কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মাতৃমৃত্যুর হার শূন্যের কোঠায় নামিয়ে আনা হবে॥ নাসিম

প্রকাশিত : ২৮ মে ২০১৫, ০৪:৩২ পি. এম.

স্টাফ রিপোর্টার॥ প্রসবজনিত কারণে মাতৃ মৃত্যুহার শূন্যের কোঠায় নামিয়ে আনতে সকলের সহযোগিতা কামনা করেছেন স্বাস্থমন্ত্রী মোহাম্মদ নাসিম। বৃহস্প্রতিবার বিশ্ব নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে রাজধানীর চ্যানেল আই প্রাঙ্গণে স্বর্ণ কিশোরীর ফাউন্ডেশন আয়োজিত আয়োজিত ′মায়ের কথা ’ শীর্ষক মেলার উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, মাতৃ ও শিশুমৃত্যু হ্রাসে অভাবনীয় সাফল্য পেয়েছে বাংলাদেশ। কিন্তু এখনও রেকর্ড সংখ্যক নারী গর্ভধারণ ও প্রসবজনিত জটিলতায় মারা যায়। সচেতনতার অভাব ও বাল্যবিবাহ এর পেছনে ভুমিকা রাখছে। বিভাগীয় শহর থেকে শুরু করে ইউনিয়ন পর্যায়ে মা ও শিশু স্বাস্থসেবার সুব্যবস্থা করেছে সরকার। ওই সকল সেবাকেন্দ্রে প্রসূতি মায়ের সেবা গ্রহণ করা দরকার। এজন্য চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পরামর্শ নিতে হবে। সর্বোপরি বাসাবাড়ীতে নয়, নিকটস্থ স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে প্রশিক্ষিত ধাত্রী দ্বারা সন্তান প্রসব করালে প্রসূতি মায়ের মৃত্যু ঝঁকি বহুলাংশে হ্রাস পায়। প্রতিটি জন্ম হোক পরিকল্পিত, প্রতিটি প্রসব হোক নিশ্চিত উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সমাজকল্যানমন্ত্রী মহসীন আলী, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল হাসান, ইমপ্রেস টেলিফিল্ম চ্যানেল আই ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নুর-উন- নবী, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক মো: নূর হোসেন তালুকদার, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক দীন মো: নূরুল হক প্রমুখ।

প্রকাশিত : ২৮ মে ২০১৫, ০৪:৩২ পি. এম.

২৮/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: