কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

বাংলাদেশকে ‘উঁচুতে নিতে’ সবই করব: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২ জুলাই ২০১৫, ০১:১৬ পি. এম.

অনলাইন রিপোর্টার ॥ আগামী তিন বছরের মধ্যে বাংলাদেশকে ‘উচ্চ-মধ্যম’ আয়ের দেশে পরিণত করার প্রত্যয় জানিয়ে প্রধামন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ কখনো ‘নিম্নতে’ থাকতে চায় না, সবসময় ‘উচ্চতে’ উঠতে চায়।

“বাংলাদেশ একটা স্বাধীন সার্বভৌম দেশ। এই স্বাধীন সার্বভৌম দেশ হিসেবেই আমাদের দেশকে উন্নত করতে হবে। এজন্য যে যেখানে আছেন, যার যার কর্মস্থলে আন্তরিকতার সঙ্গে কাজ করবেন এই কারণে যে, ইতোমধ্যে বাংলাদেশকে নিম্ন-মধ্যম আয়ের দেশ বলা হয়েছে।

মাথাপিছু আয়ের ভিত্তিতে নিজেদের সূচকে বাংলাদেশকে এক ধাপ এগিয়ে আনা হয়েছে বলে বুধবার বিশ্ব ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মাথাপিছু আয়ের ভিত্তিতে তাদের সূচকে বাংলাদেশ ‘নিম্ন আয়ের দেশ’ থেকে এক ধাপ এগিয়ে ‘নিম্ন-মধ্য আয়ের দেশের’ কাতারে পৌঁছেছে।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে দেশকে মধ্য আয়ের দেশে পরিণত করার যে লক্ষ্য নিয়ে কাজ করছে, বিশ্ব ব্যাংকের তথ্য অনুযায়ী, বাংলাদেশ ইতোমধ্যে সেই কাতারে পৌঁছে গেছে।

অবশ্য বাংলাদেশের প্রধানমন্ত্রী দেশকে আরও ওপরে দেখতে চান।

বৃহস্পতিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কক্সবাজার বিমানবন্দরের সম্প্রসারণ ও একে আন্তর্জাতিক মানে উন্নীতকরণ প্রকল্পের উদ্বোধন করে তিনি বলেন, “বাংলাদেশ কখনো কোনো নিম্নতে থাকতে চায় না। সবসময় উচ্চতে উঠতে চায়। কাজেই উচ্চতে উঠার জন্য যা যা করণীয় আমরা তা করব।”

২০২১ নয়, বাংলাদেশ আগামী তিন বছরের মধ্যে সেই লক্ষ্যে পৌঁছাতে পারবে বলে দৃঢ় প্রত্যয় জানান শেখ হাসিনা।

প্রকাশিত : ২ জুলাই ২০১৫, ০১:১৬ পি. এম.

০২/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: