মূলত মেঘলা, তাপমাত্রা ২৭.৮ °C
 
২৭ সেপ্টেম্বর ২০১৬, ১২ আশ্বিন ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ডিমে চার কুসুম

প্রকাশিত : ১৯ অক্টোবর ২০১৫
ডিমে চার কুসুম

ডিমে সাধারণত একটি কুসুম থাকে। মাঝে মধ্যে জোড়া কুসুমও দেখা যায়। চার কুসুমের ডিমের কথা ভাবাই যায় না। ভাবার দরকার নেই, ইংল্যান্ডে চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে এক আশ্চর্য ডিম পাওয়া গেছে। সাধারণ ডিমের চেয়ে প্রায় তিনগুণ বড় এবং প্রায় চার আউন্স ওজনের ওই ডিমে ছিল চারটি কুসুম। অবশ্য ২০১০ সালে এ ধরনের একটি ডিমের খবর পাওয়া গিয়েছিল নিউক্যাসেলে।

বিশেষজ্ঞদের মতে, মুরগির একটি ডিমে দুটি কুসুম পাওয়ার ঘটনা খুব কম ঘটে। ০.১ শতাংশ ক্ষেত্রে এমনটি হতে দেখা যায়। প্রতি ১১০০ কোটি ডিমের মধ্যে একটিতে হয়তো চারটি কুসুম থাকতে পারে। চারটি কুসুম পাওয়ার প্রতিটি ঘটনাই ইংল্যান্ডের।

তবে এবার চার কুসুমের একটি ডিম পাওয়া গেছে চীনে। সানকি প্রদেশের জিয়ান শহরে বসবাসকারী ইয়ান নামে এক নারী পেয়েছেন ডিমটি। চীনের সংবাদমাধ্যম পিপল ডট সিএনে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইয়ান তার পরিবারের জন্য রাতের খাবার তৈরির সময় ডিম ভেঙ্গে সেখানে চারটি কুসুম দেখে অবাক হন। বিশেষজ্ঞরা জানান, একটি ডিমে চারটি কুসুম পাওয়ার ঘটনা খুব কম ঘটে। তবে একটি ডিমে সর্বোচ্চ নয়টি কুসুম পাওয়ার ঘটনাও ঘটেছে।

ইয়ানের বরাত দিয়ে ওই প্রতিবেদনে জানানো হয়, সাধারণ ডিমের সঙ্গে এর তেমন কোন পার্থক্য ছিল না। এর ওজন ও আকার ছিল স্বাভাবিক ডিমের মতোই। এটি ভাঙ্গার আগে এমনটি মনে হয়নি যে, এর মধ্যে একাধিক কুসুম থাকতে পারে।

সূত্র : ওয়েবসাইট

প্রকাশিত : ১৯ অক্টোবর ২০১৫

১৯/১০/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: