কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘পানি’র তৈরি বুলেটপ্রুফ পোশাক

প্রকাশিত : ২৩ মে ২০১৫

বুলেট ঠেকাতে পারে এমন ‘জাদুর তরল’ পদার্থ তৈরির দাবি করেছেন একদল বিজ্ঞানী। পোল্যান্ডের মোরাটেক্স কোম্পানির বিজ্ঞানীরা ‘শিয়ার-থিকেনিং ফ্লুইড বা এসটিএফ নামের এ তরল পদার্থ তৈরি করেছেন। তাপমাত্রা যাই হোক না কেন, আঘাত করলে চোখের পলকেই নিরেট শক্ত হয়ে যায় এসটিএফ। পানি বা অন্য যে কোন তরল পদার্থ আঘাত করলে তা চারদিকে ছড়িয়ে যায়। এসটিএফের বেলায় তা ঘটে না কখনই। ফলে এ তরল পদার্থের প্যাড দিয়ে বুলেটপ্রুফ পোশাক বানানো যাবে। পরীক্ষায় দেখা গেছে, প্রতি সেকেন্ডে সাড়ে ৪শ’ মিটার বেগে ছুটে আসা গুলি ঠেকাতে পারবে এসটিএফ প্যাড দিয়ে তৈরি পোশাক। প্রচণ্ড বেগে ছুটে আসা বুলেট শরীরে না ঢুকলেও তার ধাক্কায় মারা যেতে পারে মানুষ। এমন ধাক্কা বুলেটপ্রুফ পোশাক থেকে দেহের চার সেন্টিমিটার ভেতরে ঢুকে যেতে পারে। কিন্তু এসটিএফ পোশাকে এমন ধাক্কা মাত্র এক সেন্টিমিটার ভেতরে কেবল ঢুকতে পারবে। ফলে বুলেটের ধাক্কায় মারা যাওয়ার আশঙ্কা আর থাকছে না বলে দাবি করেছেন গবেষক দলটি। এ ছাড়া গবেষণায় দেখা গেছে, অনেক ধরনের গোলা এবং গুলিকে ঠেকিয়ে দেয় এসটিএফ পোশাক। এমন শক্তিশালী তরল পদার্থ এসটিএফ কি দিয়ে বানানো হয়েছে সে গোপন কথাটি জানা যায়নি। মোরাটেক্সের গবেষকদেরই কেবল তা জানা আছে। এখনও তা প্রকাশ করেননি তারা।

‘চালনাগত ভুল’ সম্পর্কে সতর্ক করবে গাড়ি

দুর্ঘটনা ঘটার আগে গাড়ি নিজেই তাৎক্ষণিকভাবে চালককে ‘চালনাগত ভুল’ সম্পর্কে সতর্ক করতে পারবে এরকম অভিনব প্রযুক্তি তৈরির লক্ষ্যে কাজ করছেন কর্নেল ও স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা। এ প্রযুক্তি প্রক্রিয়ায় গাড়ির চালকের দিকেও ক্যামেরা নজর রাখবে। বর্তমানে অধিকাংশ গাড়িতে সেন্সর ও ক্যামেরা থাকলেও তা শুধু গাড়ির আশপাশের বা বাইরের ডেটা সংগ্রহ করে থাকে। কিন্তু নতুন এ প্রযুক্তিতে গাড়ির অভ্যন্তরীণ ক্যামেরা চালকের শারীরিক অবস্থার ওপর নজর রাখবে ও বুঝতে চেষ্টা করবে তিনি মোড় ঘুরতে বা লেন পরিবর্তন করতে যাচ্ছেন কিনা এবং গাড়ির কম্পিউটার তার বাইরের ডেটার সঙ্গে চালকের অভ্যন্তরীণ এ ডেটা মিলিয়ে সম্ভাব্য দুর্ঘটনার পূর্বেই চালককে সতর্ক করবে। চালককে সতর্ক করতে প্রক্রিয়াটি জিপিএস ডেটারও সাহায্য নিতে পারবে বলে জানিয়েছে সিএনএন। প্রক্রিয়াটির জন্য কর্নেল ইউনিভার্সিটির গবেষক আশুতোষ সাক্সেনা ও তার সহকর্মীরা দুই মাসে মোট দশজন গাড়ি চালকের ১২০০ মাইল পাড়ি দেয়ার ভিডিও ধারণ করে তা বিশ্লেষণ করেছেন। নতুন এ প্রযুক্তিটিতে কম্পিউটার ৭৭.৪ শতাংশ ক্ষেত্রে নির্ভুল অনুমান করতে পেরেছে বলে গবেষকরা দাবি করেছেন।

ব্যাটম্যান এডিশন

রকস্টেডি স্টুডিওর তৈরি এ্যাকশন-এ্যাডভেঞ্চার ভিডিও গেম ‘ব্যাটম্যান : আর্কহাম নাইট’ বাজারে আসছে চলতি বছরের জুন মাসে। বহুল প্রতীক্ষিত গেমটির মুক্তি উদ্যাপন করতে ‘প্লেস্টেশন ৪’ গেমিং কনসোলের ‘ব্যাটম্যান এডিশন’ বাজারজাত করার ঘোষণা দিয়েছে কনসোলটির নির্মাতা প্রতিষ্ঠান সনি। সীমিত সংখ্যায় প্লেস্টেশন ৪-এর এই ‘স্পেশাল এডিশন’ বাজারজাত করবে সনি। ব্যাটসুটের সঙ্গে মিল রেখে কনসোলটির রং হবে ধূসর। ডুয়ালশক ৪ কন্ট্রোলারের রংও হবে একই। প্লেস্টেশন ৪-এর এই বিশেষ এডিশনের দাম হবে ৫শ’ ডলার। সঙ্গে থাকবে আর্কহাম নাইটের বিশেষ কপি। আর্কহাম এ্যাসাইলাম ও আর্কহাম সিটির পর রকস্টেডির তৈরি আর্কহাম ট্রিলজির শেষ গেম হবে ব্যাটম্যান : আর্কহাম নাইট। পেঙ্গুইন আর স্কেয়ারক্রোর মতো পুরানো ভিলেনদের পাশাপাশি থাকবে রহস্যময় নতুন ভিলেন ‘আর্কহাম নাইট’। ২৩ জুন প্লেস্টেশন ৪, এক্সবক্স ওয়ান এবং পিসি প্ল্যাটফর্মে এক সঙ্গে মুক্তি পাবে ব্যাটম্যান : আর্কহাম নাইট।

প্রকাশিত : ২৩ মে ২০১৫

২৩/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: