কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অবরোধ চলবে ॥ হরতালে কিছুটা বিরতি ॥ বিএনপি

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ স্বাধীনতা দিবসকে সামনে রেখে আপাতত কয়েকদিন হরতাল পালন না করার পক্ষে অবস্থান নিলেও টানা অবরোধ কর্মসূচী অব্যাহত রেখেছে বিএনপি জোট। জানা যায়, সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নিলে নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত আর হরতাল দেবে না তারা। আর এ নির্বাচনে অংশ না নিলে রবি অথবা সোমবার থেকে আবারও হরতাল পালনের ঘোষণা দেবে। মঙ্গলবার সন্ধ্যায় বিএনপির যুগ্ম মহাসচিব বরকতউল্লাহ বুলুর নামে গণমাধ্যমে পাঠানো গায়েবি বিবৃতিতে টানা অবরোধের মধ্যেই আজ বুধবার সারাদেশে বিক্ষোভ মিছিল কর্মসূচী পালনের ঘোষণা দিয়েছে বিএনপি জোট।

এদিকে দীর্ঘদিন পর একটি আলোচনা সভাকে কেন্দ্র করে জাতীয় প্রেসক্লাবে জড়ো হন বিএনপির বেশ কজন নেতাকর্মী। তবে এতে দলের প্রভাবশালী কোন নেতাকে দেখা যায়নি। স্বাধীনতা দিবস উপলক্ষে বিএনপি আয়োজিত এ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে দলের স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব) মাহবুবুর রহমান বলেন, সরকার সিটি কর্পোরেশন নির্বাচনের নামে আরেকটি ষড়যন্ত্র করছে।

বুলুর নামে পাঠানো গায়েবি বিবৃতিতে বলা হয় আইনী শাসনের অবসান, নিয়ন্ত্রিত বিচার ব্যবস্থা, আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক দেশব্যাপী তা-ব ও রাষ্ট্রের সকল অঙ্গকে কূটকৌশলে আয়ত্তে নিয়ে ক্ষমতা চিরস্থায়ীকরণের উন্মাদনায় লিপ্ত হয়েছে আওয়ামী লীগ। তারই ফলশ্রুতিতে আজ জাতীয় জীবন অবরুদ্ধ, বাকশালী বন্দীশালায় গণতন্ত্র নামক শব্দটি আজ ক্ষতবিক্ষত।

এছাড়া ২৬ মার্চ বৃহস্পতিবার মহান স্বাধীনতা দিবস দেশব্যাপী বিএনপিসহ ২০ দলীয় জোটের অঙ্গীভূত সকল শরীক দলকে তাদের স্ব স্ব উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য অনুরোধ করা হলো।

বিএনপির আলোচনা সভায় লে. জেনারেল (অব) মাহবুবুর রহমান বলেন, দেশ আজ মহাসঙ্কটে। ৫ জানুয়ারি নির্বাচনের মাধ্যমে সরকার ষড়যন্ত্র করে গণতন্ত্র হত্যা করেছিল। তারই ধারাবাহিকতায় ঢাকা ও চট্টগাম সিটি কর্পোরেশন নির্বাচনের নামে আরেকটি ষড়যন্ত্রের আয়োজন করতে যাচ্ছে। দেশের ১৬ কোটি মানুষকে সঙ্গে নিয়ে সংগ্রামের মাধ্যমে যদি এই অবৈধ সরকারকে প্রতিহত করতে পারি তাহলে গণতন্ত্র পুনরুদ্ধার সম্ভব।

বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা শওকত মাহমুদ, ব্যারিস্টার হায়দার আলী, আবদুল হালিম, কল্যান পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব) ইব্রাহিম, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাঃ জাফরুল্লাহ চৌধুরী, সাংবাদিক রুহুল আমিন গাজী প্রমুখ।

এমন গণতন্ত্র আমরা আশা করি না- এমাজউদ্দীন ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. এমাজউদ্দীন আহমেদ বলেছেন, নির্বাচন কমিশনের আগে অন্য জায়গা থেকে নির্বাচনের তারিখ ঘোষণা হয়। এমন গণতন্ত্র আমরা আশা করি না। তিনি বলেন, জিয়াউর রহমানের হাত ধরেই দেশে বহুদলীয় গণন্ত্রের সূচনা হয়েছিল। অথচ সেই জিয়া পরিবারের উপর অবিচার করছে সরকার। মঙ্গলবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। কোকো স্মৃতি সংসদ এ সভার আয়োজন করে।

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৫

২৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: