আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মজায় মজায় পাঠ

প্রকাশিত : ১৩ এপ্রিল ২০১৫

সবেমাত্র স্কুলের গ-িতে পা রেখেছে রাতুল। কিন্তু কিছুতেই স্কুলে মন বসাতে পারছে না। আর একটু স্বাস্থ্য ভাল হওয়ায় ক্লাসমেটদের টিপ্পনি যেন কাটা ঘায়ে নুনের ছিটা। কোনভাবেই তাকে স্কুলে পাঠানো সম্ভব হচ্ছে না। বিপাকে বাবা-মা। কিন্তু এর সমাধানও খুঁজে পাওয়া যাচ্ছে না। অবশেষে জানা গেল স্কুলে-পাঠে কোনভাবেই আনন্দ পাচ্ছে না রাতুল। আজকাল অনেক বাবা-মা-ই এ সমস্যায় ভোগেন। তবে আশার কথা হচ্ছে বর্তমানে বেশকিছু স্কুল বাচ্চাদের আনন্দময় পরিবেশে শিক্ষাদান করে থাকে। এর ফলাফলও আশাজনক এবং লাঠি-বেতের প্রচলন এখন অতীত। তেমনি একটি স্কুল জাগো। যারা আনন্দময় পাঠে বিশ্বাসী এবং এ শিক্ষাক্রমের প্রথম পদক্ষেপ হয় অসহায় গরিব ছাত্রদের পাঠদানে, যারা এ ধরনের শিক্ষার কথা কল্পনাও করতে পারে না।

২০০৭ সালে ঢাকার রায়েরবাজারে ১৭ জন শিশুকে শিক্ষা প্রদানের মাধ্যমে যাত্রা শুরু করে জাগো ফাউন্ডেশন। ২০১১ সাল থেকে জাগো ফাউন্ডেশন গ্রামীণফোন লিমিটেডের আর্থিক, কারিগরি ও অগ্নিসিস্টেমস লিমিটেডের কারিগরি সহায়তায় সর্বপ্রথম অনলাইন স্কুলের প্রবর্তন করে। বর্তমানে বাংলাদেশের বিভিন্ন জেলায় জাগো ফাউন্ডেশনের মোট ১৩টি স্কুলে ১৮০০ শিশু শিক্ষালাভ করছে। বাংলাদেশের দুর্গম স্থানগুলোতে মানসম্মত শিক্ষা প্রদানে ১০টি অনলাইন স্কুল উল্লেখযোগ্য ভূমিকা পালন করে আসছে। এরই ধারাবাহিকতায় জাগো ফাউন্ডেশন শিশুদের কার্যকরী শিক্ষা প্রদানের জন্য পাঠ্যপুস্তকের ভিজুয়াল এইড তৈরি করার সিদ্ধান্ত গ্রহণ করে।

স্টুডিও মনস্টার তাদের কারিগরি সহায়তার মাধ্যমে বাংলাদেশের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সকল বইয়ের বিষয়বস্তুর অডিও ভিজুয়াল এইড পর্যায়ক্রমে তৈরি করার প্রকল্পে জাগো ফাউন্ডেশন তথা অনলাইন স্কুলের সঙ্গে কাজ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হয়।

জাগো ফাউন্ডেশন প্রসঙ্গে এর প্রতিষ্ঠাতা করভী রাখসান্দ বলেন, জাগো একটি অলাভজনক সংস্থা। যার মূল লক্ষ্য হলো সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা প্রদানের মাধ্যমে দারিদ্র্য বিমোচন। আমরা বাংলাদেশের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ‘আমার বাংলা বই’ প্রথম শ্রেণী বইয়ের পাঠ্য বিষয়ের অডিও ভিজুয়াল এইড তৈরির লক্ষ্যে, ডট-৩ প্রোডাকশনের সহযোগী সংস্থা স্টুডিও মনস্টারের সঙ্গে যৌথভাবে একটি প্রকল্প হাতে নিয়েছি। আশা করছি এর মাধ্যমে ‘জাগো’র শিক্ষার্থীরা উপকৃত হবে।

স্টুডিও মনস্টারের কর্ণধার মেহেদী হাসিব বলেন, অডিও ভিজুয়াল এইড শিক্ষা ব্যবস্থায় একটি গুরুত্বপূর্ণ উপাদান। অডিও ভিজুয়াল এইডের মাধ্যমে শিক্ষণ-শিখন পদ্ধতি আরও সহজ ও আকর্ষণীয় হয়ে ওঠে। এতে শিশুদের শিক্ষার প্রতি আকর্ষণ ও মনযোগ বৃদ্ধি পায়। শিক্ষা ব্যবস্থাকে আরও কার্যকর, সহজ ও আকর্ষণীয় করে শিশুদের কাছে উপস্থাপনের জন্য অডিও ভিজুয়াল এইড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমরা জাগোর সঙ্গে থেকে এটিকে কিভাবে আরও সুন্দরভাবে শিক্ষার্থীদের কাছে উপস্থাপন করা যায় সে চেষ্টাই করছি।

যাপিত ডেস্ক

প্রকাশিত : ১৩ এপ্রিল ২০১৫

১৩/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: