মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইংলিশদের ভাবনায় ওপেনিং জুটি

প্রকাশিত : ৬ এপ্রিল ২০১৫
  • ওয়েস্ট ইন্ডিজ সফর, কুকের সঙ্গী হচ্ছেন কে?

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপে চরম ভরাডুবির পর এবার ঘুরে দাঁড়ানোর অপেক্ষায় ইংলিশরা। দরজায় কড়া নাড়া ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়ে শুরু হচ্ছে সেই মিশন। ১৩ এপ্রিল এ্যান্টিগা টেস্ট দিয়ে মাঠে গড়াবে তিন ম্যাচের সিরিজ। ব্যাট হাতে ওপেটিংয়ে অধিনায়ক এ্যালিস্টার কুকের সঙ্গী হচ্ছেন কেÑ এ নিয়ে ভাবনায় সফরকারীরা। খেই হারানো জোনাথান ট্রটকে ফিরিয়ে আনা হবে, না ভবিষ্যতের কথা ভেবে নতুন মুখ? বিষয়টা নিয়ে কিছুটা দ্বিধান্বিত দেশটির নির্বাচকরা। ইংল্যান্ড সর্বশেষ টেস্ট খেলেছে গত বছর আগস্টে নিজেদের মাটিতে ভারতের বিপক্ষে। ২০১৪ সালে বেশিরভাগ ম্যাচেই কুকের সঙ্গী ছিলেন স্যাম রবসন। কিন্তু মোটেই প্রত্যাশা পূরণ করতে পারেননি তিনি।

‘বিষয়টা ভাবার, এক সঙ্গে ইন্টারেস্টিংও যে ওপেনিংয়ে একই সঙ্গে আমাদের হাতে একাধিক খেলোয়াড় রয়েছে। ট্রট পুনরায় সুযোগ পেতে পারে কারণ ওর বেশ অভিজ্ঞতা রয়েছে। ঘুরে দাঁড়ানোর জন্য যেটা আমাদের বেশি প্রয়োজন। পাশাপাশি এ্যাডাম লিথ দারুণ প্রতিভাবান। ভবিষ্যতের তারকা হওয়ার সুযোগ থাকবে ওর।’ বলেন টেস্ট অধিনায়ক এ্যালিস্টার কুক। এমনিতে টেস্টে ক্যারিবীয়দের চেয়ে অনেক এগিয়ে ইংলিশরা। র‌্যাঙ্কিংয়ের তিন নম্বরে আছে কুলীন ইংল্যান্ড। অন্যদিকে আট নম্বরে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ঘরের মাটিতে কুকদের শক্ত চ্যালেঞ্জই জানাবে ক্যারিবীয়রা। সুতরাং সম্প্রতি ব্যর্থতা ঝেড়ে ঘুরে দাঁড়াতে সেরা ক্রিকেট খেলতে হবে কুক- জেমস এ্যান্ডারসনদের।

৩৩ বছর বয়সী ট্রট ইংল্যান্ডের হয়ে সর্বশেষ টেস্ট খেলেছেন ২০১৩-এর নবেম্বরে, অস্ট্রেলিয়া সফরে এ্যাশেজের প্রথম ম্যাচে। প্রায় দেড় বছর দলের বাইরে তিনি। তবে ওয়ারউইকশায়ারের হয়ে ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফর্ম করে ফের নির্বাচকদের নজর কাড়েন দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত এই ডানহাতি ব্যাটসম্যান। শেষ দশ ইনিংসে রয়েছে ৩ সেঞ্চুরি ও ৩ হাফসেঞ্চুরি, সর্বোচ্চ অপরাজিত ২১১*। সঙ্গে ২০০৯ থেকে ৪৯ টেস্টের অভিজ্ঞতায় এগিয়ে থাকবেন তিনি। কুকের ব্যাখ্যায় সেটিই ফুটে উঠেছে। তিনি আরও যোগ করেন, ‘আমরা জানি না যে কে ভাল করবে। কেউ শতভাগ নিশ্চয়তা দিতে পারবে না। তবে ট্রট বলেছে, ও এখন দারুণ আত্মবিশ্বাসী। পাশাপাশি দেশের হয়ে বেশকিছু কঠিন ম্যাচ খেলার অভিজ্ঞতাও তার সঙ্গে আছে। সুতরাং প্রথম সুযোগটা হয়ত ট্রটেরই প্রাপ্য।’ ঘরোয়া ক্রিকেটে দুরন্ত পারফর্মেন্স করেই প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন ২৭ বছরের ইয়র্কশায়ার ওপেনার লিথ। বিশেষ করে লিস্টের ম্যাচে চ্যাম্পিয়নশিপে ৬৮ গড়ে সর্বোচ্চ ১৪৮৯ রান তারই। শেষ দশ ইনিংস সেঞ্চুরি ৪ ও হাফসেঞ্চুরি ২। সর্বোচ্চ ২৫১! কুকের কথায় এটাও পরিষ্কার যে ট্রট ব্যর্থ হলে অবধারিত সুযোগ আসবে লিথের। ‘একাদশে জায়গা করে নিতে ওদের মধ্যে একটা প্রতিাযোগিতা থাকবে। যেটা সেরাটা দিতে সাহায্য করবে। ট্রট অভিজ্ঞ, আর লিথ অবিশ্বাস্য প্রতিভাবান। সুতরাং আমরা এখন মাঠে নামার অপেক্ষায়।’ ২৫ এপ্রিল গ্রানাডায় দ্বিতীয় ও ৫ মে বার্বাডোজে হবে তৃতীয় ও শেষ টেস্ট। লিথ ছাড়া ইংল্যান্ড দলের অন্যতম চমক আদিল রশিদ। পাকিস্তানী বংশোদ্ভূত লেগস্পিনার প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন। ২৭ বছর বয়সী ইয়র্কশায়ার ক্রিকেটার ইতোমধ্যে ইংল্যান্ডের হয়ে ৫ ওয়ানডে ও টি২০ ম্যাচ খেলেছেন।

প্রকাশিত : ৬ এপ্রিল ২০১৫

০৬/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: