কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পাকিস্তানের পথে জিম্বাবুইয়ে

প্রকাশিত : ১৯ মে ২০১৫
  • সফরকারীদের জন্য কঠোর নিরাপত্তা, থাকছে নিজস্ব আম্পায়ার ও অফিসিয়াল

স্পোর্টস রিপোর্টার ॥ দীর্ঘ প্রায় সাড়ে পাঁচ বছর পর কোন টেস্ট খেলুড়ে দলের পাকিস্তান সফর এখন সময়ের বিষয়। সোমবারই পাকিস্তানের উদ্দেশে উড়াল দিয়েছে জিম্বাবুইয়ে ক্রিকেট দল। দুবাই হয়ে সেখানে পা রাখবে তারা। জিম্বাবুইয়ে ক্রিকেট বোর্ডের (জেডসি) মুখপাত্র লাভমোর বান্দা দলের রওনা হয়ে যাওয়ার সত্যতা নিশ্চিত করেছেন। তার মানে, সব জল্পনার অবসান ঘটিয়ে পাকিস্তানের মাটিতে ফিরতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে (২২-৩১ মে) ১ টি২০ ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে পাকিস্তান-জিম্বাবুইয়ে। এ লক্ষ্যে নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে স্থানীয় প্রশাসন।

‘রাজধানী হারারে থেকে ক্রিকেট দল ইতোমধ্যে রওনা হয়ে গেছে। তারা দুবাই হয়ে পাকিস্তানে পৌঁছাবে।’ বলেন লাভমোর। জিম্বাবুইয়ের পাকিস্তান সফরে সন্তোষ প্রকাশ করেছেন দলটির কোচ ডেভ হোয়াটমোরও। স্থানীয় রেডিও চ্যানেলকে তিনি বলেন, ‘এটা পাকিস্তানীদের জন্য অত্যন্ত আনন্দের। তারা ঘরের মাটিতে আন্তর্জাতিক ম্যাচ দেখতে পাবে। সফরটা হওয়ায় আমি নিজেও খুশি।’ উল্লেখ্য, গত বছরও পাকিস্তান দলের প্রধান কোচের দায়িত্বে ছিলেন শ্রীলঙ্কান বংশোদ্ভূত এই অস্ট্রেলিয়ান। বিশ্বকাপের আগে জিম্বাবুইয়ের দায়িত্ব নেন তিনি। তবে আগের মতোই পাকিস্তান সফর নিয়ে হুশিয়ারি উচ্চারণ করেছে ক্রিকেটারদের অধিকার সংরক্ষণে আন্তর্জাতিক সংগঠন ফিকা!

যদিও জিম্বাবুইয়েকে নির্বিঘœ আতিথ্য দিতে নিñিদ্র নিরাপত্তা দেয়ার কথা বলেছে পাকিস্তান। স্থানীয় প্রশাসনের ভাষায় যেটিকে বলা হচ্ছে ‘ফুলপ্রফ সিকিউরিটি।’ পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) প্রধান শাহরিয়ার খান বলেন, ‘দীর্ঘ দিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে এটা আমাদের প্রথম পদক্ষেপ। সরকার তাই নিরাপত্তার এতটুকু ঘাটতি রাখবে না। জিম্বাবুইয়ের জন্য ‘ফুলপ্রফ সিকিউরিটির’ ব্যবস্থা করা হবে।’ ক্রিকেটের প্রভাবশালী সংবাদ মাধ্যম ইএসপিএনক্রিকইনফোর পাকিস্তান প্রতিনিধি উসমান সামিউদ্দীনও নিñিদ্র নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করেছেন।

তবে এতকিছুর পরও যে নিয়ন্ত্রক সংস্থা আইসিসির শঙ্কা কাটেনি, তার বড় প্রমাণ সিরিজের জন্য প্যানেলভুক্ত আম্পায়ার না পাঠানো। নিরাপত্তা ঝুঁকি থাকায় এ সিরিজে কোন অফিসিয়াল আম্পায়ার পাঠাবে না আইসিসি (ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল)। রবিবারই সেটি জানিয়ে দিয়েছে আইসিসি। এক মেইল বার্তায় জানিয়েছে, নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করে কোন আম্পায়ার, অফিসিয়াল পাকিস্তানে পাঠাবে না তারা। ‘আইসিসি পিসিবি ও জেডসিকে জানাচ্ছে যে এ সিরিজে কোন অফিসিয়াল পাঠাবে না। এ সিদ্ধান্ত নেয়া হয়েছে নিরাপত্তা পর্যবেক্ষণ রিপোর্ট পেয়ে।’ উল্লেখ করে আইসিসি। তবে ম্যাচগুলো ঠিকই অফিসিয়াল (আন্তর্জাতিক) ম্যাচের মর্যাদা পাবে। এ জন্য পাকিস্তান ও জিম্বাবুইয়েকে আলোচনা করেই আম্পায়ার, অফিসিয়াল নিয়োগ দিতে হবে।

আইসিসি বার্তা দেয়ার পরই এ নিয়ে জিম্বাবুইয়ের সঙ্গে কথা বলেন পিসিবি কর্তারা। সিরিজে পাকিস্তানের আলিম দার, শোহজাব রাজা, আহামেদ শাহাব ও খালিদ মাহমুদের সঙ্গে জিম্বাবুইয়ের রাসেল টিফিনের নাম উঠে আসে। ২০০৯ সালের মার্চে লাহোরে শ্রীলঙ্কান ক্রিকেট দলের ওপর ভয়াবহ সন্ত্রাসী হামলা হয়। পুলিশ সদস্য ও বাস ড্রাইভারসহ কয়েকজন নিহত হন। আহত হন একাধিক লঙ্কান ক্রিকেটার। এরপর থেকে কোন বিদেশী দল আর পাকিস্তান সফর করেনি। একের পর এক সন্ত্রাসী কর্মকা-ে এক পা এগোলে দুই-পা পিছিয়েছে বিদেশী দলগুলো।

জিম্বাবুইয়ের যখন সফর মোটামুটি নিশ্চিত করে, তখনও নতুন করে সতর্কবার্তা দেয় ক্রিকেটারদের ফিকা। দু’দিন আগেও সংগঠনটির প্রধান টনি আইরিশ বলেন, ‘আমরা খুবই উদ্বিগ্ন। উদ্বিগ্ন পাকিস্তান সফরে জিম্বাবুইয়ের খেলোয়াড় ও ম্যাচ অফিসিয়ালদের নিরাপত্তার বিষয়।’ নিরাপত্তায় আশ্বস্ত না হয়ে শেষ মুহূর্তে আম্পায়ার ও অফিসিয়াল পাঠাচ্ছে না আইসিসি। তবু জিম্বাবুইয়ের এই সফর অত্যন্ত সাহসী পদক্ষেপ। শেষ পর্যন্ত জিম্বাবুইয়ে সিরিজ হওয়ায় ক্রিকেটার, সাধারণ মানুষ থেকে শুরু করে দারুণ খুশি পিসিবির কর্তারা। পিসিবির এক অফিসিয়ালের অনুভূতি, ‘এটি একটি রোমাঞ্চকর বিষয়। আমি দীর্ঘ সময় ধরে এই মুহূর্তটির জন্য অপেক্ষা করছি। চেষ্টা করব বেশি সংখ্যক ম্যাচ উপভোগ করতে।’

দীর্ঘ দিন পর ঘরের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট দেখতে পাকিস্তান জুড়ে এখন অনেকটা উৎসবের আমেজ। শনিবার টিকেট বিক্রির প্রথম দিনেই ব্যাপক সাড়া পড়ে যায়। প্রথম টি২০’র টিকেট হাতে পাওয়ার অনুভূতি জানিয়ে এহসান রাজা নামের এক ক্রিকেটপ্রেমী বলেন, ‘আমরা ক্রিকেট হৃদয়ে ধারণ করি। দীর্ঘদিন ঘরের মাঠে খেলা দেখতে না পারার কষ্ট দূর হচ্ছে। আমি প্রথম টি২০’র টিকেট কিনেছি। আমার আর তর সইছে না!’

প্রকাশিত : ১৯ মে ২০১৫

১৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: