কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রফতানি আয়ে ৩ শতাংশ প্রবৃদ্ধি

প্রকাশিত : ৯ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরের (২০১৪Ñ১৫) প্রথম ১১ মাসে (জুলাইÑমে) দেশের রফতানি আয় প্রায় ৩ শতাংশ বেড়েছে। তৈরি পোশাক রফতানি আয়ের ওপর ভর করে এই আয় হয় বলে সোমবার রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এ সংক্রান্ত প্রতিবেদনে জানানো হয়।

ইপিবি তথ্য অনুযায়ী, আগের অর্থবছরের একই সময়ের তুলনায় দেশের রফতানি আয় হয় ২৮ দশমিক ১৪ বিলিয়ন মার্কিন ডলার। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় বেড়েছে ২ দশমিক ৮০ শতাংশ। যদিও এই সময়ে বাংলাদেশের রফতানি লক্ষ্যমাত্রা ছিল ৬ শতাংশ প্রবৃদ্ধি ধরে ২৯ দশমিক ৯৪ বিলিয়ন মার্কিন ডলার।

মাস হিসেবে মে মাসে রফতানি আয় হয় ২ দশমিক ৮৪ বিলিয়ন মার্কিন ডলার। যা গত বছরের একই সময়ের তুলনায় বেড়েছে ৪ দশমিক ৩৭ শতাংশ। গত বছরের মে মাসে রফতানি আয় ছিল ২ দশমিক ৭২ বিলিয়ন মার্কিন ডলার। একক খাত হিসেবে তৈরি পোশাক খাত থেকে চলতি বছরের ১১ মাসে রফতানি আয় হয় ২২ দশমিক ৯২ ৯৪ বিলিয়ন মার্কিন ডলার। গত অর্থবছরের একই সময়ের তুলনায় যার প্রবৃদ্ধি ছিল শতকরা ৩ দশমিক ৩৭ ভাগ। একক মাস হিসেবে মে মাসে তৈরি পোশাক খাত থেকে রফতানি আয় হয় ২ দশমিক ৩৪ বিলিয়ন মার্কিন ডলার। যা গত বছরের একই সময়ের তুলনায় ৬ দশমিক ৮৪ শতাংশ বেড়েছে।

ইপিবি তথ্য অনুযায়ী, ওভেন পোশাক রফতানি থেকে আয় হয় ১১ দশমিক ৭৬ বিলিয়ন মার্কিন ডলার। যা গতবছরের একই সময়ের তুলনায় ৪ দশমিক ৪৩ শতাংশ বেড়েছে। একই সময়ে নিট পোশাক রফতানি থেকে আয় হয় ১১ দশমিক ৬৭ বিলিয়ন মার্কিন ডলার। যা গত বছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ২৮ শতাংশ বেড়েছে। এছাড়া এই আয়ে প্রধান খাত হিসেবে ভূমিকা রেখেছে চামড়াজাত পণ্য, জুতা, পাট ও পাটজাত পণ্য, বাইসাইকেল এবং টেক্সটাইল খাত।

প্রকাশিত : ৯ জুন ২০১৫

০৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: