ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

প্রকৌশলী এস. এ. এহ্সান রাজন;###;প্রভাষক, কম্পিউটার বিজ্ঞান বিভাগ;###;খুলনা পাবলিক কলেজ, খুলনা।;###;ই-মেইলঃ [email protected];###;ওয়েবঃww w.ahsanrajon.wordpress.com

উচ্চ মাধ্যমিক শ্রেণির পড়াশোনা বিষয় ॥ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

প্রকাশিত: ০৬:৫২, ২৬ আগস্ট ২০১৭

উচ্চ মাধ্যমিক শ্রেণির পড়াশোনা বিষয় ॥ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

অনুবাদক সফটওয়্যার (Translator Software/Program) যেহেতু ক¤িপউটার শুধুমাত্র বাইনারী ভাষা বোঝে, তাই যে কোন নির্দেশ নির্বাহ/কার্যকরী (Execute) হবার জন্য সেটিকে মেশিন ভাষায় রূপান্তরিত হতে হয়। মেশিন ভাষা ব্যতীত অন্য যে কোন ভাষায় লিখিত প্রোগ্রামকে মেশিন ভাষায় অনুবাদ (Translate) করার জন্য যে সফটওয়্যার ব্যবহৃত হয় তাকে অনুবাদক প্রোগ্রাম বলে। মেশিন ভাষায় লিখিত প্রোগ্রামকে বলা হয় বস্তু প্রোগ্রাম বা অবজেক্ট প্রোগ্রাম এবং অন্য যে কোন ভাষায় লিখিত প্রোগ্রামকে বলা হয় উৎস প্রোগ্রাম (Source Program)। সুতরাং, অন্যভাবে বলা চলে, যে প্রোগ্রাম বা সফটওয়্যারের সাহায্যে উৎস প্রোগ্রামকে বস্তু প্রোগ্রামে পরিণত করা হয় তাকে অনুবাদক প্রোগ্রাম বলে। অনুবাদক প্রোগ্রাম মূলত তিন ধরণের- (১) এসেম্বলার (Assembler) (২)ক¤পাইলার (Compiler) (৩) ইন্টারপ্রেটার (Interpreter) এসেম্বলার (Assembler) এসেম্বলী ভাষার লিখিত প্রোগ্রামবা নির্দেশকে নির্বাহ (ঊীবপঁঃব) করার জন্য উক্ত নির্দেশকে প্রথমে মেশিন ভাষায় রূপান্তর (ঈড়হাবৎঃ/ঞৎধহংষধঃব) করার প্রয়োজন হয়। যে ইউটিলিটি প্রোগ্রামের মাধ্যমে (টঃরষরঃু চৎড়মৎধস) এসেম্বলী ভাষাকে মেশিন ভাষাকে রূপান্তরিত করে নির্বাহ করা হয় তাকে এসেম্বলার (অংংবসনষবৎ) বলা হয়। আর, এই প্রক্রিয়াকে বলা হয় এসেম্বলী বা এসেম্বলিং (অংংবসনষু ড়ৎ অংংবসনষরহম)। এসেম্বলী ল্যাংগুয়েজ থেকে মেশিন ল্যাংগুয়েজে রূপান্তরের ক্ষেত্রে এসেম্বলার দুইভাবে কাজ করতে পারে। ঙহব চধংং অংংবসনষবৎ সমূহ একটি ধাপে এসেম্বলী কোডকে অবজেক্ট কোডে পরিনত করে। গঁষঃর চধংং অংংবসনষবৎ সমূহ দুই বা ততোধিক ধাপে এসেম্বলী কোডকে অবকেক্ট কোডে পরিনত করে। সাধাণত একাধিক ধাপ-সম্বলিত এসেম্বলারসমূহ প্রথম ধাপে একটি সংকেত টেবিল (ঝুসনড়ষ ঞধনষব) তৈরি করে রূপান্তরের কাজটি পরবর্তী ধাপে স¤পন্ন করে। এসেম্বলারের উল্লেখযোগ্য কাজসমূহ: এসেম্বলী কোডকে মেশিন কোডে রূপান্তরিত করা প্রোগ্রামে ভুল নির্নয় করা এবং তা প্রোগ্রামারকে প্রদর্শন করা নেমোনিক বা অপ-কোডকে মেশিন ভাষায় রূপান্তরিত করা মেমরীতে নির্দেশ এবং ডেটা সংরক্ষণ ও প্রয়োজনানুযায়ী আনয়ন করা। ক¤পাইলার (Compiler) ক¤পাইলার হল এমন এক ধরণের অনুবাদক যা উচ্চস্তরের ভাষায় লিখিত প্রোগ্রামকেকে মেশিন ভাষার প্রোগ্রামে রূপান্তরিত করে এবং ভুলগুলো একবারে প্রদর্শন করে। উৎস প্রোগ্রামকে (ঝড়ঁৎপব চৎড়মৎধস) অবজেক্ট প্রোগ্রামে (ঙনলবপঃ চৎড়মৎধস) রূপান্তরিত করার এই কাজটি ক¤পাইলার কর্তৃক দুই ধাপে স¤পন্ন হয়। প্রথম ধাপে ক¤পাইলার পুরো প্রোগ্রামটিকে অনুবাদ করে কোন ভুল না থাকা সাপেক্ষে অবজেক্ট প্রোগ্রামে রূপান্তরিত করে। এই ধাপেই প্রোগ্রামে বিদ্যমান ভুলসমূহ (যদি থাকে) সনাক্ত করে তা প্রদর্শন করা হয়। একে ঈড়সঢ়রষব ঞরসব উরধমহড়ংঃরপ ঊৎৎড়ৎ গবংংধমব বলা হয়। একটি সফল প্রোগ্রাম একবার ক¤পাইল করার পর সেটিতে প্রোগ্রামার কর্তৃক কোন পরিবর্তন করা না হলে পুনরায় ক¤পাইল করার প্রয়োজন হয় না। দ্বিতীয় ধাপে উক্ত প্রোগ্রামকে খরহশবৎ এবং খড়ধফবৎ এর সহায়তায় নির্বাহ করা হয়ে থাকে। লিংকার এর কাজ হল একটি প্রোগ্রামের সাথে প্রয়োজনীয় রুটিন (জড়ঁঃরহব) যোগ করা। রুটিন বলতে একটি প্রোগ্রামের ছোট-ছোট অংশ যাতে কোন নির্দিষ্ট কাজ করার (ঙঢ়বৎধঃরড়হ) জন্য উপযুক্ত নির্দেশ দেওয়া থাকে। কোন প্রোগ্রামের কোন অংশ বা রুটিন বারবার ব্যবহারের প্রয়োজন হলে তা প্রধান মেমরীতে রেখে প্রয়োজনের সময় ব্যবহার করা হয়। ক¤পাইলারের মাধ্যমে প্রোগ্রামের ভুল-ত্রুটি সংশোধন করার পর অবজেক্ট প্রোগ্রামকে প্রধান মেমরীতে নিয়ে যাবার কাজটি করে লোডার । একটি প্রোগ্রাম ক¤পাইল করার জন্য বিভিন্ন অপারেশন প্রয়োজন হয়ে থাকে, যার মধ্যে উল্লেখযোগ্য হল- Lexical Analysis, Preprocessing, Parsing, Semantic Analysis (Syntax-Directed Translation), Code Generation, Ges Code Optimi“ation. |
×