মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

জামালপুরের আশরাফসহ ৮ জনের বিচার বিষয়ে আদেশ ১০ মে

প্রকাশিত : ৭ মে ২০১৫
  • যুদ্ধাপরাধী বিচার

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের মামলায় জামালপুরের আলবদর বাহিনীর উদ্যোক্তা আশরাফ হোসেনসহ আটজনের মধ্যে পলাতক ছয়জনের অনুপস্থিতিতে বিচার শুরু হবে কি না, সে বিষয়ে আদেশের দিন ধার্য করা হয়েছে ১০ মে। ব্রিটিশ সাংবাদিক ডেভিড বার্গম্যানকে ট্রাইব্যুনালের দ-ের রায়ের বিষয়ে উদ্বেগ জানিয়ে বিবৃতি দেয়া ৪৯ নাগরিকের মধ্যে ২৩ নাগরিকের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে জারি করা রুলের শুনানি শুরু হয়েছে। ১১ মে অভিযুক্ত ও প্রসিকিউশন পক্ষের শুনানির জন্য দিন নির্ধারণ করা হয়েছে। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ বুধবার এ আদেশ প্রদান করেছেন। ট্রাইব্যুনালে অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি মোঃ মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোঃ শাহিনুর ইসলাম।

উল্লেখ্য, ৮ রাজাকারের মধ্যে এ্যাডভোকেট শামসুল হক ও এসএম ইউসুফ আলীকে পুলিশ গ্রেফতার করতে পেরেছে। জামালপুরের ৮ রাজাকারের মধ্যে ৬ জনকে গ্রেফতারের প্রক্রিয়া অব্যহত রয়েছে বলে ট্রাইব্যুনালে পুলিশ প্রতিবেদন দাখিল করেছেন। পুলিশের আইজির পক্ষ থেকে দেয়া ওই প্রতিবেদনের ওপর আদেশের জন্য আগামী ১০ মে দিন ঠিক করেছেন ট্রাইব্যুনাল। একই সঙ্গে ৬ জনের অনুপস্থিতিতে বিচার কার্যক্রম শুরু করা হবে কি না তার ওপর সেদিনই ট্রাইব্যুনাল সিদ্ধান্ত দেবেন। বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ আদেশ প্রদান করেছেন। এ সময় ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ, প্রসিকিউটর ব্যারিস্টার তাপস কান্তি বল, প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন ও প্রসিকিউটর রেজিয়া সুলতানা বেগম চমন।

তার আগে গত ২৯ এপ্রিল আট রাজাকারের মধ্যে গ্রেফতার দুই জন ছাড়া অপর ছয় জনের গ্রেফতারের বিষয়ে কি কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তার অগ্রগতি প্রতিবেদন দাখিল করার জন্য পুলিশ প্রধানকে নির্দেশ দিয়েছিলেন ট্রাইব্যুনাল। ওই দিন রাজাকারের বিরুদ্ধে প্রসিকিউশনের দাখিল করা আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) আমলে নিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

জামালপুরে আলবদর বাহিনীর উদ্যোক্তা আশরাফ হোসেনসহ জেলার আটজনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের আনুষ্ঠানিক অভিযোগ গত ১৯ এপ্রিল ট্রাইব্যুনালে দাখিল করে প্রসিকিউশন। এরপর ২১ এপ্রিল শুনানি করেন প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ ও ব্যারিস্টার তাপস কান্তি বল। ২৯ এপ্রিল তাদের বিরুদ্ধে অভিযোগ আমলে নেন আদালত। এ মামলার আট আসামি হচ্ছেনÑ আশরাফ হোসেন, অধ্যাপক শরীফ আহম্মেদ ওরফে শরীফ হোসেন, মোঃ আবদুল মান্নান, মোঃ আবদুল বারী, মোঃ হারুন, মোঃ আবুল হাশেম, শামসুল হক ওরফে বদর ভাই ও এসএম ইউসুফ আলী (৮৩)। এদের মধ্যে দুই আসামি গ্রেফতার হয়ে কারাগারে থাকলেও পলাতক রয়েছে অপর ছয়জন। ১৯ এপ্রিল দুপুরের ট্রাইব্যুনালের রেজিস্ট্রার কার্যালয়ে ব্যারিস্টার তাপস কান্তি বলের নেতৃত্বে প্রসিকিউশন টিম ১০৭ পৃষ্ঠার আনুষ্ঠানিক অভিযোগটি দাখিল করেন।

আদালত অবমাননা ॥ বিদেশী নাগরিক ও সাংবাদিক ডেভিড বার্গম্যানকে ট্রাইব্যুনালের জরিমানার রায়ের বিষয়ে উদ্বেগ জানিয়ে বিবৃতি দেয়া ৪৯ নাগরিকের মধ্যে ২৩ নাগরিকের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে জারি করা রুলের শুনানি শুরু হয়েছে। প্রসিকিউটর ও অভিযুক্তদের পক্ষে শুনানির জন্য ১১ মে পুনরায় দিন নির্ধারণ করা হয়েছে। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ আদেশ প্রদান করেছেন।

বুধবার ট্রাইব্যুনালে দুই জনের পক্ষে ব্যারিস্টার আখতার ইমাম শুনানিতে বলেন, তারা সৎ উদ্দেশ্যে ট্রাইব্যুনালের সমালোচনা করেছিলেন। তাদের কোন খারাপ উদ্দেশ্য ছিল না। তারা কখনই আদালতকে আঘাত করতে চাননি। আদালতের প্রতি তাদের শ্রদ্ধা ও আস্থা আগেও ছিল, এখনও আছে, ভবিষ্যতেও থাকবে। ১০ জনের পক্ষে ব্যারিস্টার আসাদুজ্জামান শুনানিতে বলেন, ইতোপূর্বে প্রথমবারের মতো অভিযোগ ওঠায় আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচকে (এইচআরডব্লিউ) আদালত অবমাননার অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছিলেন ট্রাইব্যুনাল। প্রথমবার হওয়ায় এসব বিশিষ্ট নাগরিকদেরও অব্যাহতি দেয়ার আরজি জানান তিনি। পরে আগামী ১১ মে ড. জাফরুল্লাহ চৌধুরী, শিরিন হক ও ড. শহীদুল আলম-এ তিনজনের পক্ষে ফের ও প্রসিকিউশনের শুনানির দিন ধার্য করেন ট্রাইব্যুনাল। প্রসিকিউশনের পক্ষে প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ জানান, তারাও শুনানি করবেন।

প্রকাশিত : ৭ মে ২০১৫

০৭/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: