কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মানুষের মাথা প্রতিস্থাপন!

প্রকাশিত : ১২ এপ্রিল ২০১৫
মানুষের মাথা প্রতিস্থাপন!

প্রথমবারের মতো মানুষের মাথা প্রতিস্থাপনের জন্য অস্ত্রোপচার করা হচ্ছে। কি বিশ্বাস হচ্ছে না? তবে অস্ত্রোপচার করাতে যে ব্যক্তি রাজি হয়েছেন, তিনি স্বেচ্ছায়ই রাজি হয়েছেন। তাঁর নাম ভালেরি স্পিরিদোনভ। রাশিয়ার ৩০ বছর বয়সী এ কম্পিউটার বিজ্ঞানী, মেরুদণ্ডের বিরল রোগে ভুগছেন। জিনগত এই রোগের নাম ওয়ার্ডনিং-হফম্যান ডিজিজ। এর কারণে তিনি হাঁটচলার সামর্থ্য হারিয়ে ফেলেছেন এবং তাঁর শারীরিক অবস্থা ক্রমেই অবনতি হচ্ছে। অস্ত্রোপচারে নেতৃত্ব দেবেন বিতর্কিত ইতালীয় শল্যচিকিৎসক সের্গিও কানাভারো।

তিনি দাবি করেন, মানুষের মাথা অপসারণ করে সুস্থ শরীরে প্রতিস্থাপন করা সম্ভব। তার উদ্ভাবিত চিকিৎসা পদ্ধতিতে আগামী দুই বছরের মধ্যেই প্রথম মাথা প্রতিস্থাপন করা হবে। চীনা বিজ্ঞানীরা ইতোমধ্যে ইঁদুরের মাথা প্রতিস্থাপনের অস্ত্রোপচার সম্পন্ন করেছেন। ১৯৭০ সালে যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ডে অবস্থিত কেস ওয়েস্টার্ন রিজার্ভ ইউনিভার্সিটির চিকিৎসা অনুষদের বিজ্ঞানী রবার্ট হোয়াইটের নেতৃত্বে একটি বানরের মাথা প্রতিস্থাপন করা হয়।

স্পিরিদোনভ বলেন, আমি কি ভয় পাচ্ছি? অবশ্যই। কিন্তু এটা যে শুধু আতঙ্কের, তা নয়। ব্যাপারটা একই সঙ্গে বেশ কৌতূহলোদ্দীপক। কিন্তু আমার কাছে তো বিকল্প নেই। ওয়ার্ডনিং-হফম্যান রোগের প্রভাবে স্পিরিদোনভের মাংসপেশী ক্রমে ক্ষয়ে যাচ্ছে। নজিরবিহীন অস্ত্রোপচারের মাধ্যমে তাঁর মাথাটি শরীর থেকে আলাদা করা হবে। এরপর দাতার শরীরে তা প্রতিস্থাপন করা হবে। তবে সেই দাতা কে হবে তা নিশ্চিত হয়নি।

স্পিরিদোনভ বলেন, ‘আমার সিদ্ধান্ত চূড়ান্ত এবং তা পাল্টাবে না। যদি আমি এ অস্ত্রোপচার না-ও করাই, আমার পরিণতি হবে দুঃখজনক। কারণ, আমার শারীরিক অবস্থা প্রতিনিয়ত আগের চেয়ে খারাপ হচ্ছে।’

শল্যচিকিৎসক কানাভারো বলেছেন, তিনি অস্ত্রোপচারের জন্য ইতোমধ্যে কয়েক সহযোগী চিকিৎসক ও নার্স বাছাই করেছেন। এই দলের মোট সদস্য সংখ্যা ১৫০। অস্ত্রোপচারটি সম্পন্ন করতে তাঁদের ৩৬ ঘণ্টা লাগবে। যুক্তরাষ্ট্রে স্নায়ু শল্যবিদদের সংগঠন আমেরিকান এ্যাসোসিয়েশন ফর নিউরোলজিক্যাল সার্জনসের প্রধান হান্ট বাটজার বলেন, তিনি নিজের শরীরে কাউকে এ রকম অস্ত্রোপচার করার সুযোগ দেবেন না। কারণ, অনেক ব্যাপার আছে যেগুলো মৃত্যুর চেয়েও বেশি যন্ত্রণাকর হতে পারে।

- ওয়েবসাইট

প্রকাশিত : ১২ এপ্রিল ২০১৫

১২/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: