মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আর্থিক প্রতিষ্ঠানের এমডি নিয়োগে কঠোরতা

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোতে প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ ও অপসারণের ক্ষেত্রে মালিকদের একক ক্ষমতায় থাকায় অনিয়মের আখড়ায় পরিণত হয়েছে আর্থিক প্রতিষ্ঠানগুলো। এবার এমডি নিয়োগ ও অপসারণের ক্ষেত্রে সুস্পষ্ট শর্তারোপ করে বিধিমালা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। যখন তখন যাকে-তাকে মালিকরা এমডি নিয়োগ ও অপসারণ করতে পারবেন না। এছাড়া উপদেষ্টা ও পরামর্শক নিয়োগের ক্ষেত্রে নিয়ম-কানুন বেধে দেয়া হয়েছে। বুধবার এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ। সার্কুলারে বলা হয়েছে, প্রতিষ্ঠান ও জনস্বার্থে বাংলাদেশ ব্যাংক যে কোন সময় এমডি বাতিল করতে পারবে। তবে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া এমডিকে অপসারণ ও অব্যাহতি দেয়া যাবে না।

জীবন বীমার এমডি

সম্প্রতি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব আব্দুল মান্নান জীবন বীমা কর্পোরেশনের ম্যানেজিং ডিরেক্টর হিসেবে যোগদান করেছেন। তিনি এর আগে সংস্থাপন মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন। আব্দুল মান্নান ১৯৮৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস ক্যাডারে যোগদান করেন। তিনি ৫ম বিসিএস ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা। দীর্ঘ ৪ বছর মহাপরিচালক হিসেবে ভূমি জরিপ অধিদফতরে নিয়োজিত ছিলেন। -বিজ্ঞপ্তি

প্রবাসীদের অবদান উৎসাহিত করতে নীতিমালা সংশোধন হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের অর্থনীতিতে প্রবাসী বাংলাদেশীদের অবদানকে আরও উৎসাহিত করতে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি বা সিআইপি (এনআরবি) নির্বাচন সংক্রান্ত নীতিমালা সংশোধনের উদ্যোগ নিয়েছে সরকার। সংশোধিত নীতিমালায় বাড়ানো হচ্ছে সিআইপি কার্ডের সংখ্যা। এছাড়া মনোনয়নের যোগ্যতাও শিথিল করা হচ্ছে। জানা গেছে, সিআইপি (এনআরবি) নীতিমালা সংশোধনের জন্য সম্প্রতি একটি কমিটি গঠন করা হয়। এতে সরকারের সব দফতরের প্রতিনিধিরা ছিলেন। কমিটির বৈঠকে নীতিমালার একটি সংশোধিত খসড়া তৈরি করা হয়েছে।

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৫

২৬/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: