মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

সবুজ স্বর্গ

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫

‘সবুজ স্বর্গ’ ছোট কাগজের পাঠক-সমালোচকদের কাছে বেশ আগেই দৃষ্টি আকর্ষণ করতে সমর্থ হয়েছে। এটি পাবনার ঈশ্বরদী থেকে প্রকাশিত হয়। সবুজ স্বর্গ সবসময় বৈচিত্র্য পিয়াসী। বর্তমান সংখ্যাটি প্রকাশ করেছে কবি মজিদ মাহমুদ ক্রোড়পত্র হিসেবে, সঙ্গে রয়েছে আরও নানা স্বাদের, ভিন্ন মাত্রিক কিছু রচনা।

কবি মজিদ মাহমুদকে পাঠক চেনেন মাহফুজা মঙ্গলের কবি হিসেবে। তাঁর চলার পথ ভিন্ন। তিনি একা চলেন আর গাইতে থাকেন- ‘যদি তোর ডাক শুনে কেউ না আসে/ তবে একলা চলো রে...।’

সবুজ স্বর্গের এ সংখ্যায় কবিকে মূল্যায়ন করেছেন ড. রফিকুল্লাহ খান, নাসির আহমেদ, মাহমুদ শফিক, ড. সৌমিত্র শেখর, মোহাম্মদ আযম, টোকন ঠাকুর, জহির হাসান, কবির হুমায়ুন, শিবলী মোকতাদির, কুদরত-ই-হুদা, তারেক রেজা, মতিন রায়হান, হামিদ রায়হান, ফকরুল চৌধুরী, শামসুদ্দোহা চৌধুরী, জাহেদ সরওয়ার, জুনান নাশিত, সাইয়েদ জামিল, পাভেল মাহমুদ, হুমায়ুন কবির, সুজন আহমেদ, আনোয়ার হোসেন, আফরিন জাহান প্রমুখ।

চলতি সংখ্যার বিশেষত্ব তিনটি কবিতার পা-ুলিপি। এ পান্ডুলিপিগুলো হলোÑ কবি রাগীব হাসান, মিতা নূর ও লতিফ জোয়ার্দারের।

কবিতা লিখেছেন শুচি সৈয়দ, গাজী লতিফ, আলফ্রেড খোকন,পাবলো শাহী, মাসুদার রহমান, দেবযানী বসু, উমাপদ কর, জ্যাকি ইসলাম, অচিন্ত্য চয়ন, রনি অধিকারী, মিজানুর রহমান বেলাল, তৌহিদ ইমাম, তহমিনা জোয়ার্দার মিনু, শাহীনুর রহমান, হৃদয় আহমেদ, মীল মাসুদ পারভেজ, অলিন আরজু, সমতোষ রায়।

নোবেলজয়ী কবি টমাস ট্রান্সট্রোমারের কবিতা অনুবাদ করেছেন সাইফুল ইসলাম। কবি মজিদ মাহমুদের সাক্ষাতকারসহ তাঁর বেশ কিছু প্রবন্ধ সংখ্যাটির গুরুত্ব বাড়িয়েছে বৈকি।

সম্পাদক লতিফ জোয়ার্দারের নিষ্ঠা ও মুন্সিয়ানার ছাপ স্পষ্ট সবুজ স্বর্গের পরতে পরতে। এমন একটি সংখ্যা উপস্থাপন করে তিনি ধন্যবাদ পেতেই পারেন।

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫

০৩/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: