মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

কাল থেকে শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান

প্রকাশিত : ১৮ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। বুধবার দেশের আকশে কোথাও রমজান মাসের চাঁদ দেখা না যাওয়ায় জাতীয় চাঁদ দেখা কমিটি এ সিদ্ধান্ত নিয়েছে। তাদের সিদ্ধান্ত অনুযায়ী আজ বৃহস্পতিবার দিবাগত রাত থেকেই শুরু হবে প্রথম সেহ্রি। কাল শুক্রবার থেকে শুরু হবে মাসব্যাপী সিয়াম সাধনা। একই সঙ্গে আগামী ১৪ জুলাই দিবাগত রাতে পালিত হবে পবিত্র লাইলাতুল কদর।

বুধবার সন্ধ্যা সাড়ে সাতটায় বায়তুল মোকাররম ইসলামিক ফাউন্ডেশনের সভা কক্ষে চাঁদ দেখা পর্যালোচনা কমিটির সভায় অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। এ সময় জাতীয় চাঁদ দেখা কমিটির অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন। কমিটির সর্বসম্মতিক্রমে রমজানের চাঁদ দেখা না যাওয়ায় রমজান ও লাইলাতুল কদর পালনের এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভায় ধর্মমন্ত্রী জানান, সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশের কোথাও আরবি ১৪৩৬ হিজরির রমজান মাসের চাঁদ দেখা যায়নি।

বৈঠকে উল্লেখ করা হয়েছে বুধবার চাঁদ দেখা না যাওয়ায় আজ ১৮ জুন বৃহস্পতিবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। ফলে শুক্রবার থেকে রমজান মাসের গণনা শুরু হবে। একই সঙ্গে প্রথম রমজান থেকে সিয়াম সাধনাও শুরু হবে। এজন্য আজ বৃহস্পতি দিবাগত রাতে সেহ্রির মধ্য দিয়ে শুরু হবে পবিত্র রমজানের আনুষ্ঠানিকতা। আর আগামী ১৪ জুলাই মঙ্গলবার রাতে (রমজানের ২৭তম রাত) পবিত্র লাইলাতুল কদর পালিত হবে বলেও জানান মন্ত্রী।

এদিকে রমজান উপলক্ষে আজ বৃহস্পতিবার রাত থেকেই শুরু হচ্ছে তারাবীহ নামাজ। রাতের প্রথমভাগে তারাবিহ্ নামাজ শেষে শেষ ভাগে সেহ্রী শুরু হবে সেহ্রি। ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে ঢাকা ও পার্শ্ববর্তী এলাকায় প্রথম রোজার সেহ্রির শেষ সময় ধরা হয়েছে রাত ৩টা ৩৮ মিনিট। এছাড়া প্রথম রোজার ইফতারের সময় ধরা হয়েছে ৬টা ৫২ মিনিট।

চাঁদ দেখা কমিটির সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- ধর্ম সচিব চৌধুরী মোঃ বাবুল হাসান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, প্রধান তথ্য কর্মকর্তা তছির আহাম্মদ, আবহাওয়া অধিদফতরের পরিচালক মো. শাহ আলমসহ মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য মন্ত্রণালয়, স্পারসো, ঢাকা জেলা প্রশাসনের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

প্রকাশিত : ১৮ জুন ২০১৫

১৮/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: