ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ষষ্ঠ প্রয়াণবার্ষিকীতে চলচ্চিত্রকার বাদল রহমান স্মারক বক্তৃতা

প্রকাশিত: ০৬:১১, ১২ জুন ২০১৬

ষষ্ঠ প্রয়াণবার্ষিকীতে চলচ্চিত্রকার বাদল রহমান স্মারক বক্তৃতা

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের রণাঙ্গনের এক মুক্তিযোদ্ধা স্বাধীন দেশে চলচ্চিত্র নির্মাণের স্বপ্ন দেখলেন। এরপর তাঁর হাত ধরেই নির্মিত হয়েছিল দেশের প্রথম শিশুতোষ চলচ্চিত্র এমিলের গোয়েন্দা বাহিনী। চলচ্চিত্রের নতুন ভাষার ব্যবহারেও তিনি ছিলেন প্রথম সারিতে। ছবি নির্মাণের পাশাপাশি চলচ্চিত্র আন্দোলনেও রেখেছেন অগ্রণীর ভূমিকা। সেই সূত্রে আমৃত্যু পালন করেছেন বাংলাদেশ চলচ্চিত্র সংসদ আন্দোলনের সভাপতির দায়িত্ব। স্বদেশের প্রতি অঙ্গীকারাবদ্ধ এই চলচ্চিত্রকার হচ্ছেন বাদল রহমান। শনিবার ছিল তাঁর ষষ্ঠ প্রয়াণবার্ষিকী। এ উপলক্ষে স্মরণ করা হয় এই নির্মাতাকে। তাঁকে নিবেদিত স্মৃতিচারণ, তাঁর কর্মপ্রয়াস ও স্মারক বক্তৃতার আয়োজন করা হয়। বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। যৌথভাবে এ স্মরণানুষ্ঠানের আয়োজন করে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি। আয়োজনে সহযোগিতা করেছে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি)। এক মিনিটের নীরবতা পালনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। বাংলা চলচ্চিত্রে বাউল পরিবেশনার রাজনীতি শীর্ষক বাদল রহমান স্মারক বক্তৃতা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক, চলচ্চিত্র সমালোচক ও গবেষক আ আল মামুন। স্মৃতিতর্পণ ও আলোচনায় অংশ নেন ফেডারেশন এফএফএসবির সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি, বাদল রহমানের সতীর্থ পরিচালক সি বি জামান, বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, বাদল রহমানের ছেলে অভিষেক রহমান ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন মামুন। স্মারক বক্তৃতায় আল মামুন বাউল ও ফকিরের তুলনামূলক আলোচনায় তানভীর মোকাম্মেল পরিচালিত ‘লালন’, গৌতম ঘোষ পরিচালিত ‘মনের মানুষ’ ও অমিতাভ চক্রবর্তী নির্মিত ‘কসমিক সেক্স’ চলচ্চিত্রগুলো নিয়ে বিষদ আলোচনা করেন। তিনি বলেন, প্রকৃত অর্থে বাউল ও ফকির হচ্ছে দু’টি পৃথক শাখা। একসময় তারা একই ধারায় ছিল। এটা সাম্প্রতিক সময়ের ধর্মীয় বিভাগের সূত্রে এই বিভাজন তৈরি হয়েছে। একদিকে বাউলদের ঐতিহ্যের অংশ বলা হচ্ছে অন্যদিকে তাদের ধর্মের ভিত্তিতে হিন্দু ও মুসলমান হিসেবে পার্থক্য করা হচ্ছে। এখানে সাংস্কৃতিক উপাদান হিসেবে ক্রিয়াশীল রয়েছে ধর্মের ভূমিকা। লালন, মনের মানুষ ও কসমিক সেক্সÑএই চলচ্চিত্র তিনটির বিষয়গত পার্থক্য উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের সংস্কৃতি, ধর্মবোধ এবং সমাজব্যবস্থার কারণে পরিচালকরা লালনকে পৃথকভাবে উপস্থাপন করেছে তাদের চলচ্চিত্রে। গৌতম ঘোষ ও চক্রবর্তী লালনকে নিয়ে নির্মিত ছবিতে বাতেনি বা গোপন বিষয়গুলো স্পর্শ করেছেন। অন্যদিকে তানভীর মোকাম্মেল জাহিরি বা উন্মুক্ত স্থান থেকে উপস্থাপন করেছেন লালনকে। এই উপস্থাপনায় সবাই জানে এমন বিষয়গুলো উপস্থাপিত হয়েছে। মনের মানুষ ছবিতে যেমন লম্ব সময় ধরে দেখানো হয়েছে লালন কিভাবে বেড়ে উঠলেন এবং তাঁর দর্শনের জায়গাগুলো। এর ফলে বাউল সাধনার বিষয়ে অন্ধকারে থাকা জায়গাগুলো আলোকিত হয়েছে। এই পরিবেশনার ক্ষেত্রেই তাই রাজনৈতিক ও সংস্কৃতিগত পার্থক্য রয়েছে। সভার শুরুতে বেলায়াত হোসেন মামুন বলেন, চলচ্চিত্র নির্মাণের মধ্যেই সীমাবদ্ধ থাকেননি বাদল রহমান। বাংলাদেশের চলচ্চিত্র আন্দোলনকে বেগবান করতে গিয়ে তিনি নিজের জন্য কোনদিনই কিছু চাননি। বাংলা চলচ্চিত্রকে একটি নিজস্ব ভাষা প্রদানের পাশাপাশি ফিল্ম আর্কাইভ প্রতিষ্ঠা, চলচ্চিত্র নির্মাতাদের জন্য ফিল্ম এপ্রিসিয়েশন কোর্সের ব্যবস্থা করাসহ নানা কাজে যুক্ত ছিলেন। তবে মূল্যায়নের সংস্কৃতিতে তিনি সেভাবে মূল্যায়িত হননি। ১৯৮১ সালে বাদল রহমানের লেখা ‘চলচ্চিত্র ভাষা’ বইটি বাংলা একাডেমি একবার মুদ্রণের পর গ্রন্থটির কপি শেষ হয়ে গেলেও পুনরায় কখনও মুদ্রণ করা হয়নি বলে অভিযোগ করেন তিনি। বাদল রহমানের ছেলে অভিষেক রহমান বলেন, চার বছর ধরে বাবাকে নিয়ে স্মৃতি, আলোচনা, স্মারক বক্তৃতার আয়োজন করছে মুভ্যিয়ানা ফিল্ম সোসাইটি। বাবার মৃত্যুর পর এসব সভায় এসে বাবাকে নিয়ে আমি যতটা জেনেছি, এর আগে এতকিছু জানতাম না। এ সময় তিনি চলচ্চিত্রকার বাদল রহমানকে নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্রটি ইউটিউবের মাধ্যমে প্রচারণার জন্য অনুরোধ জানান সংশ্লিষ্ট সবাইকে। বাদল রহমানের সতীর্থ পরিচালক সি বি জামান বলেন, জহির রায়হান, আলমগীর কবীরদের পর বাদল রহমানই চলচ্চিত্রের ভাষা নিয়ে সবচেয়ে বেশি কাজ করেছেন। তার সময়ে বাংলা চলচ্চিত্র নতুন এক ভাষা পেতে শুরু করেছিল। কিন্তু এখন যা হচ্ছে সেটা না হচ্ছে সিনেমা, না হচ্ছে নাটক। নিন্দুকেরা যাকে এককথায় বলছেন ‘নাসিমা’। বাদল রহমানকে চলচ্চিত্র অন্তঃপ্রাণ উল্লেখ করে ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বলেন, বাদল রহমান বিএফডিসির চেয়ারম্যান হতে গিয়েও শেষ পর্যন্ত হতে পারেননি। কিন্তু এ নিয়ে তাঁকে কখনও মন খারাপ করতে দেখিনি। এই নির্মোহ ও নির্লোভ চলচ্চিত্র নির্মাতা চলচ্চিত্রকে একটি সাংস্কৃতিক বলয়ের মধ্যে বিকশিত করতে চেয়েছিলেন। তিনি আরও বলেন, বাংলাদেশের চলচ্চিত্রে শিশুদের জন্য কোন জায়গা হয়নি। বাদল রহমানের পর আর কোন নির্মাতা শিশুতোষ চলচ্চিত্র নির্মাণে প্রণোদনা পাননি। আমার মনে হয়, শিশুতোষ চলচ্চিত্র নির্মাণই হবে বাদলের প্রতি শ্রদ্ধা নিবেদনের অন্যতম উপায়। স্থপতি লাইলুন নাহার বলেন, চলচ্চিত্র নিয়ে বাদল রহমানের অবদানের কথা তো বলে শেষ করা যাবে না। বিভিন্ন সময়ে সরকারের সঙ্গে চলচ্চিত্র নিয়ে তাকে লড়াই করতে হয়েছে। কর্মময় জীবনে তিনি ছিলেন পূর্ণাঙ্গ এক নির্মাতা। নভেরা নাটকের দ্বিতীয় মঞ্চায়ন ॥ বাংলাদেশে আধুনিক ভাস্কর্যের পথিকৃৎ এবং কেন্দ্রীয় শহীদ মিনারের অন্যতম নক্শাকার প্রয়াত ভাস্কর নভেরা আহমেদ। প্রায় ৪২ বছর লোকচক্ষুর অন্তরালে থাকা প্যারিসে বসবাসকারী বাংলাদেশের এই প্রথম নারী ভাস্করের জীবনী নিয়ে সম্প্রতি নির্মিত হয়েছে মঞ্চনাটক ‘নভেরা’। শনিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে প্রযোজনাটির দ্বিতীয় মঞ্চায়ন হয়। একক অভিনয়ের এই নাটকে নভেরার জীবন সংগ্রামের গল্প তুলে ধরেছেন ঢাকা থিয়েটারের নাট্যকর্মী সামিউন জাহান দোলা। একইসঙ্গে তিনি নাটকটি রচনাও করেছেন। হাসনাত আবদুল হাইয়ের লেখা ‘নভেরা’ ও বেঙ্গল প্রকাশনীর ‘নভেরা আহমেদ’ বইটিসহ বিভিন্ন সংবাদপত্রের প্রতিবেদন, নিবন্ধ, পরিচিতজনদের সাক্ষাৎকারের ওপর ভিত্তি করে রচিত হয়েছে প্রযোজনাটি। ধ্রুপদী এ্যাক্টিং স্পেস প্রযোজিত নাটকটির নির্দেশনা দিয়েছেন-সাজ্জাদ রাজীব।
×