আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সব প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে রেল ইঞ্জিনিয়ারিং বিভাগ চালুর সুপারিশ

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৬

সংসদ রিপোর্টার ॥ দেশের সকল সরকারী ও বেসরকারী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে জরুরী ভিত্তিতে রেল প্রকৌশল বিভাগ চালু করার সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। পরবর্তীতে একটি পূর্নাঙ্গ রেল বিশ্ববিদ্যালয় স্থাপনেরও সুপারিশ করা হয়। এছাড়া যাত্রী সেবার মান ঠিক রেখে ট্রেনের ভাড়া বৃদ্ধিরও পরামর্শ দিয়েছে কমিটি।

মঙ্গলবার জাতীয় সংসদে অনুষ্ঠিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অংশ নেন কমিটির সদস্য রেলমন্ত্রী মোঃ মুজিবুল হক, খালিদ মাহমুদ চৌধুরী, মুহাম্মদ মিজানুর রহমান, মোঃ সিরাজুল ইসলাম মোল্লা এবং ইয়াসিন আলী। এছাড়া বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোতে রেল প্রকৌশল বিভাগ চালুকরণসহ পৃথক রেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা, বাংলাদেশ রেল পুলিশের দক্ষতা বৃদ্ধির জন্য রেল পুলিশ প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন এবং গুরুত্বপূর্ণ রেল স্টেশনের সার্বিক (স্ক্যানার স্থাপনসহ) নিরাপত্তা বিষয়ে আলোচনা হয়।

দেশের সকল সরকারী ও বেসরকারী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে জরুরী ভিত্তিতে রেল প্রকৌশল বিভাগ চালু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের এবং ভবিষ্যতে একটি পূর্ণাঙ্গ রেল বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করা হয়।

বৈঠকে ঢাকার ফুলবাড়িয়ায় ২ দশমিক ৮৭ একর রেল ভূমিতে এবং চট্টগ্রামে স্টেশন সংলগ্ন নিউমার্কেটের কাছে ১ দশমিক ৩৫ একর ভূমিতে বহুতল বাণিজ্যিক আইকন ভবন নির্মাণের পরামর্শ দেয়া হয়।

মন্ত্রণালয়ের উত্থাপনের পরিপ্রেক্ষিতে বিভিন্ন গন্তব্যে ট্রেনের ভাড়া বৃদ্ধির পরামর্শ দেয়া হয়। তবে যাত্রীসেবার মান ঠিক রেখে সাধারণ শ্রেণীর ভাড়া যাতে বেশি বৃদ্ধি না পায় সেদিকে খেয়াল রাখার পরামর্শ দেয়া হয়।

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৬

১৩/০১/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: