আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

৬ লাখ কোটি টাকার বিকল্প বাজেট প্রস্তাবনা অর্থনীতি সমিতির

প্রকাশিত : ৩০ মে ২০১৫, ০৩:৩১ পি. এম.

স্টাফ রিপোর্টার ॥ সংসদে বাজেট উত্থাপনের পূর্বে এবার প্রথমবারের মত বিকল্প বাজেট প্রস্তাব করলো বাংলাদেশ অর্থনীতি সমিতি । বিকল্প এ বাজেটের আকার ধরা হয়েছে ৬ লাখ ৩২ হাজার ৫০০ কোটি টাকা, যা অর্থমন্ত্রী কতৃক সম্ভাব্য প্রস্তাবের চেয়ে দ্বিগুনেরও বেশি। বিশাল আকারের এ বাজেট বাস্তবায়নে বৈদেশিক কোন ঋণের সহায়তাও প্রয়োজন নেই বলে মনে করে অর্থনীতি সমিতি।

শনিবার বাংলাদেশ অর্থনীতি সমিতি মিলনায়তনে ‘মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশ অর্থনীতি সমিতির বাজেট প্রস্তাবনা ২০১৫-১৬’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে প্রস্তাবিত বিকল্প এ বাজেট উত্থাপন করেন সমিতিরি সাধারণ সম্পাদক ড. জামালউদ্দিন আহমেদ।

বাজেট বক্তৃতায় তিনি বলেন, বিকল্প এ বাজেট ৬ লাখ কোটি টাকারও বেশি। কোন প্রকার বৈদেশিক ঋণ ছাড়াই এ বাজেট প্রণয়ন করা হয়েছে। বাজেটে প্রত্যক্ষ করের তুলনায় পরোক্ষ করের অনুপাত বেশি নির্ধারণ করা হয়েছে।

অর্থনীতি সমিতির সাবেক সভাপতি ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. আবুল বারাকাত বলেন, আমরা এই প্রথমবারের মত বিকল্প বাজেট প্রস্তাব করেছি। এ বাজেট রাজনৈতিক অর্থনৈতিক বাজেট প্রস্তাবনা। অর্থনীতি সমিতি বৈষম্যহীন মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ চায়। দেশজ শিল্প গঠন করে বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিতে এ বাজেটে একাধিক প্রস্তাব দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, আমরা কয়েকবছর চিন্তাভাবনা করে এ বাজেট প্রস্তাব করেছি। এ বাজেট আলোচিত ও সমালোচিত হওয়ারই কথা। তবে এ বাজেটটিকে আমরা বলবো স্বাধীনতা রক্ষার কৌশল। ৩ লক্ষ নয়, আমরা ৬ লক্ষ কোটি টাকার বাজেট প্রস্তাব করছি।

সমিতি কতৃক প্রস্তাবিত ২৭ পৃষ্ঠার এ বাজেটে উন্নয়নের নানা দিক নির্দেশিত রয়েছে। আয় ব্যয়ের নানা দিক উল্লেখ করে ওই বাজেটে বলা হয়, প্রস্তাবিত ঘাটতি বাজেট ১ লাখ ৪৫ হাজার কোটি টাকা। ২৩ শতাংশ দেশীয় অর্থায়নে কোন বিদেশী ঋণ ছাড়াই ওই বাজেট বাস্তবায়ন সম্ভব বলে মনে করেন সংশ্লিষ্টরা।

প্রকাশিত : ৩০ মে ২০১৫, ০৩:৩১ পি. এম.

৩০/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: