মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জঙ্গীদের মাঝে এজেন্ট তৈরি করছে এমআইফাইভ

প্রকাশিত : ১৩ মে ২০১৫

ব্রিটিশ অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা এমআইফাইভ (গও৫) আইএস জঙ্গীদের মাঝে গোয়েন্দা কার্যক্রম পরিচালিত করছে। এসব গোয়েন্দা অফিসারদের মূল দায়িত্ব আইএস জঙ্গীদের মাঝে নিজেদের এজেন্ট নিয়োগ ও গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ। বর্তমানে সিরিয়া ও ইরাকে আনুমানিক সাতশ’ ব্রিটিশ তরুণ আইএস জঙ্গীদের পক্ষে লড়াইরত। এই সাতশ’ জঙ্গীর মাঝেই এমআইফাইভ নিজেদের এজেন্ট খুঁজে বের করছে। পর্যায়ক্রমে নয়টি ধাপ অতিক্রমণের মাধ্যমে চূড়ান্তভাবে এসব এজেন্ট নিয়োগ দেয়া হয়। এবং এজেন্ট নিয়োগের ক্ষেত্রে শিক্ষা, ক্যারিয়ার ও বয়স কোন বিবেচ্য বিষয় নয়। যে অফিসারের মাধ্যমে এসব এজেন্ট নিয়োগ করা হবে, তার বাৎসরিক বেতন ধরা হয়েছে ৪১ হাজার পাউন্ড।

এমআইফাইভ-এর বর্তমান কার্যক্রম বেশ ব্যয়বহুল। তারা হাজারো তরুণ জিহাদীকে আপাতত টার্গেট করেছে। বর্তমানে ব্রিটিশ সাতশ’ জঙ্গীর মধ্যে তিনশ’রও বেশি জঙ্গী ব্রিটেন ফিরে আসে। দেশে ফিরে আসা এসব জঙ্গীর কাছ থেকেও গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করেছে সংস্থাটি। যে অফিসারের মাধ্যমে এজেন্ট নিয়োগ করা হবে তাকে আপাতত ‘পরিচালনাকারী’ হিসেবেই গণ্য করা হচ্ছে। নয়টি ধাপের প্রথমে কম্পিউটার স্ক্রিনিংয়ের মাধ্যমে এজেন্ট নিয়োগ করা হয়। শেষ ধাপে আট সপ্তাহের একটি কোর্স করানো হয়। পরিচালনাকারীরা জঙ্গীদের কাছ থেকে সঠিক তথ্য জানার কৌশল রপ্ত করেন। ব্রিটিশ গোয়েন্দা সংস্থার এক অফিসার জানান, বর্তমানে হাজারেরও বেশি জঙ্গীর মধ্যে নিজেদের গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করছে এমআইফাইভ।

পূর্বে ধারণা করা হতো, ব্রিটিশ গোয়েন্দারা বুঝি সব অক্সফোর্ড কিংবা কেমব্রিজের গ্র্যাজুয়েট। কিন্তু বাস্তবতা হলো গোয়েন্দা নিয়োগে শিক্ষার বিষয়টি মোটেও প্রাধান্য দেয়া হয় না। বরং আগ্রহী গোয়েন্দারা কয়টি ভাষায় পারদর্শী, এ বিষয়টি বেশি গুরুত্ব সহকারে বিবেচনা করা হয়। সাধারণত প্রার্থীদের মাঝে আরবি, রাশিয়ান, উর্দু ও চীনা ভাষায় পারদর্শীদের বেশি গুরুত্ব দিয়ে বিবেচনা করে এমআইফাইভ। এজেন্টদের তথ্য পরিচালনাকারীরা সঠিকভাবে যাচাই-বাছাইয়ের পর মূল অফিসে প্রেরণ করা হয়। এবং ডাবল এজেন্ট থেকে সচেতন থাকাও পরিচালকদের অন্যতম দায়িত্ব।

চলমান ডেস্ক

সূত্র : ডেইলি মেইল

প্রকাশিত : ১৩ মে ২০১৫

১৩/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: