আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঘাটতি মিটিয়ে বাংলাদেশ এখন খাদ্য উদ্বৃত্তের দেশ

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৫

সংসদ রিপোর্টার ॥ বিএনপি-জামায়াত জোট সরকারের রেখে যাওয়া খাদ্য ঘাটতি পূরণ করে বর্তমান আওয়ামী লীগ সরকার বাংলাদেশকে খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত করেছে। বাংলাদেশ এখন বিদেশে খাদ্যশস্য রফতানি করছে। বর্তমান সরকারের আমলে বিদেশ থেকে আর কোন চাল আমদানি করা হয় না।

রবিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারী দলের সংসদ সদস্য আবুল কালামের প্রশ্নের জবাবে এ তথ্য জানান খাদ্যমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম। তিনি জানান, কৃষিবান্ধব সরকার কৃষি উন্নয়নে বিশেষত দানাশস্য উৎপাদন বৃদ্ধির নানামুখী কর্ম-কৌশল গ্রহণ ও বাস্তবায়ন করায় দেশ আজ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।

তিনি জানান, খাদ্য উৎপাদনের ধারাবাহিকতা অব্যাহত থাকায় এবং সরকারী গুদামে খাদ্য মজুদ সন্তোষজনক হওয়ায় বর্তমান সরকার শ্রীলঙ্কায় ২৫ হাজার মেট্রিক টন চাল রফতানি করেছে। সম্ভাব্য পরিকল্পনায় ভারতে ২০ হাজার মেট্রিক টন চাল রফতানির বিষয়টি সরকারের বিবেচনায় রয়েছে।

আইএসের হাতে অপহৃত বাঙালীদের উদ্ধার ॥ জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমানের সম্পূরক প্রশ্নের জবাবে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন জানান, লিবিয়ায় ১০ জন শ্রমিক অপহৃত হয়েছে, যার মধ্যে দু’জন বাংলাদেশী রয়েছে। তবে আইএস বা কারা তাদের অপহরণ করেছে আমরা এখনও তা নিশ্চিত হতে পারিনি। তবে অপহৃতদের উদ্ধারে আমাদের দূতাবাস এবং মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সত্বরই আমরা অপহৃত বাংলাদেশীদের মুক্ত করতে পারব বলে আশাবাদী।

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৫

২৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: