কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পাক হানাদারদের আত্মসমর্পণ ও ৭ মার্চের ভাষণের স্থানটি সংরক্ষণ করা হবে

প্রকাশিত : ২১ জুন ২০১৫
  • সংসদে প্রশ্নোত্তর

সংসদ রীপোর্টার ॥ মহান মুক্তিযুদ্ধে বিজয়ের স্মৃতিবিজড়িত পাকিস্তানী হানাদারদের আত্মসমর্পণের স্থান এবং ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের স্থানটিকে সরকারীভাবে সংরক্ষণ করা হবে। এ স্থান দুটি সংরক্ষণের জন্য সরকারী পরিকল্পনার পাশাপাশি হাইকোর্টের নির্দেশনাও রয়েছে। ইতোমধ্যে স্মৃতিবিজড়িত এ স্থান দুটি চিহ্নিত করা হয়েছে। স্থান দুটি ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের পাশে বর্তমানে বিদ্যমান শিশুপার্কের অভ্যন্তরে। এ কারণে শিশুপার্ক এলাকাটি ‘স্বাধীনতা স্তম্ভ’ প্রকল্পের সঙ্গে একীভূত করার পরিকল্পনা সরকার নিয়েছে।

শনিবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তরপর্বে সরকারী দলের এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ তথ্য জানান। তিনি জানান, ঐতিহাসিক স্থান দুটি সংরক্ষণ, শিশুপার্ক এলাকা দৃষ্টিনন্দন, ল্যান্ড স্কেপিংপূর্বক একীভূতকরণের লক্ষ্যে তৃতীয় পর্যায়ের প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। এ লক্ষ্যে স্থাপত্য অধিদফতরের মাধ্যমে মহাপরিকল্পনা প্রণয়নের কাজ চলছে।

দিদারুল আলমের প্রশ্নোত্তরে মন্ত্রী জানান, অচিরেই মুক্তিযোদ্ধাদের সঠিক সংখ্যা এবং তালিকা প্রণয়ন করা সম্ভব হবে। এছাড়া ভুয়া মুক্তিযোদ্ধার সনদ নিয়ে যারা সুযোগ-সুবিধা ভোগ করছেন তাদের শনাক্ত করে তাদের সনদ ও গেজেট বাতিলের ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলমান রয়েছে। ইতোমধ্যে এনএসআই-এর সরেজমিন তদন্ত প্রতিবেদনের আলোকে এ পর্যন্ত ২ হাজার ৫২৮ জনের গ্রেজেট ও সনদ বাতিল করা হয়েছে এবং কারও কারও বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করারও ব্যবস্থা নেয়া হয়েছে।

২ হাজার একর পরিত্যক্ত সম্পত্তিই বেহাত ॥ সরকারী দলের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ সংসদে জানান, বর্তমানে সারাদেশে ভূমি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণে প্রায় ৬ হাজার ৮শ’ একর পরিত্যক্ত সম্পত্তি রয়েছে। এর মধ্যে সরকারের দখলে রয়েছে ৩ হাজার ৮৯৮ একর এবং বেদখলে রয়েছে ২ হাজার ১০ একর। এছাড়া পূর্ত, শিল্প, তথ্য, অর্থ, বাণিজ্য, রেলপথ এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনেও পরিত্যক্ত সম্পত্তি রয়েছে।

সুন্দরবনে বাঘের সংখ্য ৪৪০টি ॥ এম আবদুল লতিফের অপর প্রশ্নের জবাবে পরিবেশ ও বনমন্ত্রী সংসদকে জানান, সুন্দরবনে সর্বশেষ ২০০৪ সালে বাঘ গণনা করা হয়েছে। ইউএনডিপির সহায়তায় পায়ের ছাপ পর্যবেক্ষণ পদ্ধতিতে পরিচালিত উল্লিখিত গণনায় সুন্দরবনে মোট ৪৪০টি বাঘের সন্ধান পাওয়া গেছে।

মন্ত্রী জানান, বিগত ১৫ বছরে বন বিভাগের তথ্য মতে মোট ৩২টি বাঘের মৃত্যু হয়েছে। যার মধ্যে ১৪টি বাঘ গণপিটুনিতে, ৮টি শিকারীদের মাধ্যমে, ৭টি বার্ধক্যজনিত এবং তিনটি বাঘ প্রাকৃতিক দুর্যোগ, চিকিৎকালীন এবং অসুস্থতাজনিত কারণে মারা গেছে।

বিমানের লোকসান ১৯৯ কোটি টাকা ॥ স্বতন্ত্র সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকীর প্রশ্নোত্তরে বেসামরিক বিমান ও পরিবহন মন্ত্রী রাশেদ খান মেনন জানান, ২০১৩-১৪ অর্থবছরে ১৯৮ কোটি ৮০ লাখ টাকা বাংলাদেশ বিমানের লোকসান হয়েছে।

মমতাজ বেগমের প্রশ্নের জবাবে তিনি জানান, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড ২০০৭ সালের মার্চ মাস থেকে দেশ ও বিদেশের সকল অফিস থেকে আন্তর্জাতিক গন্তব্যের জন্য ইলেকট্রনিক টিকেট (ই-টিকেট) কার্যক্রম শুরু করে। বিমানে সকল আন্তর্জাতিক যাত্রী দেশ থেকে বিদেশ ও বিদেশ থেকে দেশের অভ্যন্তরে সকল গন্তব্যের জন্য ইলেকট্রনিক টিকেট ও চেক-ইনের মাধ্যমে সেবা গ্রহণের সুযোগ পায়।

প্রকাশিত : ২১ জুন ২০১৫

২১/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: