আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বরিশালেও শোনা যাবে ট্রেনের হুইসেল

প্রকাশিত : ১১ মে ২০১৫

খোকন আহম্মেদ হীরা, বরিশাল ॥ দক্ষিণাঞ্চলবাসীর স্বপ্ন পূরণে বিভাগীয় শহর বরিশালের সঙ্গে রাজধানী ঢাকার সহজ যোগাযোগ স্থাপনের লক্ষ্যে রেলপথ নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে বর্তমান সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৫ বছরের মধ্যে সব কাজ সম্পন্ন করা হবে। ইতোমধ্যে রেললাইন নির্মাণের সম্ভাব্যতা যাচাই করার জন্য বাংলাদেশ রেলওয়ে ও চায়না সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন করপোরশনের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে।

সূত্রমতে, স্বাধীনতাপরবর্তী সময়ে সর্বপ্রথম বরিশালে রেলপথ নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বোন জামাতা জেলার আগৈলঝাড়ার সেরাল গ্রামের কৃতী সন্তান তৎকালীন মন্ত্রী আব্দুর রব সেরনিয়াবাত। ওই সময় রেল লাইনের জন্য জমিও অধিগ্রহণ করা হয়েছিল। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভয়াল কালরাতে বঙ্গবন্ধুর পরিবারের সঙ্গে তিনিও শহীদ হওয়ার পর বরিশালে রেল লাইন নির্মাণের উদ্যোগ আর আলোর মুখ দেখেনি। পরবর্তীতে বরিশাল বিভাগ উন্নয়ন পরিষদ, বরিশাল বিভাগ স্বার্থ সংরক্ষণ কমিটিসহ বিভিন্ন সংগঠনের ব্যানারে বরিশালের সঙ্গে রাজধানীর রেল সংযোগ স্থাপনের দাবিতে আন্দোলন-সংগ্রাম করা হলেও রাজনৈতিক সরকারগুলোর জনপ্রতিনিধিরা দক্ষিণাঞ্চলবাসীকে শুধু আশার বাণী শুনিয়ে গেছেন।

বাংলাদেশ রেলওয়ের প্রধান পরিকল্পনা কর্মকর্তা জহিরুল ইসলাম জানান, এক বছরের মধ্যে প্ল্যানিং সম্পন্ন হবে। এরপর আগামী চার বছরের মধ্যে রেললাইন নির্মাণ শেষ করে রেল চলাচল বাস্তবায়ন করা হবে। তিনি আরও জানান, নির্মাণাধীন ফরিদপুরের ভাঙ্গা থেকে বরিশাল পর্যন্ত এ লাইনটিরদৈর্ঘ হবে প্রায় ১০০ কিলোমিটার। গত ২৬ এপ্রিল ঢাকার রেল ভবনে এ রুটে রেললাইন নির্মাণের সম্ভাব্যতা যাচাই করার জন্য বাংলাদেশ রেলওয়ে ও চায়না সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন করপোরেশনের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ওই বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়, সরকার থেকে জিটুজি অর্থায়নের ভিত্তিতে চীনের ওই প্রতিষ্ঠান কাজ সম্পন্ন করবে। সমঝোতা স্মারকের মেয়াদ ধরা হয়েছে এক বছর। ওই সময়ের মধ্যে চায়না বরিশাল থেকে রেলপথে নির্মাণে সব যাচাই-বাছাই সম্পন্ন করে ­প্ল্যানিং শেষ করবে। এরপর ওই প্ল্যানিং অনুযায়ী চার বছরের মধ্যে রেলপথ নির্মাণ সম্পন্ন করা হবে।

প্রকাশিত : ১১ মে ২০১৫

১১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: