সোমবার ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এখনও পূর্ণাঙ্গ অটোমেশন হয়নি চট্টগ্রাম কাস্টমস

অর্থনৈতিক রিপোর্টার ॥ একদিকে চাঙা হচ্ছে বিশ্ব অর্থনীতি। অন্যদিকে অর্থনীতির পরিসর বাড়ায় ঝুঁকিতে পড়ছে বাণিজ্য নিরাপত্তা। কারণ আমদানি-রফতানির কলেবর বৃদ্ধির সুযোগে ফাঁকফোকর কাজে লাগিয়ে রাজস্ব ফাঁকির মনোভাব যেমন বাড়ছে, তেমনি আইনের দোহাইয়ে ব্যবসায় কালক্ষেপণের ঘটনাও ঘটছে। পাশাপাশি দেশের প্রধান রাজস্ব আদায়কেন্দ্র চট্টগ্রাম কাস্টম হাউস এখনও পূর্ণাঙ্গ অটোমেশন হয়নি। চট্টগ্রাম কাস্টম হাউস। আমদানি-রফতানি বাণিজ্যের মূল সমন্বয়ক। সেই সঙ্গে রাজস্ব আদায়ের একক বড় মাধ্যম। এই কাস্টম হাউসে প্রতিদিন বিল অব এন্ট্রি দাখিল হয় প্রায় ৪ হাজার। ফলে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত থাকে বিপুল ব্যস্ততা।

দিনে দিনে আমদানি-রফতানি বাণিজ্য বাড়ছে। তাই আধুনিকায়নের বহু উদ্যোগ ছিল এই কাস্টমস ঘিরে। যার অন্যতম পূর্ণাঙ্গ অটোমেশন। তবে সেটি যেমন পুরোপুরি কার্যকর হয়নি, তেমনি নিরাপদ বাণিজ্য পরিবেশেও রয়ে গেছে ঘাটতি।

দেশের সবচেয়ে বড় শুল্ক স্টেশনের কর্ণধার বলছেন, বাণিজ্যে সহজ আর সরলীকরণের পাশাপাশি নিরাপদ পরিবেশ তৈরির মাধ্যমে রাজস্ব সুরক্ষাতে নজর দিচ্ছেন তারা। উদ্যোগ আছে কাগজহীন কাস্টমস করার। চট্টগ্রাম কাস্টমস গত বছর রাজস্ব আদায় করে প্রায় ২৫ হাজার কোটি টাকা। চলতি বছর যা বেড়ে হয়েছে ২৬ হাজার কোটি। তবে লক্ষ্যমাত্রা বাড়লেও রয়ে গেছে জনবল সঙ্কটও।

ইউয়াসার সেলস পার্টনার মিট অনুষ্ঠিত

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্বের সবচেয়ে বড় ব্যাটারি প্রস্তুতকারক জাপানী প্রতিষ্ঠান ইউয়াসার সেলস পার্টনার মিট অনুষ্ঠিত হয়েছে। ঢাকায় প্রথমবারের মতো ইউয়াসার আয়োজিত এই অনুষ্ঠানে সারা বাংলাদেশ থেকে প্রতিষ্ঠানটির বিক্রয় অংশীদাররা অংশ নেন। শনিবার ঢাকার ওয়েস্টিন হোটেলে আয়োজিত অনুষ্ঠানে টিএসআই গ্রুপ ও ইউয়াসা ব্যাটারি বাংলাদেশের চেয়ারম্যান সৈয়দ মাহমুদুল হক, কোম্পানির পরিচালক সৈয়দ সামিউল হক, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্তসহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন। ইউয়াসা ব্যাটারি কোম্পানির সারাদেশের বিক্রয়কর্মীরাও এ সময় উপস্থিত ছিলেন। সম্মেলনে সেলস পার্টনাররা আনুষ্ঠানিকভাবে তাদের মতামত ও অভিজ্ঞতা বিনিময় করেছেন।

শীর্ষ সংবাদ:
ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি ॥ শক্তিশালী হয়ে উঠছে সূচকগুলো         দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে         রাজনৈতিক পরিচয় কোন অপরাধীর আত্মরক্ষার ঢাল হতে পারে না ॥ কাদের         বঙ্গবন্ধু হত্যায় জিয়াসহ যারা যুক্ত তাদের মুখোশ উন্মোচন করা প্রয়োজন ॥ তথ্যমন্ত্রী         সাবমেরিন কেবল কেটে ফেলেছে হাউজিং কোম্পানি         ওসি প্রদীপকে দেখানো দালিলিক প্রমাণই কাল হয় সিনহার         বিড়ম্বনা ছাড়াই শুরু হলো একাদশে ভর্তির অনলাইন আবেদন         লেনদেনের বিরোধের জেরে ব্যবসায়ী খায়েরকে খুন করে মিলন         বিশ্ব আদিবাসী দিবস পালিত         বরেণ্য সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী আর নেই         গীতিকার ও সুরকার আলাউদ্দিন আলী আর নেই         পোশাক রফতানিতে আবারো দ্বিতীয় বাংলাদেশ         সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে ১৬ই অগাস্ট হতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে ডিএসসিসি         কেরালায় চা বাগানে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৪৩         কোভিড-১৯ কালীন অনিশ্চিয়তায় ধান উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখার বিকল্প নেই ॥ কৃষিমন্ত্রী         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী        
//--BID Records