বৃহস্পতিবার ৩ আষাঢ় ১৪২৮, ১৭ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নওগাঁয় পতিত জমিতে বাঁশ বাগান ॥ উপকারভোগীদের আনন্দ

নওগাঁয় পতিত জমিতে বাঁশ বাগান ॥ উপকারভোগীদের  আনন্দ

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ॥ নওগাঁর ধামইরহাটে সামাজিক বন বিভাগের উদ্যোগে এলাকায় প্রায় বিলুপ্ত হয়ে যাওয়া বাঁশ বাগান গড়ে তোলা হয়েছে। উপজেলার ৩৫ হেক্টর পতিত জমিতে গত তিন বছর আগে সফল ভাবে গড়ে তোলা এই বাঁশ বাগানে এখন লাখ লাখ টাকার স্বপ্ন দেখছেন এলাকার শতাধিক বেকার মানুষ। এতে আর্থিক উন্নয়নের পাশাপাশি প্রায় বিলুপ্তের হাত থেকে বাঁশজাত শিল্প রক্ষা পাবে এবং কর্মসংস্থান বাড়বে বেশ কিছু মানুষের।

বৃক্ষ রোপণে চার বার প্রধান মন্ত্রীর প্রথম পুরষ্কার পাওয়া বনবিট কর্মকর্তা লক্ষণ চন্দ্র ভৌমিক জানান, ধামইরহাট বিটের আওতায় ২০১১-১২ আর্থিক সনে ৩৫ হেক্টর জমিতে ৪টি গ্রামে সিলিমপুর, বলরামপুর, পশ্চিম চানপুর এবং চৌঘাট গ্রামের উপকারভোগীদের নিয়ে কঞ্চি কলমের বাঁশ বাগান করা হয়েছে। উপকারভোগীরা যথাসময়ে বাঁশ বাগান পরিচর্যা করে যাচ্ছেন। এটি সফল বাগানে পরিণত হয়েছে। উপকারভোগীরা এতে সুফল পাবেন বলে আশা করছেন। বাংলাদেশের মধ্যে নওগাঁর ধামইরহাটে একটি প্রথম বাঁশ বাগান বলে জানান তিনি।

শীর্ষ সংবাদ:
দ্বিতীয় পর্যায়ে প্রধানমন্ত্রীর উপহার ভূমিসহ ঘর পাচ্ছে ৫৩ হাজার ভূমি ও গৃহহীন পরিবার         সারাবিশ্বে করোনায় মৃত্যু ৩৮ লাখ ৪৮ হাজার ৮২৫ জনের         রাজশাহীতে করোনায় আরও ১০ জনের মৃত্যু         জো বাইডেন এবং ভ্লাদিমির পুতিনের বৈঠক ইতিবাচক হয়েছে         আরও ৫৩ হাজার বাড়ি ॥ গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহার         দেশেও করোনা টিকা উৎপাদনের উদ্যোগ নেয়া হয়েছে         রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সক্রিয় ভ‚মিকা চাই         বঙ্গভ্যাক্স         অর্থপাচার রোধে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করা হবে ॥ অর্থমন্ত্রী         যৌন ভোগ বিলাসের ডিজে পার্টি         গতিহীন মেরিন ফিশিং সেক্টর         অভিযোগ অস্বীকার করতে পারছেন না নাসির ও অমি         সিলেটে দুই সন্তান ও মাকে কুপিয়ে হত্যা         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬০         জনগণ আর অগ্নিসন্ত্রাসী বোমাবাজদের ক্ষমতায় দেখতে চায় না         চরম অমর্যাদাকর সুপারিশের বিরুদ্ধে প্রতিবাদ         স্বাস্থ্যবিধি উপেক্ষা, গ্রামেও ছড়াচ্ছে সংক্রমণ         নিবন্ধন ছাড়া ডে কেয়ার সেন্টার চালালে ২ বছর জেল, জরিমানা         আড়াই কোটি টাকা হাতিয়ে নিয়ে বিদেশে পালিয়েছে ডাচ্-বাংলা কর্মকর্তা         মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান রাষ্ট্রপতির