আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাজশাহীতে বিদ্যুতের উন্নয়নে ৯১৫ কোটি টাকার প্রকল্প

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৫

বিডিনিউজ ॥ রাজশাহী অঞ্চলে বিদ্যুত ব্যবস্থার উন্নয়নে ৯১৫ কোটি টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে সরকার। এ প্রকল্পের আওতায় এই অঞ্চলের আওতায় নতুন করে আরও দুই লাখ গ্রাহককে বিদ্যুত সুবিধার আওতায় আনা হবে।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই প্রকল্পসহ এক হাজার ২০০ কোটি টাকার পাঁচটি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। ‘বিদ্যুত বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, রাজশাহী জোন’ নামের প্রকল্পের কার্যপত্রে বলা হয়েছে, প্রকল্পের আওতায় এক হাজার ৩৭৫ কিলোমিটার নতুন বিতরণ লাইন নির্মাণ এবং এক হাজার ৮০৮ কিলোমিটার পুরাতন বিতরণ লাইন সংস্কার করা হবে। এর ফলে ৭৭৫ মেগাওয়াট বিদ্যুত লোড বৃদ্ধি পাবে। ‘দুই লাখ নতুন গ্রাহক বিদ্যুত সেবার আওতায় আসবে। সিস্টেম লস ৪ ভাগ কমবে। আগামী জুলাই থেকে ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন করবে বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড (বিউবো)। প্রকল্পের আওতায় রাজশাহীর মধ্যে রাজশাহী সদর, রাজশাহী সিটি কর্পোরেশন, গোমস্তাপুর, গোদাগাড়ী ও তানোর উপজেলায় বিদ্যুত ব্যবস্থার উন্নয়নে কাজ হবে। অপরদিকে চাঁপাইনবাবগঞ্জের সদর ও শিবগঞ্জ উপজেলা, নাটোর সদর উপজেলা, পাবনার সদর ও ঈশ্বরদী উপজেলা, সিরাজগঞ্জের সদর উপজেলা, বগুড়া সদর, শেরপুর, সান্ত, দুপচাঁচিয়া ও শিবগঞ্জ উপজেলায় প্রকল্পটি বাস্তবায়িত হবে। প্রকল্পের আওতায় ৩০ কিলোমিটার ৩৩ কেভি, ১১ কেভি ও শূন্য দশমিক ৪ কেভি সমন্বিত লাইন নির্মাণ করা হবে। এছাড়া ৩৩ কেভি নতুন বিদ্যুত লাইন ২২১ কিলোমিটার, ৩৩ কেভি বিদ্যুত লাইন সংস্কার ২১৮ কিলোমিটার, ১১ কেভি নতুন বিদ্যুত লাইন ৩৪১ কিলোমিটার ও ৩৩ কেভি বিদ্যুত লাইন সংস্কার করা হবে ৩৭৫ কিলোমিটার। বিভিন্ন ক্ষমতার নতুন উপকেন্দ্র নির্মাণ এবং বিদ্যমান উপকেন্দ্রগুলোর সংস্কার ও মানোন্নয়ন, বিভিন্ন ক্ষমতার নতুন বিতরণ ট্রান্সফরমার সংগ্রহ এবং পুরাতন ট্রান্সফরমার সংস্কার করা হবে। ৯৫২টি ট্রান্সফরমার সংগ্রহ করা হবে। সভা শেষে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের বলেন, নর্থ ওয়েস্ট পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির কার্যক্রম দ্রুত শুরু করতে সভায় নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রতিমন্ত্রী অনুমোদিত প্রকল্পগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন।

সভায় বরিশাল বিভাগে সেচ উন্নয়নে ১০০ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

ধান চাষে পানি সাশ্রয়ী প্রযুক্তি উদ্ভাবনে গবেষণায় ৩৯ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। বগুড়ায় পল্লী উন্নয়ন একাডেমি গবেষণার কাজটি করবে। এছাড়া সভায় ৬২ কোটি টাকা ব্যয়ে জামালপুর টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের জন্য ৮৮ কোটি টাকার ২০ তলা আবাসিক ভবন ‘শহীদ শেখ রাসেল টাওয়ার’ নির্মাণ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৫

২৮/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অর্থ বাণিজ্য



ব্রেকিং নিউজ: