বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন স্থগিত চেয়ে রিটের শুনানি রবিবার পর্যন্ত মুলতবি

  • ঋণখেলাপীদের সুবিধা প্রদান

স্টাফ রিপোর্টার ॥ ঋণ খেলাপীদের সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের জারি করা প্রজ্ঞাপন স্থগিত চেয়ে রিটের শুনানি রবিবার দুপুর পর্যন্ত মুলতবি করা হয়েছে। বৃহস্পতিবার চতুর্থ দিনের মতো শুনানি করেন ব্যাংকার্স এ্যাসোসিয়েশনের আইনজীবী ও রিটকারী আইনজীবী। এদিকে মহান মুক্তিযুদ্ধকে কলঙ্কিত এবং বাংলাদেশের মানচিত্র ও জাতীয় পতাকাকে অবমাননা করার অভিযোগে দায়ের করা মানহানির মামলায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি পেছাল। মামলার পরবর্তী শুনানির জন্য আগামী ৪ নবেম্বর দিন ধার্য করেন আদালত। বেসিক ব্যাংকের ১৪১ কোটি টাকা আত্মসাতের মামলায় আই জি নেভিগেশন লিমিটেডের পরিচালক সৈয়দ মুজাফফর হোসেনের জামিন প্রশ্নে জারি করা রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। বৃহস্পতিবার হাইকোর্ট ও বিচারিক আদালত এসব আদেশ প্রদান করেছে। অন্যদিকে ভুটানের বিচার ব্যবস্থা, সংসদীয় পদ্ধতি ও সার্ক ডেভেলপমেন্ট ফান্ডের কার্যালয় পরিদর্শন করেছেন বাংলাদেশ সুপ্রীমকোর্টের ২৮ আইনজীবী। সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন সুপ্রীমকোর্ট ফেলো ‘ল’ ইয়ার্স-এর সমন্বয়ক মোহাম্মদ মাসুদ মিয়া।

ঋণ খেলাপীদের সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের জারি করা প্রজ্ঞাপন স্থগিত চেয়ে রিটের শুনানি রবিবার দুপুর দুইটায় আবার শুরু হবে। বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মোঃ খায়রুল আলমের সমন্বয়ে হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ প্রদান করেছেন। এদিন রিটের পক্ষে শুনানি করেন বাংলাদেশ ব্যাংকার এ্যাসোসিয়েশনের পক্ষে আইনজীবী শাহ মঞ্জুরুল হক ও রিটকারী আইনজীবী মনজিল মোরশেদ। এর আগে ১৩ অক্টোবর মনজিল মোরশেদ, ১৪ অক্টোবর এ্যাটর্নি জেনারেল মাহাবুবে আলম। ১৫ অক্টোবর শুনানি করেন মনজিল মোরশেদ ও শাহ মঞ্জুরুল হক। ১৬ ও ১৭ অক্টোবর শুনানি করেন এ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক ও রিটকারী আইনজীবী মনজিল মোরশেদ। এ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক বলেন, বাংলাদেশ ব্যাংকের পাওয়ার আছে সে কারণেই সার্কুলার দিয়েছে। একটি কোম্পানি যখন খাদে পড়ে যায় তখন তাকে উঠিয়ে আনতে হয়। অন্যদিকে মনজিল মোরশেদ বলেন পুনঃতফসিল হলে সেটা ঢালাওভাবে হয়ে যাবে। তখন শাহ মঞ্জুরুল হক বলেন, না পুনঃতফসিল হলে ঢালাওভাবে হবে না। একটি ব্যাংক তার স্বার্থ দেখেই পুনঃতফসিল করবে।

২৯ আগস্ট আদালত আদেশ প্রদান করে, ২ শতাংশ ডাউন পেমেন্টে খেলাপী ঋণ পরিশোধের যারা সুযোগ গ্রহণ করবে তারা অন্য কোন ব্যাংক থেকে ঋণ নিতে পারবে না। ২৮ আগস্ট রিটকারী আইনজীবী মনজিল মোরশেদ সংশ্লিষ্ট বেঞ্চে পুনরায় একটি আবেদন করেন যাতে করে আর কেউ নতুন করে লোন নিতে না পারে। এর আগে ৮ জুলাই ঋণ খেলাপীদের জন্য বিশেষ সুবিধা দিয়ে গত ১৬ মে বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলারে স্থিতাবস্থা দিয়ে হাইকোর্টের আদেশ দুইমাসের জন্য স্থগিত করে আপীল বিভাগ। গত ১৬ মে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়। এরপর রিটকারীদের আবেদনের শুনানি নিয়ে গত ২১ মে ওই সার্কুলারের ওপর ২৪ জুন পর্যন্ত স্থিতাবস্থা বজায় রাখার জন্য আদেশ দিয়েছিল হাইকোর্ট। ২৪ জুন এ স্থিতাবস্থার মেয়াদ আরও দুইমাস বাড়ানো হয়।

শীর্ষ সংবাদ:
‘বাংলাদেশের চলমান ঘটনা গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইইউ’         আফ্রিকান নেশন্স কাপে মিসর কোয়ার্টার ফাইনালে         অনৈতিক কার্যকলাপ ॥ হাইকমিশনের প্রথম সচিব ঢাকায় ফেরত         গত ২৪ ঘন্টায় মমেক হাসপাতালে করোনায় ৪ জনের মৃত্যু         ইসি গঠন আইন পাসের কার্যক্রম শুরু         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ১০ হাজার ২২১ জন         সংস্কৃতি প্রতিমন্ত্রী সস্ত্রীক করোনায় আক্রান্ত         অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ         অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট         অর্থ পাচার রোধে দক্ষিণ কোরিয়ার মতো কঠোর আইন প্রয়োজন         এগিয়ে চলাকে স্তব্ধ করতে নানা ষড়যন্ত্র চলছে         অর্থনীতি পুনরুদ্ধারে আরও তিন বছর লাগবে         তদন্ত এগোনোর পর এখনও এজাহার জটিলতার নেপথ্যে -         বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিক্সার ৫ যাত্রী নিহত         আসছে নতুন শিক্ষাক্রম, সময়মতো চালুর বিষয়ে শঙ্কা