষণই প্রকৃত স্বাধীনতার ঘোষণা         অপশক্তি পরাজিত করে সোনার বাংলা গড়াই ৭ মার্চের শপথ ॥ কাদের         ৭ মার্চের ভাষণের আবেদন ৫০ বছর পরেও অম্লান ॥ তথ্যমন্ত্রী         গাজীপুরে গার্মেন্টস কর্মী স্ত্রীকে ৭ টুকরা করে খুন ॥ স্বামী আটক         সবার সঙ্গে আলোচনা করে পরিকল্পিত ঢাকা গড়তে চাই         দেশে করোনা শনাক্তের বছর পূর্ণ হলো আজ         দণ্ডিত ৪৭ যুদ্ধাপরাধীকে গ্রেফতারের জন্য খুঁজছে পুলিশ         সাংবাদিক মুজাক্কির হত্যা মামলায় যুবলীগ কর্মী আটক         ২৬ মার্চেই বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশ         নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত         বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে ঐক্য নিয়ে কাজ করতে হবে : আইজিপি         ৪১তম বিসিএসে পরীক্ষার্থীদের জন্য কঠোর নির্দেশনা পিএসসির         এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১০ ব্যক্তি-প্রতিষ্ঠান         করোনা : গত ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু, শনাক্ত ৬০৬         “বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর অন্যতম”         নারী দিবসে জাতীয় পর্যায়ে সম্মাননা পাচ্ছেন শ্রেষ্ঠ ৫ জয়িতা         বঙ্গবন্ধুকে হত্যা করার পর ২১ বছর বাজেনি ৭ মার্চের ভাষণ         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে স্পিকারের শ্রদ্ধা         উপসচিব পদে পদোন্নতি পেলেন ৩৩৭ কর্মকর্তা         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা