ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পুতুলনাট্য উৎসব

প্রকাশিত: ১১:৫০, ২৮ মার্চ ২০১৯

পুতুলনাট্য উৎসব

আধুনিক পাপেট থিয়েটারের জনক শিল্পী মুস্তাফা মনোয়ার। টেলিভিশন পাপেট শো ‘সিসিমপুর’ দেখেনি এমন দর্শক পাওয়া যেমন বিরল ঠিক তেমনি তার এক একটি চরিত্র হালুম, ভূতো, গিট্টু সকল অনুরাগী দর্শকের আদুরে চরিত্র। শিশুদের কল্পনা বাড়াতে, বিনোদনের মধ্য দিয়ে শিক্ষিত করে গড়ে তুলতে শিল্পী মুস্তাফা মনোয়ারের পরম নির্ভরতা শিল্প মাধ্যম পুতুলনাট্য। পুতুলনাট্যের বিকাশ প্রকাশ এবং সম্ভাবনাকে মাথায় রেখে এবং নিজের শিল্প দর্শনের আলোকে শিল্পী মুস্তাফা মনোয়ারের প্রকাশ ভঙ্গিমা নান্দনিক এবং ব্যতিক্রমী। তার মতে, জীবন সত্য, শিল্প সত্য। শিল্প মাধ্যমে অন্যান্য মাধ্যমের ভিড়ে পাপেট শিল্প তথা পুতুলনাট্য মাধ্যম, সত্যের চেয়ে অধিক সত্য। রাজনৈতিক দৃষ্টিভঙ্গি, বৈষয়িক বিবর্তন, সভ্যতার উৎকর্ষতা, শিশুমনের কল্পনা, নীতিকথা, সাহিত্যের গভীরতা, সবকিছু হৃদয়ে ধারণ করেই পুতুলনাচিয়ে তার এই পরিবেশন। ফলে বাহ্যত মনে হতেই পারে এ বুঝি পুতুলের অঙ্গভঙ্গির নিরর্থক নড়াচড়া। কিন্তু প্রকৃতপক্ষে এই অঙ্গভঙ্গির আদলে সচল পাপেট এবং পাপেটারের জীবনবোধ শৈল্পিকভাবে দর্শক সম্মুখে উপস্থাপিত। যারা স্বপ্ন দেখেন এবং স্বপ্ন বাস্তবে দেখাবার তীব্র ব্যাকুলতা হৃদয়ে ধারণ করেন তাদের যে কারও প্রকাশ ভঙ্গির হাতিয়ার হতে পারে পাপেট্রি তথা পুতুলনাট্য, হয়ত প্রচার প্রচারণার ডামাডোলে পাপেট তথা পুতুলনাচিয়ে কিংবা কথক থাকেন প্রচারের অলক্ষ্যে-অদৃশ্যে যতটা পাপেট তথা পুতুল দৃশ্যমান হয় প্রদর্শনে। কিন্তু প্রকৃত শিল্পানুরাগীরা যোগ্য পুতুলনাচিয়েকে চিনে নিতে ভুল করেন না। সেই পুতুলনাট্য নিয়ে গত ১৯ থেকে ২৩ মার্চ পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হল ও স্টুডিও থিয়েটার হলে, সারাদেশ থেকে আগত ২৪টি নাট্যদলের অংশগ্রহনে উদযাপিত হলো পাঁচ দিনব্যাপী জাতীয় পুতুলনাট্য উৎসব-২০১৯। একটা সময় প্রদর্শনের ওপর সরকারী নিষেধাজ্ঞা, মেলার সঙ্কচন, আয়োজক কমিটির দেনা-পাওনার টালবাহানা, পুতুল নির্মাণে গতানুগতিকতা, দলীয় শিল্পীদের প্রাপ্য বেতন নিয়মিত দিতে না পারা, কাহিনী পরিবেশনে সমকালকে সঠিকভাবে উপস্থাপনা করতে না পারা, পুতুল প্রদর্শনকে সামনে রেখে আয়োজকদের বিকৃতি রুচির পরিবেশনা প্রভৃতির কারণে সারা বাংলাদেশের প্রায় পঞ্চাশের অধিক পুতুলনাট্য দল যখন বিলুপ্তির খাদের কিনারায় আবার যখন সময়ের সঙ্গে তাল রেখে প্রত্যাশা অনুযায়ী পুতুলনাট্য শিল্পের যথার্থ উন্নয়ন ও বিকাশ লাভ ঘটেনি তখন হাজার বছরের আধার ঘরে আলো জ্বললে যেমন সব আঁধার পালিয়ে চারদিক আলোকময় হয় তেমনই আলোক জ্বলল বর্তমান সাংস্কৃতিকবান্ধব সরকারের পৃষ্ঠপোষকতা আর বাংলাদেশ শিল্পকলা একাডেমির বর্তমান মহাপরিচালক লিয়াকত আলী লাকীর নিরলস পরিশ্রম ও একাডেমির মাধ্যমে যোগ্য নেতৃত্বের সুবাধে। যে কারণে এবারের পাঁচ দিনব্যাপী উৎসবে ঢাকা, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, জামালপুর, গাইবান্ধা, লালমনিরহাট, দিনাজপুর, কুড়িগ্রাম, রাজশাহী, চট্টগ্রাম, সাভার, কুষ্টিয়া, সাতক্ষীরা জেলার মোট ২৪টি দল বিনোদন, শিক্ষা, সমাজ সংস্কার, নীতি গল্প প্রভৃতি বিষয় আশ্রিত পুতুলনাট্য পরিবেশনার মধ্য দিয়ে নাগরিক দর্শকদের আনন্দে উদ্ভাসিত করল। ২১ মার্চ সারা বিশে^র ন্যায় বাংলাদেশেও পুতুলনাট্য দিবস পালিত হয়।
×