মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

টার্গেট ব্লগার একের পর এক

প্রকাশিত : ১৩ মে ২০১৫

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি রাজধানীর পল্লবী থানার পলাশনগরে আহমেদ রাজিব হায়দার শোভন (৩৫) নামের এক ব্লগার খুন হন। রাত সাড়ে ৯টার দিকে শাহবাগের প্রজন্ম চত্বর থেকে তার মামার বাসা পল্লবীর কাল্শীতে যাওয়ার সময় পলাশনগরে এ ঘটনা ঘটে। নিহত রাজিব হায়দার শুভ ‘থাবা বাবা’ নামে ‘আমার ব্লগ’ ও “নাগরিক ব্লগে” লিখতেন বলে অমি রহমান পিয়াল নামে এক ব্লগার জানিয়েছেন। নিহত রাজিব হায়দারের বাবা ড. নাজিম উদ্দিন। তার বাড়ি গাজীপুরের কাপাসিয়া এলাকায়।

মুক্তমনার প্রতিষ্ঠাতা ব্লগার অভিজিত খুন ॥ ২৬ ফেব্রুয়ারি ২০১৫ বৃহস্পতিবার ব্লগার অভিজিত স্ত্রী ব্লগার রাফিদা আহমেদ বন্যার সঙ্গে মুক্তমনা’র প্রতিষ্ঠাতা ব্লগার অভিজিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্ব¡রে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে খুন হন।

ব্লগার বাবু খুন ॥ ৩০ মার্চ ২০১৫ সোমবার সকালে দিনের আলোয়, প্রকাশ্যে খুন করা হলো ব্লগার ঢাকার বেগুনবাড়ি এলাকায় ওয়াশিকুর রহমান বাবু নামের এক বেসরকারী চাকুরে যুবককে। ওয়াশিকুর ‘ইষ্টিশন’ ব্লগে লেখালেখি করতেন। এছাড়া ফেসবুকে মৌলবাদ ও উগ্র জঙ্গীবাদ নিয়েও লেখালেখি করতেন নিহত ওয়াশিকুর। ওয়াশিকুর নিজেকে ‘কুচ্ছিত হাঁসের ছানা’ নামে পরিচয় দিতেন। ওয়াশিকুরের ফেসবুক আইডির নাম ‘অবিশ্বাসী’। তিনি সাত বছরের বেশি সময় ধরে ‘সামহোয়্যার’ ব্লগে ‘কুচ্ছিত হাঁসের ছানা’ নামে লিখতেন।

ব্লগার মামুন-দ্বীপ ও জাফর মুন্সি খুন ॥ ২০১৩ সালের ৯ এপ্রিল প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কবি নজরুল ইসলাম হলে কুপিয়ে হত্যা করা হয় ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ব্লগার আরিফ রায়হান দ্বীপকে। ২০১৩ সালের ১৪ ফেব্রুয়ারি প্রকাশ্য দিবালোকে কুপিয়ে এবং পিটিয়ে অগ্রণী ব্যাংকের কর্মী ও ব্লগার জাফর মুন্সিকে হত্যা করা হয়। ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি ব্লগার মামুন হোসেন, ২ মার্চ ব্লগার জগৎজ্যোতি তালুকদার ও ব্লগার জিয়াউদ্দিন জাকারিয়া বাবুকে হত্যা করা হয়।

মৃত্যুর দোয়ার থেকে ফিরে আসা ব্লগাররা ॥ এছাড়া হামলায় গুরুতর জখম হয়ে মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছেন ৬ ব্লগার। চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি টিএসসির সামনে কুপিয়ে গুরুতর জখম করা হয় বিজ্ঞান লেখক অভিজিত রায়ের স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে। ২০১৩ সালে ১৩ জানুয়ারি রাজধানীর উত্তরায় ব্লগার আসিফ মহিউদ্দিনকে কোপানো হয়। ওই বছরের ৭ মার্চ রাতে মিরপুরের পূরবী সিনেমা হলের কাছে কুপিয়ে জখম করা হয় ব্লগার সানিউর রহমানকে। ২০১৩ সালের জুনে এ্যালিফ্যান্ট রোড এলাকায় কোপানো হয় গণজাগরণ মঞ্চের কর্মী ও ব্লগার রাকিব আল মামুনকে। ২০১৩ সালের ১১ আগস্ট বুয়েটের আরেক ছাত্র তন্ময় আহমেদকে কুপিয়ে জখম করা হয়।

প্রকাশিত : ১৩ মে ২০১৫

১৩/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: