কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কুড়িগ্রামে এ্যাসিড সন্ত্রাসের শিকার জমির ধান

প্রকাশিত : ২২ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম থেকে ॥ কুড়িগ্রামের রাজারহাটে এক হিন্দু পরিবারের দুই বিঘা জমির ধান এ্যাসিড জাতীয় কেমিক্যাল দিয়ে পুড়িয়ে দিয়েছে সন্ত্রাসীরা। অসহায় জমির মালিক ইউপি চেয়ারম্যান ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের কাছে বিচার চেয়ে বেড়াচ্ছেন।

সরেজমিন দেখা গেছে, কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার উমর মজিদ ইউনিয়নের পান্থাপাড়া গ্রামে চতলার দোলা এলাকার জমিতে এ ঘটনা ঘটেছে। রমেশ চন্দ্র বর্মন ভূমিহীন হওয়ায় সরকার তাকে ৬০ শতক জমি দলিলমূলে ৯৯ বছরের জন্য ভোগ করার জন্য লিজ দেয়। রমেশ চন্দ্র বর্মন মারা গেলে তার তিন পুত্র রবিন্দ্রনাথ বর্মন, ভবেন্দ্রনাথ বর্মন ও দুলাল চন্দ্র বর্মন জমিটি ভোগদখল করে আসছে।

গত ৫ বছর ধরে একই গ্রামের মৃত কাচুয়া মামুদের পুত্র মজিবর রহমান জমিটি বর্গা চাষাবাদ করে আসছে। গত বছর সেই জমিটি একই গ্রামের মৃত আমির আলীর দুই পুত্র কাশেম আলী রমজান আলী মৃত ময়দুদ্দিনের দুই পুত্র মুছা মিয়া, ইছা আলী ও জশর আলীর দুই পুত্র রেজা মিয়া, রিয়াজুল মিলে নিজের বলে দাবি করে। এ অবস্থায় বর্গাচাষী মজিবর রহমান ওই জমিতে ধান রোপণ করে এবং ধান পাকলে ওই ছয় ব্যক্তি রাতের অন্ধকারে জমির পাকা ধান কেটে নিয়ে যায়। এরপর জমির মালিক মৃত রমেশ চন্দ্র বর্মনের তিন পুত্র ও বর্গাচাষী মজিবর রহমান মিলে বিষয়টি রাজারহাট থানায় জানান। পরে পুলিশ বিবাদীদের ডেকে থানায় এনে তাদের কাছে জমির বৈধ কোন কাগজপত্র না পাওয়ায় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে ৫০ টাকার স্ট্যাম্পে স্বাক্ষর নিয়ে জমিতে না নামার মুচলেকা ছেড়ে দেয়। এর পরের দিন আবারও ওই ছয় ব্যক্তি জমিতে নামলে জমির মালিক রাজারহাট থানায় ছয়জনকে বিবাদী করে একটি মামলা দায়ের করেন।

এ অবস্থায় ওই ছয় জন জমির মালিক ও বর্গাচাষীকে বিভিন্ন সময় হত্যার হুমকি দিয়ে আসছে। চলতি বছর বোরো মৌসুমে বর্গাচাষী মজিবর রহমান ধান রোপণ করলে সবেমাত্র ধানের শীষ বের হতে শুরু করেছে। এর মধ্যে গত বৃহস্পতিবার উক্ত বিবাদীরা রাতের অন্ধকারে ৬০ শতক জমির সমস্ত ধান এ্যাসিড জাতীয় কেমিক্যাল স্প্রে করে। এতে জমির সমস্ত ধানগাছ মরে যায়।

পরদিন জমির মালিক ও বর্গাচাষী মজিবর রহমান জমিতে গিয়ে ধানগাছ মরা দেখে আর্তনাদ করতে থাকে। বিষয়টি ওই এলাকায় মানুষের মাঝে আতঙ্কের সৃষ্টি করেছে। এলাকাবাসীর দাবি জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ উর্ধতন কর্তৃপক্ষ সরেজমিন তদন্ত করে উক্ত জমির ফসল নষ্টকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিয়ে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

খুলনায় সিটি কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ

রেজিস্ট্রেশন দাবি

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনার সরকারী মজিদ মেমোরিয়াল সিটি কলেজের শিক্ষার্থীরা শনিবার কলেজের সামনের খানজাহান আলী সড়কে এক ঘণ্টা অবরোধ কর্মসূচী পালন করে। কলেজের একাদশ শ্রেণীতে ভর্তিকৃত ৪৭৪ ছাত্রের রেজিস্ট্রেশনের ব্যবস্থা গ্রহণ ও তাদের শিক্ষাজীবন রক্ষার দাবিতে এ কর্মসূচী পালন করা হয়। পরে শিক্ষার্থীরা নগরীতে মিছিল বের করে। অবরোধ কর্মসূচীতে সভাপতিত্ব করে ছাত্র মঞ্জুর মোর্শেদ রাহাত। বক্তৃতা করে- শিক্ষার্থী এসএম রাসেল, এসএম হোসেনুজ্জামান, মোঃ কামরুজ্জামান, সৈকত রোহান প্রমুখ। বক্তারা বলে, ২০১৩-১৪ শিক্ষাবর্ষে বোর্ড কর্তৃপক্ষ মজিদ মেমোরিয়াল সিটি কলেজে এক হাজার ৪শ’ শিক্ষার্থী ভর্তির অনুমতি দেয়। ১৪-১৫ শিক্ষাবর্ষে কলেজে এক হাজার ৩৭৪ শিক্ষার্থী ভর্তি হয়। কিন্তু বোর্ড কর্তৃপক্ষ ৯০০ শিক্ষার্থীর অতিরিক্ত রেজিস্ট্রেশন দিতে অপারগতা প্রকাশ করে। বোর্ডের এই সিদ্ধান্তের ফলে অতিরিক্ত ৪৭৪ শিক্ষার্থীর শিক্ষাজীবন অনিশ্চিত হয়ে পড়েছে। শিক্ষার্থীদের আর কোন কলেজে ভর্তি হওয়ার সুযোগ নেই। তারা এবারের মতো রেজিস্ট্রেশনের জন্য বোর্ড কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানায়।

প্রকাশিত : ২২ মার্চ ২০১৫

২২/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: