কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

তিন কলেজে একাদশে পরীক্ষার ভিত্তিতেই ভর্তি

প্রকাশিত : ১১ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ মাধ্যমিক পরীক্ষার ফলের ভিত্তিতে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির জন্য শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা নীতিমালার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে। অন্যদিকে একাদশ শ্রেণীতে মেধাক্রমের ভিত্তিতে ভর্তির জন্য শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা নীতিমালা রাজধানীর তিন কলেজের ক্ষেত্রে হাইকোর্টের দেয়া স্থগিতাদেশ বহাল রেখেছেন চেম্বার বিচারপতি। অন্যদিকে হরতাল-অবরোধে গাড়ি ভাংচুর, পোড়ানোর অভিযোগ এনে রাজধানীর পল্লবী ও মিরপুর থানায় দায়ের করা সাত মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়াকে হাইকোর্টে দেয়া জামিন স্থগিত করেননি আপীল বিভাগের চেম্বার বিচারপতি। বুধবার এ আদেশগুলো প্রদান করেছেন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীত ভর্তির জন্য শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা নীতিমালার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে। বুধবার সকালে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী ইউনুস আলী আকন রিট আবেদনটি দায়ের করেন। তিনি বলেন, মেধা তালিকার ভিত্তিতে নয়, পরীক্ষার মাধ্যমেই ভর্তি করাতে হবে। কারণ সরকারের এ নীতিমালা সংবিধানের কয়েকটি ধারার সঙ্গে সাংঘর্ষিক। এর আগে গত ১ জুন মেধা তালিকার ভিত্তিতে কলেজে ভর্তির জন্য নীতিমালা জারি করে শিক্ষা মন্ত্রণালয়। এই নীতিমালার ৩.১, ৪.১, ৪.২, ৫.৩, ৯.১, ও ৯.৩ এই ছয়টি ধারার বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন হলিক্রস, নটরডেম ও সেন্ট জোসেফ কলেজের তিন অধ্যক্ষ।

স্থগিতাদেশ বহাল ॥ ২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে মেধাক্রমের ভিত্তিতে ভর্তির জন্য শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা নীতিমালা রাজধানীর তিন কলেজের ক্ষেত্রে হাইকোর্টের দেয়া স্থগিতাদেশ বহাল রেখেছেন চেম্বার বিচারপতি। এর আগে হাইকোর্ট ৭ জুন নটরডেম, হলিক্রস ও সেন্ট জোসেফ কলেজ এইসএসসিতে ভর্তির ক্ষেত্রে ভর্তি পরীক্ষা নিয়ে ভর্তি করাতে পারবে মর্মে আদেশ দেন।

হাইকোর্টের সে আদেশ স্থগিত করতে বুধবার চেম্বারে যায় সরকার পক্ষ। শুনানি করে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত হাইকোর্টের আদেশই বহাল রাখেন।

এর ফলে মেধা তালিকা অনুসারে নয়। ভর্তি পরীক্ষার মাধ্যমেই নটরডেম, হলিক্রস ও সেন্ট জোসেফ কলেজ কর্তৃপক্ষ একাদশ শ্রেণীতে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে। আদালতে সরকার পক্ষে শুনানি করেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিন কলেজের পক্ষে ছিলেন- ফিদা এম কামাল।

জামিন বহাল ॥ হরতাল-অবরোধে গাড়ি ভাংচুর, পোড়ানোর অভিযোগ এনে রাজধানীর পল্লবী ও মিরপুর থানায় দায়ের করা সাত মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়াকে হাইকোর্টে দেয়া জামিনাদেশ স্থগিত করেননি আপীল বিভাগের চেম্বার বিচারপতি।

বুধবার চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ দেন। রাষ্ট্রপক্ষ রফিকুল ইসলাম মিয়াকে দেয়া হাইকোর্টের জামিন আদেশ স্থগিত করতে একটি আবেদন করেছিল।

আবেদনের শুনানি করে বুধবার চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী তার আদেশ বলেন, ‘নো অর্ডার’। অর্থাৎ মিয়াকে দেয়া হাইকোর্টের জামিন আদেশ বহাল থাকল বলে জানিয়েছেন আইনজীবীরা। আদালতে রফিকুল ইসলাম মিয়ার পক্ষে শুনানি করেন সুপ্রীমকোর্র্ট বারের সাবেক সভাপতি এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী।

প্রকাশিত : ১১ জুন ২০১৫

১১/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: