রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

সারাদেশে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা শুরু হচ্ছে

প্রকাশিত : ৯ মে ২০১৫

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ হাইস্কুল পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে তথ্যপ্রযুক্তি, কম্পিউটার জ্ঞান এবং প্রোগ্রামিংকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে সারাদেশে শুরু হচ্ছে ‘জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা-২০১৫’। শুক্রবার সকালে ঢাবি কার্জন হলে বেলুন উড়িয়ে এই প্রতিযোতিার উদ্বোধন করেন প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক রফিকুল ইসলাম। ‘জানুক সবাই, দেখাও তুমি’ সেøাগানে শুরু এই প্রতিযোগিতার আওতায় মোট আটটি অঞ্চল রয়েছে। এর মধ্যে প্রথম অঞ্চল হিসেবে শুক্রবার ঢাকা মহানগর অঞ্চলের প্রতিযোগিতা হয়। এদিন ঢাকা মহানগরের বিভিন্ন বিদ্যালয়ের পাঁচ শতাধিক শিক্ষার্থী কুইজ প্রতিযোগিতা এবং কর্মশালায় অংশ নেন। এরপর বিজয়ীদের হাতে পুরস্কার হিসেবে মেডেল এবং সার্টিফিকেট তুলে দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং ঢাবি উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

এই প্রতিযোগিতায় আর্থিক সহায়তা দিয়েছে মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান রবি আজিয়াটা লিমিটেড এবং আনোয়ার ইস্পাত। সহযোগিতায় রয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও ধানসিঁড়ি কমিউনিকেশন। প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত জানা যাবে িি.িহযংঢ়প.ড়ৎম এবং িি.ি ভধপবনড়ড়শ.পড়স/হযংঢ়পনফ এই ঠিকানায়।

মোট বাকি সাতটি অঞ্চলের মধ্যে আগামী ১৫ মে সিলেট ও খুলনা, ১৬ মে গোপালগঞ্জ, ১৮ মে চট্টগ্রাম, ২২ মে রাজশাহী এবং ২৩ মে রংপুর ও বরিশাল অঞ্চলের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। গত ৮ মে থেকে রংপুর এবং গত ৬ মে থেকে অন্যান্য সব অঞ্চলের রেজিস্ট্রেশন শুরু হয়েছে। আগামী ২৯ মে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) সবার অংশগ্রহণে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

এসব প্রতিযোগিতায় জুনিয়র ক্যাটাগরিতে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী, সেকেন্ডারি ক্যাটাগরিতে নবম থেকে এসএসসি, হায়ার সেকেন্ডারি ক্যাটাগরিতে একাদশ থেকে এইচএসসি ও পলিটেকনিক চতুর্থ সেমিস্টারের শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন। প্রতিযোগিতার বিষয় হিসেবে থাকবে আইসিটি কুইজ প্রতিযোগিতা (৩০ মিনিট) ও কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা (২ ঘণ্টা)।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সারাদেশের শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তোমরা সবাই এই প্রতিযোগিতায় অংশ নেবে। নিজেদের আগামী দিনের দক্ষ প্রোগ্রামার হিসেবে গড়ে তুলবে। তোমাদের যে কোন ধরনের প্রয়োজনে আমরা সব সময় পাশে আছি। নিজেদের প্রমাণ করার সময় এখনই। স্বপ্ন দেখার এখনই সময়।

প্রকাশিত : ৯ মে ২০১৫

০৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: