কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নেপালে মৃতের সংখ্যা ৩২০০ ছাড়িয়েছে

প্রকাশিত : ২৭ এপ্রিল ২০১৫, ১১:২৭ এ. এম.

অনলাইন ডেস্ক॥ নেপালে শনিবারের ভূমিকম্পে নিহতের সংখ্যা ৩,২০০ ছাড়িয়েছে। সোমবার সকালে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রধান রামেশ্বর দাঙ্গালের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি এ তথ্য জানায়। এ পর্যন্ত সাড়ে ৬ হাজারের বেশি মানুষকে আহতাবস্থায় উদ্ধার করা হয়েছে।

রিখটার স্কেলে ৭ দশমিক ৯ মাত্রা ভূমিকম্প আঘাত হানার পর গতকাল রোববারও দেশটিতে আবার ৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। প্রতিবারই প্রতিবেশি দেশ বাংলাদেশ ও ভারতে এই ভূকম্পন অনুভূত হয়। এছাড়া চীন ও পাকিস্তানেও এই কম্পন অনুভূত হয়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, শনিবার ও রোববার ২ দফা ভূমিকম্পে নেপালে নিহতের সংখ্যা ৩২০০ ছাড়িয়েছে। ধ্বংসস্তুপের নিচে আরও অনেকে আটকে থাকায় এই সংখ্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছে। উদ্ভূত পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত এলাকায় জরুরি অবস্থা জারি করেছে সরকার।

এদিকে মৃতের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে নেপালে বিভিন্ন দেশ থেকে ত্রাণ অভিযান জোরদার করা হচ্ছে। গতকাল রোববার সকাল থেকে সেখানে বিভিন্ন দেশের উদ্ধারকর্মী ও সাহায্য সামগ্রী পৌঁছানো শুরু হয়।

কধঃযসধহফঁ২২

নেপালের পর্যটন মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ভূমিকম্পের কারণে পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্টে তুষারধসের ঘটনা ঘটেছে। এই তুষারধসে অন্তত ১৮ জন পর্বতারোহী নিহত হয়েছে। সেখানে ৬৫ জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। তুষারধসে এভারেস্টে আরোহনের বেজ ক্যাম্পের একাংশ ঢেকে গেছে। এতে বিদেশি এবং শেরপারাও চাপা পড়েছে বলে ধারণা করা হচ্ছে। পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গে আরোহনরত অন্যদের জীবন নিয়ে সংশয় সৃষ্টি হয়েছে।

রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, নেপালে ৮১ বছরের মধ্যে আঘাত হানা সবচেয়ে ভয়াবহ এই ভূমিকম্পে দেশটির রাজধানী কাঠমান্ডুর ১৯ শতকের একটি ঐতিহাসিক টাওয়ারসহ বেশ কয়েকটি ভবন ধসে পড়েছে। ভূমিকম্পে প্রতিবেশি দেশ ভারত এবং বাংলাদেশেও ক্ষয়ক্ষতি হয়েছে।

প্রকাশিত : ২৭ এপ্রিল ২০১৫, ১১:২৭ এ. এম.

২৭/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: