মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

বিশেষ গুরুত্ব পাচ্ছে তথ্য প্রযুক্তি ও পরিবেশ খাত

প্রকাশিত : ২৮ জুন ২০১৫, ০৫:২৪ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার ॥

সপ্তম পঞ্চবার্ষিক পরিকলল্পনায় বিশেষ গুরুত্ব পাচ্ছে তথ্য প্রযুক্তি ও পরিবেশ খাত। আগামী ৫ বছরে এ দুটি খাতে বিশেষ লক্ষ্য নির্ধারণ করা হচ্ছে। চলতি মাসেই চূড়ান্ত হচ্ছে এ পরিকল্পনা। বরিবার রাজধানীর শেরেবাংলঅ নগরের এনইসি সস্মেলন কক্ষে খাত ভিত্তিক আলোচনায় এসব তথ্য জানানো হয়েছে। পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। বিশেষ অতিথি ছিলেন, তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সুচব) ড. শামসুল আলম।

পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেন, প্রভাবশালীদের কারণে পরিবেশ আইন বাস্তবায়ন করা যাচ্ছে না। গুলশান-বনানী-বারিধারা লেকের দুষন মুক্ত করার উদ্যোহগ নিয়েও শেষ পর্যন্ত তা বাস্তবায়ন করতে পারিনি, এই প্রভাবশালীদের কারনেই। এ অবস্থায় পরিবেশ রক্ষা করে প্রবৃদ্ধি অর্জনের বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।

পরিকল্পনা ন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন,আগামী ১৫ থেকে ২০ বছরের মধ্যে তথ্য প্রযুক্তর ব্যপক উন্নয়ন ঘটবে। ফলে সব কাজ করবে মেশিন। জমিতে হাল দেওয়া থেকে শুরু করে বীজ বপন এবং ফসল কাটা সবই করবে মেশিন। এখন এটি স্বপ্ন মনে হলেও যখন বাস্তবায়িত হবে তখন দেখবেন।

পরিকল্পনা মন্ত্রী আরো বলেন,পৃথিবীর শুরুতে ছিল প্রথম বিপ্লব। তা ছিল অর্থনৈতিক উন্নয়ন। দ্বিতীয় বিপ্লব ছিল বিদ্যুৎ আবিস্কার এবং ইলেট্রনিক পন্য ও সেবার উন্নয়ন। তৃতীয় বিপ্লব হচ্ছে আইসিটির বিপ্লব । বর্তমানে সেখানেই আমরা কাজ করছি।

প্রকাশিত : ২৮ জুন ২০১৫, ০৫:২৪ পি. এম.

২৮/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: