মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

খেলনা তৈরিতে কারিগরদের ঘুম নেই

প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৫

বাঙলা এবং বাঙালী জীবনের ঐতিহ্য এবং সংস্কৃতির শেকড় গ্রথিত অনেক গভীরে। আমাদের নিজস্ব কৃষ্টি ও সাংস্কৃতিক ঐতিহ্যের রয়েছে হাজার বছরের ধারাবাহিকতা। পয়লা বৈশাখ বাঙলা নববর্ষ। বাঙলা সনের শুভ সূচনা। যা বাঙালী জাতিগোষ্ঠীর জীবনের প্রতিটি ক্ষেত্রে জড়িয়ে আছে একান্ত স্বজন হয়ে।

বৈশাখ তাই গাইবান্ধার গ্রামে-গঞ্জের প্রতিটি মানুষের মনে কৃষি, ব্যবসা, বাণিজ্য থেকে শুরু করে জীবনের প্রয়োজনীয় প্রতিটি ক্ষেত্রে এখনও জড়িয়ে আছে। পুরাতন ঐতিহ্যকে লালন করে গাইবান্ধায় বৈশাখ উত্তর উত্তর নব চেতনায় উদ্দীপ্ত হয়ে উৎসবমুখর দিন হিসেবে আজও চিহ্নিত হয়ে আছে।

বৈশাখ মাস শুরু হবার সঙ্গে সঙ্গে গাইবান্ধার বিভিন্ন স্থানে নানা নামে অন্তত ১৫-২০টি মেলা শুরু হয়। সারা মাসজুড়ে চলবে এসব মেলা। যার কোনটি দিনব্যাপী, কোনটি মাসব্যাপী। বৈশাখী মেলার পাশাপাশি রয়েছে ঐতিহ্যবাহী বিভিন্ন পুজার মেলা, মন্দির সংলগ্ন মেলা। এসব মেলার সঙ্গে জড়িয়ে আছে চারু, কারু ও মৃৎশিল্প। মেলাগুলোতে শিশুদের উপস্থিতি এবং বিভিন্ন গ্রামীণ খেলনা ভিন্ন আমেজ তৈরি করে। বৈশাখকে কেন্দ্র করে তাই গাইবান্ধা জেলার বিভিন্ন এলাকার খেলনার গ্রামগুলোতে এখন ব্যস্ততার শেষ নেই। প্রতিটি গ্রামেই চিরচেনা নানা আকারের খেলনা তৈরিতে ব্যস্ত কারিগররা।

Ñআবু জাফর সাবু, গাইবান্ধা থেকে

প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৫

১১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: