মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

কর্মমুখী কারিগরি শিক্ষা

প্রকাশিত : ৩১ মে ২০১৫
  • ক্যারিয়ার

প্রতিযোগিতামূলক এই সময়ে কর্মমূখী শিক্ষার বিকল্প নেই। কেননা, কর্মমূখী শিক্ষা ফলে সহজেই চাকরি পাওয়া সম্ভব। কম্পিউটার বিষয়ে বিভিন্ন কর্মমূখী কোর্স রয়েছে। আসুন জেনে নেই এ বিষয়ে বিস্তারিত।

কোর্সগুলো হলো: হার্ডওয়্যার ও নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং, ওয়েব এ্যান্ড ই-কমার্স, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এবং থ্রিডি এ্যানিমেশন এ্যান্ড ভিজ্যুয়াল এফ/এক্স।

সুযোগ-সুবিধা: কোর্সগুলোর অন্য একটি বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে কোর্স শেষে বাধ্যতামূলক রিয়েললাইফ প্রজেক্ট ওয়ার্ক ও ১-৩ মাস মেয়াদী ইন্টার্নশিপ যা একজন শিক্ষার্থীকে হাতে-কলমে কাজ শিখতে সাহায্য করে। এছাড়াও রয়েছে প্রশিক্ষকদের সর্বক্ষণিক ও সার্বিক তত্ত্বাবধানে নির্দিষ্ট সময়ের মধ্যে কোর্স সমাপ্তি, পরীক্ষা গ্রহণ ও ফলাফল মূল্যায়নের নিশ্চয়তা।

সেশন: প্রতি বছর ৪টি সেশনে (মার্চ, জুন, সেপ্টেম্বর, ডিসেম্বর) এবং ৩টি শিফটে (সকাল/বিকাল/সান্ধ্যকালীন) এই ডিপ্লোমা প্রোগ্রামসমূহে ভর্তি নেয়া হয়।

ক্যারিয়ার: সময়ের সঙ্গে সঙ্গে দেশ যতই এগিয়ে যাচ্ছে দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ততই আইটিনির্ভর হয়ে পড়ছে। যার ফলে আইটি সেক্টর হয়ে উঠেছে ক্যারিয়ার ডেভেলপমেন্টের জন্য তরুণ-প্রজন্মের প্রথম পছন্দ। আইটি সেক্টরের বিভিন্ন ধরনের বিশেষায়িত শাখা যেমন: হার্ডওয়্যার মেইনটেন্যান্স, নেটওয়ার্ক সার্টিফিকেশন, সিসিএনপি, উইন্ডোজ সার্ভার বার, সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং, ডেটাবেজ ম্যানেজমেন্ট, জুমলাওয়ার্ডপ্রেস, অবজেক্ট ওরিয়েন্টেড পিএইচপি, সিসিএনএ, লিনাক্স, ওয়েব ডিজাইন এ্যান্ড ডেভেলপমেন্ট, আউটসোর্সিং প্রভৃতি সেক্টরেই রয়েছে সম্ভাবনা।

কোথায় করবেন: বর্তমানে বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানে প্রশিক্ষণ দেয়া হয়। এর মধ্যে ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি অন্যতম।

যোগাযোগ: ৬৪/৬, লেকসার্কাস, পান্থপথ (রাসেল স্কয়ার), কলাবাগান, ঢাকা-১২০৫। ফোন : ০১৭১-৩৪৯৩২৬৭।

ক্যাম্পাস প্রতিবেদক

প্রকাশিত : ৩১ মে ২০১৫

৩১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: