কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পাকিস্তানের সঙ্গে একমাত্র টি২০ আজ

প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৫

মিথুন আশরাফ ॥ ওয়ানডে সিরিজ শেষ। এবার একমাত্র টি২০ ম্যাচ খেলতে নামার পালা। আজ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে হবে সেই ম্যাচ। সন্ধ্যা সাড়ে ছয়টায় বাংলাদেশ-পাকিস্তান মুখোমুখি হবে।

বিকেল সাড়ে পাঁচটা থেকে দেড় ঘণ্টা মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের সেন্ট্রাল উইকেটে অনুশীলন করলেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। শুধুই ছক্কা আর চার মেরে গেলেন ব্যাটসম্যানরা। বোলারদের বলগুলো ছাতু বানানোর কাজ করে গেলেন। টি২০ খেলা বলেই এমনটি হয়েছে। না হলে ওয়ানডে সিরিজে কোন ম্যাচের আগে নেটে এত ধুমধারাক্কা ব্যাটিং দেখাই যায়নি। এর ফলও তো মিলেছে। ব্যাটসম্যানরা বিশেষ করে তামিম, মুশফিক, সৌম্য সরকার এত ভাল ব্যাটিংই করেছেন, পাকিস্তানকে বাংলাওয়াশই করেছে টাইগাররা। দেশের মাটিতে জিম্বাবুইয়ের বিপক্ষে ৫ ওয়ানডে জেতাসহ টানা ৮ ম্যাচে জিতেছে বাংলাদেশ। যদি জিম্বাবুইয়ের বিপক্ষে টেস্ট সিরিজের তিন ম্যাচও ধরা হয় তাহলে সেই সংখ্যা গিয়ে দাঁড়াচ্ছে ১১! কী দুর্দান্ত খেলছে বাংলাদেশ। আজ যদি টি২০’তেও দল জিতে যায়, তাহলে টানা ১২ জয় পাবে বাংলাদেশ।

পারবে বাংলাদেশ টানা তিন ওয়ানডেতে জেতার পর পাকিস্তানকে টি২০’তেও হারিয়ে দিতে? বৃহস্পতিবার পাক অধিনায়ক শহীদ আফ্রিদির কথা হুঙ্কারের মতোই শোনা গেল। একের পর এক ম্যাচ হারের পরও কথার ঝাঁঝ আফ্রিদির কণ্ঠে! যা বলেছেন, তার সারমর্ম দাঁড়ায়, ‘ওয়ানডেতে ৩-০’তে হেরেছে দল। ফল হতাশাজনক। কিন্তু সেই স্মৃতি নিয়ে বসে থাকতে রাজি নই আমরা। তাছাড়া টি২০ দল আমাদের বেশ ভাল। টি২০’তে সাফল্যই আমাদের ঈর্ষণীয়। আগামীকাল (আজ) আশা করি জেতব।’ কিসের জোশে এসব কথা বলছেন আফ্রিদি। নিজে একজন অভিজ্ঞ ক্রিকেটার। সেই সঙ্গে আজমল, হাফিজ, শেহজাদ, সোহেল তানভিরদেও মতো অভিজ্ঞ ক্রিকেটার আছে বলেই। কিন্তু টি২০’তে কী এ অভিজ্ঞতার কোন মূল্য আছে? অল্প সময়ে যে দ্যুতি ছড়াবেন, সেই তো নায়ক বনে যাবেন!

আফ্রিদির ‘অভিজ্ঞ’ তকমার জবাব ভালভাবেই দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি। তার বলা কথা দাঁড়ায় এমন, ‘টি২০’তে আসলে অভিজ্ঞতা তেমন কাজে লাগে বলে মনে হয় না। দিনটিতে যে ভাল করবেন, তিনিই সেরা। যে দল খেলার সময়টুকু কাজে লাগাতে পারবে তারাই জেতবে। একজন তরুণ ক্রিকেটারও ‘হিরো’ বনে যেতে পারেন।’ মাশরাফি ঠিকই বলছেন। সঙ্গে যোগও করেছেন, ‘টি২০’তে খুব বেশি খেলার অভিজ্ঞতা নেই। সাফল্যও খুব ভাল নয়। এর বাইরে খেলতেও হয় অনেকদিন পরপর। তাই গ্যাপ বিষয়টা থাকেই। এরপরও যদি ওয়ানডের আত্মবিশ্বাস, ধারাবাহিকতা বজায় রাখা যায়; টি২০’তেও জিততে পারি আমরা।’

এই জয়ের জন্য যে এবারও শুরুতেই তামিম, সৌম্যকে বাজিমাত করতে হবে তাও বুঝিয়ে দিলেন মাশরাফি, ‘শুরুতে ভাল করতে হবে। ১-৬ নম্বর পর্যন্ত রান করার মতো ব্যাটসম্যান আমাদের আছে। সঙ্গে দুটি নাম বললেন। যে দুটি নাম আজ পাকিস্তানকে ডুবাতে পারে। মাশরাফির আজকের ম্যাচের ‘হিরো’ তালিকায় ‘হার্ডহিটার’ সাব্বির রহমান রুম্মন ও ম্যাচ জেতানোর ক্ষমতা রাখা সাকিব আল হাসান আছেন। নিচের দিকে যে দুইজন যে কোন দলকে শুধু ভোগাতেই পারেন না, ম্যাচও নিজেদের নিয়ন্ত্রণে নিতে পারেন।

অবশ্য এটিও সত্য, অনেকদিন পর পর ম্যাচ খেলার অনভিজ্ঞতা বাংলাদেশকেই শেষপর্যন্ত ডোবাতে পারে। সেই গত বছর এপ্রিলে সর্বশেষ টি২০ বিশ্বকাপে দেশের মাটিতে স্বল্প ওভারের ম্যাচ খেলেছেন মাশরাফিরা। এক বছর হয়ে গেছে দেশে আর কোন টি২০ খেলাই হয়নি বাংলাদেশের। গত বছর আগস্টে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি টি২০ ম্যাচ ছিল, কিন্তু তামিম-এনামুল ৩১ রান করার পর আর খেলাই হলো না। ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেল। এ ম্যাচটিই টি২০’তে বাংলাদেশের শেষ ম্যাচ ছিল।

আট মাস পর যখন বাংলাদেশ টি২০ খেলতে নামবে, তখন পাকিস্তান ডিসেম্বরের পরই আবারও টি২০ খেলতে নামবে। অভিজ্ঞতার দিক দিয়েও পাকিস্তানই এগিয়ে থাকছে। বাংলাদেশ যেখানে এখন পর্যন্ত ৪১ টি২০ ম্যাচ খেলেছে, সেখানে পাকিস্তান অর্ধেকেরও বেশি ৮৬ ম্যাচ খেলেছে। বাংলাদেশ ১১ ম্যাচ জিততে পেরেছে, সেখানে পাকিস্তান জিতেছে ৫০ ম্যাচ। আবার পাকিস্তানের বিপক্ষে যে ৭ টি২০ ম্যাচ খেলেছে বাংলাদেশ, প্রতি ম্যাচেই হেরেছে। হেসেখেলেই জিতেছে পাকিস্তান।

এবারও কী তাই হবে? আফ্রিদি শেষে গিয়ে একটি কথা বলেছেন, ‘আমি বলছি না একপেশে ম্যাচ হবে। জেতা কঠিন হবে।’ মাঠে নামার আগে কোনদলই হেরে যায় না। আফ্রিদিও তাই জয়ের কথা বলবেন এটাই স্বাভাবিক। বলেছেনও। কিন্তু বাংলাদেশ যে আত্মবিশ্বাস নিয়ে ওয়ানডে সিরিজ খেলেছে, তাতে কী আফ্রিদি একটু ভয়ও পাচ্ছেন না। যে আফ্রিদি সবসময় দলকে জেততে দেখেছেন। এবার হারতে দেখলেন। কাঁপনও কী ধরছে না। যখন ‘জিতবেন’ বলছেন, তখন তো আত্মবিশ্বাসেও ঘাটতি দেখা গেছে। তা সেই কম্পন আজ বজায় থাকলেই হয়। তাহলেই তো বাংলাদেশ টি২০’তেও জিতে যায়। আজ এক বছর পর পাকিস্তানের বিপক্ষে সেই টি২০ ম্যাচ বাংলাদেশের।

প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৫

২৪/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: