কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কার পার্কিংয়ের নির্মাণ কাজ ২৪ ঘণ্টার মধ্যে বন্ধের নির্দেশ হাইকোর্টের

প্রকাশিত : ২৯ জুন ২০১৫
  • লালবাগ কেল্লায়

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর লালবাগ কেল্লার দেয়াল ভেঙ্গে নির্মাণাধীন গাড়ি পার্কিংয়ের কাজ বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ২৪ ঘণ্টার মধ্যে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। একইসঙ্গে দুটি রুলও জারি করা হয়েছে। প্রতœতত্ত্ব সংরক্ষণ আইনের ১২ (৩) ধারা এবং সংবিধানের ২৪ অনুচ্ছেদ অনুসারে লালবাগ কেল্লা ও স্থাপনা সংরক্ষণের নির্দেশ কেন দেয়া হবে না- তা জানতে চাওয়া হয়েছে একটি রুলে। আরেকটি রুলে কেল্লার দেয়ালের যে অংশ ভেঙে ফেলা হয়েছে, তা আগের অবস্থায় ফিরিয়ে নেয়ার নির্দেশ কেন দেয়া হবে না- তা জানতে চাওয়া হয়েছে। বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি আবু তাহের মোঃ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রোববার এ আদেশ দেন। জনস্বার্থে এ রিট আবেদনটি দায়ের করেছিল মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস এ্যান্ড পিস ফর বাংলাদেশ। হিউম্যান রাইটস এ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে আদালতে এ বিষয়ে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

সংস্কৃতি সচিব, প্রতœতত্ত্ব অধিদফতরের মহাপরিচালক, লালবাগ কেল্লা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে তাদের ৫ জুলাইয়ের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে হবে।

আদেশের পর মনজিল মোরসেদ বলেন, ‘দুটি পত্রিকায় এসেছে, কেল্লার দেয়াল ভেঙে গাড়ি পার্কিংয়ের জায়গা হচ্ছে। আইন অনুসারে এর কোন সুযোগ নেই, এটি অবৈধ। তাই কেল্লার বৈশিষ্ট যাতে পরিবর্তন করা না হয় এবং আইন অনুসারে যাতে সংরক্ষণ করা হয়, তা নিশ্চিত করার নির্দেশনা চেয়ে এই রিট আবেদন করা হয়েছে।’ প্রসঙ্গত, লালবাগকেল্লার দেয়াল ভেঙে গাড়ি পার্কিং করা হচ্ছে মর্মে বিভিন্ন জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশিত হয়। এরপর পত্রিকার সংবাদ সন্নিবেশিত করে রবিবার এ রিটটি দায়ের করা হয়। পাঁচ বিবাদীকে দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, মুঘল আমলের ঐতিহাসিক স্থাপনা অন্যান্য স্থাপত্যশৈলীর নিদর্শন লালবাগ কেল্লার মজবুত দেয়ালের এক অংশ ভেঙ্গে ফেলা হয়েছে। পার্কিং নির্মাণের মতো হঠাৎ আমদানি করা অদ্ভুত কারণ দেখিয়ে বৃহস্পতিবার এই দেয়াল ধ্বংসের কাজ করে খোদ প্রতœতত্ত্ব অধিদফতর। মসজিদের পার্শ্ববর্তী সীমানা প্রাচীরের অংশবিশেষ হাতুড়ি পিটিয়ে ভেঙ্গে ফেলা হয়েছে। চলছে ভিআইপিদের কার পার্কিংয়ের সুবিধা করে দেয়ার প্রস্তুতি দেয়াল ছাড়াও বিনষ্ট করা হচ্ছে সুন্দর বাগান। কেল্লা সংরক্ষণের কাজে অর্থ বরাদ্দ অপ্রতুল হলেও, ২৫ লাখ টাকা ব্যয়ে চলছে বিনষ্টের কাজ। জানা যায়, মুঘল আমল থেকেই মসজিদের পার্শ্ববর্তী এ জায়গায় জুমার নামাজ, তারাবি, ঈদের জামাতসহ ধর্মীয় আচার অনুষ্ঠান হতো। কিন্তু এখন মূল নক্সা উপেক্ষা করে এখানে নির্মাণ করা হচ্ছে বেমানান কার পার্কিং। যা ১৯৬৮ সালের পুরাকীর্তি আইনেরও পরিপন্থী বলে জানা গেছে।

প্রকাশিত : ২৯ জুন ২০১৫

২৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: