কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মেসি-রোনাল্ডোকে ছাড়িয়ে যেতে পারেন শুধু নেইমার

প্রকাশিত : ৪ এপ্রিল ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বর্তমান সময়ের সেরা দুই ফুটবল তারকা। এ বিষয়ে দ্বিমত নেই কারও। এই দুই তারকাকে ছাড়িয়ে যাওয়ার মতো তেমন কেউ নেই বলেও মনে করেন ফুটবল বিশেষজ্ঞরা। আরেকবার বিষয়টি স্মরণ করিয়ে দিলেন কিংবদন্তি স্যার এ্যালেক্স ফার্গুসন। ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই কোচ মনে করেন, মেসি ও রোনাল্ডোই বর্তমানের সেরা ফুটবলার। তাদের ছাড়িয়ে যাওয়ার মতো তেমন কেউ নেই। যদি সেটা সম্ভব হয় তাহলে নেইমারই পারবেন। এ জন্য ব্রাজিলিয়ান অধিনায়ককে আরও উন্নতি করতে হবে বলে মত দেন তিনি। সম্প্রতি এক সাক্ষাতকারে এসব মন্তব্য করেন ৭৩ বছর বয়সী ফার্গি।

নিউইয়র্কের একটি রেডিওকে দেয়া সাক্ষাতকারে বর্তমান ফুটবল বিশ্বের সেরা খেলোয়াড়ের প্রসঙ্গে কথা বলতে গিয়ে মেসি, নেইমার ও রোনাল্ডোকে নিয়ে মতামত রাখেন ফার্গুসন। মেসি ও রোনাল্ডোকে এগিয়ে রেখে তিনি বলেন, এ দু’জনের (মেসি ও রোনাল্ডো) জায়গায় পৌঁছাতে হলে নেইমারকে আরও অপেক্ষা করতে হবে। বার্সায় নেইমার নিজেকে এখনও পুরোপুরি মেলে ধরতে পারেনি। রিয়াল মাদ্রিদ সুপারস্টার রোনাল্ডোর তারকা হয়ে ওঠার নেপথ্যে ছিলেন ম্যানইউর সাবেক কোচ ফার্গুসন। এ ইংলিশ কোচের অধীনে ছয় বছর থাকার পর ২০০৯ সালে ওল্ডট্রাফোর্ড ছেড়ে রিয়াল মাদ্রিদে পাড়ি জমান সি আর সেভেন। গত দুই বছর মেসিকে পেছনে ফেলে টানা দু’বার ব্যালন ডি’অর নিজের করে নেন এ পর্তুগীজ অধিনায়ক।

ফার্গুসন বলেন, বেয়ার্ন মিউনিখ, বার্সিলোনা, রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার ইউনাইটেডের অধীনেই সবসময় ভাল ফুটবলার গড়ে উঠে। সেরা ফুটবলাররা সব সময় বিশ্বসেরা ক্লাবে খেলেই নিজেদের তারকাদ্যুতি ছড়ায়। তিনি আরও বলেন, বর্তমানে নেইমারকে সবাই মেসি ও রোনাল্ডোর কাতারে রাখছেন। আমার মতে, নেইমার এখনও তাদের পর্যায়ে যেতে পারেনি। অভিজ্ঞতা ও দক্ষতা বিবেচনায় তাদের থেকে এ ব্রাজিলিয়ান অনেক পিছিয়ে। বর্তমানে মেসি ও রোনাল্ডোই যে বিশ্বের সেরা ফুটবলার তাতে কোন সন্দেহ নেই। স্কটিশ এই কোচ বলেন, নেইমার ছেলেটা তার সম্ভাবনা নিয়ে অনেক প্রচার পেয়েছে। কিন্তু আমার মনে হয়, সে কি করতে পারে তা দেখার এখনও বাকি আছে। অবশ্য ব্রাজিল জাতীয় দলের হয়ে ৪৩ গোল করা এই তারকাকে নিয়ে ফার্গুসন আশার কথাও শুনিয়েছেন। বলেছেন, আশা করি, সে পরবর্তী ফুটবলার হবে যে মেসি ও রোনালাল্ডোর মতো মেধার বিকাশ ঘটাবে। তারই শুধু সম্ভাবনা আছে সময়ের দুই সেরা তারকাকে ছাড়িয়ে যাওয়ার।

রিয়াল মাদ্রিদের বর্তমান কোচ কার্লো আনচেলত্তির ভূয়সী প্রশংসা করেন ফার্গুসন। গত বছর এই ইতালিয়ান কোচের অধীনেই রিয়াল রেকর্ড দশমবারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয় করে। এ প্রসঙ্গে ফার্গি বলেন, কার্লো একজন শীর্ষ ব্যক্তিত্ব। শালকের বিরুদ্ধে হার দিয়ে তাকে মূল্যায়ন করা ঠিক হবে না। সে অসাধারণ একজন কোচ। গত মৌসুমে এ স্বাক্ষর আরেকবার সে রেখেছে। সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড প্রসঙ্গে তার ভাষ্য, সময়টা হয়ত খুব বেশি ভাল যাচ্ছে না রুনিদের। তবে আমি আশাবাদী লুইস ভ্যান গালের অধীনে দ্রুতই হারানো মর্যাদা ফিরে পাবে রেড ডেভিলসরা।

প্রকাশিত : ৪ এপ্রিল ২০১৫

০৪/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: