কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আর্থিক প্রতিষ্ঠানের লেনদেনের তথ্যও কেন্দ্রীয় ব্যাংকে পাঠাতে হবে

প্রকাশিত : ২৮ মে ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যাংক ও অন্য প্রতিষ্ঠানগুলোর মতো এবার আর্থিক প্রতিষ্ঠানগুলোর নগদ লেনদেনের তথ্যও কেন্দ্রীয় ব্যাংকের বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) কাছে পাঠাতে হবে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের বিএফআইইউ থেকে এক প্রজ্ঞাপন জারি করে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এ নির্দেশনা দেয়া হয়েছেন।

চলতি বছরের ১ জুন থেকে এ নির্দেশনা কার্যকর হবে। প্রতি মাসের ২১ তারিখের মধ্যে আগের মাসের হিসাবের তথ্য পাঠানোর কথাও প্রজ্ঞাপনে বলা হয়েছে। আবার কোন মাসে লেনদেন না হলে ‘রিপোর্ট করার মতো কোন লেনদেন নেই’ লিখে রিপোর্ট দিতে হবে।

এতে বলা হয়েছে, ১০ লাখ বা তার বেশি লেনদেন হলে সেটি নগদ লেনদেন হিসেবে বিএফআইইউকে জানাতে হবে। সামগ্রিক পরিস্থিতি পর্যালোচনা করে মানি লন্ডারিং সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ কার্যক্রম নিবিড়ভাবে পর্যবেক্ষণের সুবিধার্থে আর্থিক প্রতিষ্ঠানগুলোতেও নগদ লেনদেন রিপোর্টিং চালু করল কেন্দ্রীয় ব্যাংক।

এখানে নগদ লেনদেন বলতে ব্যাংক হিসাবে আর্থিক প্রতিষ্ঠানে পরিচালিত হিসাবের অনুকূলে তাদের গ্রাহক বা তৃতীয় পক্ষের সম্পাদিত লেনদেনকে বোঝানো হয়েছে।

সরকারী হিসাব, সরকার মালিকানাধীন প্রতিষ্ঠান, আধাসরকারী ও স্বায়ত্তশাসিত সরকারী প্রতিষ্ঠানের হিসাবে নগদ জমার ক্ষেত্রে নগদ লেনদেন রিপোর্ট করার দরকার হবে না বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে। তবে এসব প্রতিষ্ঠান থেকে নগদ উত্তোলনের পর রিপোর্ট করতে হবে। এসব রিপোর্ট বিএফআইইউকে পাঠানো হলেও কমপক্ষে পাঁচ বছর সংরক্ষণ করতে বলা হয়েছে।

আবুল কাসেম রাকাবের নতুন মহাব্যবস্থাপক

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) নতুন মহাব্যবস্থাপক হিসেবে নিযুক্ত হয়েছেন আবুল কাসেম। গত মঙ্গলবার তিনি রাকাবের রাজশাহীস্থ সদর দফতরে যোগদান করেছেন। বৃহস্পতিবার রাকাবের জনসংযোগ কর্মকর্তা সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আবুল কাশেম এর আগে বাংলাদেশ কৃষি ব্যাংক, বিভাগীয় কার্যালয়, খুলনায় মহাব্যবস্থাপক হিসেবে কর্মরত ছিলেন। ১৯৮৩ সালে বাংলাদেশ কৃষি ব্যাংক-এ উর্ধতন কর্মকর্তা হিসেবে যোগদান করেন। পরবর্তীতে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক-এর বিভিন্ন শাখায় শাখা ব্যবস্থাপক, প্রশিক্ষণ ইনস্টিটিউটে উর্ধতন অনুষদ সদস্য, বিভিন্ন অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক ও প্রধান কার্যালয়ের বিভিন্ন বিভাগের উপ-মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেন। আবুল কাসেম ১৯৫৭ সালে চাঁপাইনবাবগঞ্জ জেলার চর-বালিয়াঘাটা গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৮৪ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে তিনি এমএজি ডিগ্রি অর্জন করেন।

প্রকাশিত : ২৮ মে ২০১৫

২৮/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: