আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সমবায় সমিতির কর প্রত্যাহার দাবি

প্রকাশিত : ২৮ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১৫Ñ২০১৬ সালের প্রস্তাবিত বাজেটে সমবায় সমিতির ওপর আরোপিত ১৫ শতাংশ কর প্রত্যাহারের দাবিতে রাজধানীতে মানববন্ধন ও সমাবেশ করেছে দি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লীগ অব বাংলাদেশ লিমিটেড। এছাড়া দেশের বিভিন্ন জেলায়ও মানববন্ধন অনুুষ্ঠিত হয়েছে। জেলাগুলো হচ্ছে, কুড়িগ্রাম, বরিশাল, ময়মনসিংহ, গাইবান্ধা এবং জামালপুর।

শনিবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে সংগঠনের সভাপতি নির্মল রোজারিও’র সভাপতিত্বে বক্তব্য রাখেনÑ বাবু মার্কুস গোমেজ, হেমন্ত কৈড়াইয়া, সাবেক সভাপতি এমদাদ হোসেন মালেক প্রমুখ। এ সময় বক্তারা বলেন, ২০১৫Ñ২০১৬ সালের অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সমবায় সমিতির ওপর ১৫ শতাংশ কর আরোপ করা হয়েছে। ধনী লোকের জন্য রয়েছে ব্যাংক, গরীবের জন্য রয়েছে ক্ষুদ্র ঋণ। কিন্তু নিম্নমধ্যবিত্ত ও স্বল্প আয়ের মানুষের জন্য সমবায় ছাড়া গতি নেই। এজন্য সমবায় সমিতির ওপর প্রস্তাবিত কর প্রত্যাহারের দাবি জানান তারা।

দেশে এখন নিবন্ধিত সমবায় সমিতির সংখ্যা ১ লাখ ৯১ হাজার ৯৪টি উল্লেখ করে বক্তারা বলেন, বর্তমানে সমবায় সমিতির সদস্য সংখ্যা ৯৩ লাখ ৫০ হাজার। এই সমিতির মাধ্যমে প্রায় ৪ লাখ লোকের কর্মসংস্থান হয়েছে। এই সমিতিগুলোর মোট মূলধন ১১ হাজার ৭৮৯ কোটি। দেশের ভেতর বিভিন্ন অর্থনৈতিক কর্মকা- পরিচালনা করেই তাদের এ আয় হয়েছে। ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশের ৪৭ ধারা অনুযায়ী এ সমবায় সমিতিগুলোকে আয়করমুক্ত রাখা হয়েছিলো। কিন্তু প্রস্তাবিত বাজেটে কৃষি, কুটির শিল্পের সঙ্গে সম্পৃক্ততা ব্যতীত সকল সমবায় সমিতির ওপর ১৫ শতাংশ আয়কর দেয়ার কথা বলা হয়েছে। এতে লাখ লাখ সমবায়ী ক্ষতিগ্রস্ত হবেন।

বরিশাল থেকে স্টাফ রিপোর্টার জানান, সমবায় সমিতির ওপর থেকে ১৫ ভাগ আয়কর প্রস্তাব প্রত্যাহারের দাবিতে শনিবার সকালে নগরীর অশ্বিনী কুমার টাউন হলের সামনের সড়কে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। সদর উপজেলা শিক্ষক-কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়নের আয়োজনে ঘণ্টাব্যাপী মানববন্ধন চলাকালীন সময় অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন কো-অপারেটিভ সমবায় সমিতির সভাপতি আবুল কাশেম। একইদিন কাল্ব অন্তর্ভুক্ত ক্লাস্টার পরিষদের আয়োজনে বরিশাল-ঢাকা মহাসড়কের গৌরনদী, আগৈলঝাড়া, বানারীপাড়া, বাকেরগঞ্জ, মুলাদী ও উজিরপুর বাসস্ট্যান্ডে উপজেলাভিত্তিক সমবায়ী প্রতিষ্ঠানের আয়োজনে অনুরূপ কর্মসূচী পালিত হয়েছে।

কুড়িগ্রাম থেকে স্টাফ রিপোর্টার জানান, নতুন বাজেটে সমবায় সমিতির ওপর ১৫ শতাংশ আয়কর প্রস্তাব প্রত্যাহারের দাবিতে কুড়িগ্রামে সমবায়ীদের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে কুড়িগ্রাম প্রেসক্লাবের সামনে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচীতে জেলার ৭ উপজেলার সমাবায়ীরা অংশ নেন। এ সময় বক্তব্য রাখেন কুড়িগ্রাম সদর উপজেলার শিক্ষক কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের চেয়ারম্যান মোছাঃ লিলি বেগম, সেক্রেটারি মোঃ মোখলেছুর রহমান, উপাধাক্ষ্য সাইফুল বারী খান খোকন প্রমুূখ। ময়মনসিংহ থেকে স্টাফ রিপোর্টাররা জানান, বাজেটে সমবায় সমিতির ওপর ১৫ শতাংশ আয়কর প্রস্তাব প্রত্যাহার দাবিতে ময়মনসিংহে মানববন্ধন ও সমাবেশ করেছে সমবায়ীরা। দি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন অব লীগ বাংলাদেশ লিমিটেড এ মানববন্ধনের আয়োজন করে। ময়মনসিংহ প্রেসক্লাবের সামনে আয়োজিত শনিবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত এক ঘণ্টার এ মানববন্ধনে জেলার সবকটি সমবায় সমিতির কর্মীরা যোগ দেয়। মানববন্ধন চলাকালে এক সমাবেশে সমবায়ী কর্মীরা জানায়, অবিলম্বে এ প্রস্তাব প্রত্যাহার করা না হলে ঢাকায় সমাবেশ ডেকে এর প্রতিবাদ জানানো হবে।

গাইবান্ধা থেকে নিজস্ব সংবাদদাতা জানান, বাজেটে সমবায় সমিতির ওপর ১৫ শতাংশ আয়কর প্রস্তাব প্রত্যাহারের দাবিতে শনিবার গাইবান্ধা প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচী পালিত হয়। সদর উপজেলা শিক্ষক-কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন এ মানববন্ধন কর্মসূচী পালন করে।

জামালপুর থেকে নিজস্ব সংবাদদাতা জানান, সমবায় সমিতির ওপর সরকারের আয়কর প্রস্তাব প্রত্যাহারের দাবিতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে জামালপুরের সমবায় সমিতির সদস্যরা। শনিবার সকালে জামালপুর শহীদ মিনারের সামনে এ কর্মসূচী পালন করা হয়। জামালপুর জেলার ক্রেডিট ইউনিয়ন লিমিটেড আয়োজিত ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচীতে দি কো-অপারেটিভ ক্রেডিট লিমিটেড জামালপুরের ব্যবস্থাপক আব্দুল মতিন, সদর উপজেলা শিক্ষক-কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট লিমিটেডের সভাপতি মনিরুজ্জামান ও স্বাধীন বাংলা সঞ্চয়ী-ঋণদান সমবায় সমিতির সভাপতি এমদাদুল হক মিলনসহ সমবায়ীরা বক্তব্য রাখেন।

প্রকাশিত : ২৮ জুন ২০১৫

২৮/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: