শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গ্রিণ এনার্জির জন্য আমাদের কষ্টের টাকা ব্যয় করছি

অর্থনৈতিক রিপোর্টার ॥ পৃথিবীর উন্নত দেশগুলোর অতিরিক্ত মাত্রার কার্বন নি:স্বরণের কারণে জলবায়ু পরিবর্তনে ক্ষতির স্বীকার হওয়া সত্বেও গ্রীণ এনার্জির জন্য আমাদের কষ্টার্জিত অর্থ ব্যায় করছি বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান। যা জাতি হিসেবে আমাদের মাথা উঁচু করছে বলে জানান তিনি। মঙ্গলবার সকালে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ সোলার এন্ড রিনিউয়েবল এনার্জি এসোসিয়েশন (বিএসআরইএ) আয়োজিত গ্রীণ ফাইন্যান্স ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আতিউর রহমান বলেন, আমরা ইতোমধ্যে ২০০ মিলিয়নের একটি ফান্ড গঠন করেছি। এ ফান্ড থেকে রপ্তানী উপযোগী গার্মেন্টস ও লেদার শিল্পে খুবই অল্প সুদে দীর্ঘমেয়াদে ঋণ দেয়া হবে। যে কারখানাগুলো সবুজ (দুষণমুক্ত) পরিবেশে সবুজ পণ্য উৎপাদন করবে। এর মধ্য দিয়ে পৃথিবীকে একটি বার্তা পৌছে দিতে চাই- তারা যেন দেখে আমরা আক্রান্ড হয়েও সবুজ পণ্য উৎপাদন করছি। খুব দ্রুত সার্কুলার জারি করে এ ফান্ড চালু করা হবে বল জানান গবর্নর।

এ সময় আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরি, সাসটেইনেবল অ্যান্ড রিনিউয়েবল এনার্জি ডেভেলপমেন্ট অথরিটি (স্রেডার) চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম শিকদার, ইডকলের সিইও মাহমুদ মালিক, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মিজার আর খান প্রমুখ।

শীর্ষ সংবাদ:
ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী         আগামী ১৪ জুলাই বগুড়া-১, যশোর-৬ আসনে উপ-নির্বাচন         রাজধানীতে ৮ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা         জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন ফি কমিয়েছে সরকার         ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         দেশে করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই, নতুন আক্রান্ত ৩২৮৮         ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান কাদেরের         এক কোটি ৬৮ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সরকার         বিএসএমএমইউতে করোনা ভাইরাসের রোগী ভর্তি শুরু         ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         মুগদা হাসপাতালে মারধরের ঘটনায় দুই আনসার প্রত্যাহার         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স         গাজীপুরে সড়ক দুর্ঘটনায় গার্মেন্টসের দুই নারী শ্রমিক নিহত        
//--BID Records