কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ওষুধ খাতের চাঙাভাব

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ দীর্ঘদিন পরে দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ এবং রসায়ন খাতের কোম্পানিগুলোর চাঙাভাব ফিরেছে। বৃহস্পতিবারে খাতটির বেশিরভাগ কোম্পানির দর বেড়েছে। এদিন লেনদেনে অংশ নেয়া প্রায় ৭৪ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, পুঁজিবাজারে ওষুধ ও রসায়ন খাতের ২৭টি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। দর বেড়েছে ২০টি কোম্পানির, কমেছে ৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১টির। বৃহস্পতিবার ওষুধ খাতের আলোচিত ৪ কোম্পানি লেনদেনের সেরা কোম্পানির তালিকায় উঠে এসেছে। এসিআই লিমিটেড ৭ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার পঞ্চম স্থানে রয়েছে। এদিন শেয়ারটির দর বেড়েছে ১৪ টাকা ৫০ পয়সা বা ৩ দশমিক ২৫ শতাংশ। কোম্পানির ১ লাখ ৬৪ হাজার ৯৬১টি শেয়ার এক হাজার ১০৯ বার লেনদেন হয়।

ওষুধ খাতের এসিআই ফরমুলেশনের শেয়ার দর বেড়েছে ৩ টাকা ২০ পয়সা বা ২ দশমিক ৩৭ শতাংশ। এদিন শেয়ারটি সর্বশেষ লেনদেন হয় ১৩৮ টাকা দরে। আজ কোম্পানির ১ লাখ ৫৬ হাজার শেয়ার ৫৮৬ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ২ কোটি ১৫ লাখ টাকা।

এই খাতের বেক্সিমকো ফার্মার দর বেড়েছে ৯০ পয়সা বা ১ দশমিক ৬৬ শতাংশ। কোম্পানির ৪ লাখ ২ হাজার ৫৮০টি শেয়ার ৫২৪ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ২ কোটি ২১ লাখ টাকা।

এছাড়া ওষুধ খাতের আলোচিত কোম্পানির মধ্যে ফার কেমিক্যালের ৪ দশমিক ২১ শতাংশ, ওরিয়ন ইনফিউশনের দশমিক ৭৪ শতাংশ, ওরিয়ন ফার্মার ১ দশমিক ৯২ শতাংশ দর বেড়েছে।

এদিকে গত কিছুদিনের মতো বৃহস্পতিবারেও ডিএসই এই খাতের বহুজাতিক কোম্পানিগুলোর দর বেড়েছে। ভাল লভ্যাংশের আশায় এই সব কোম্পানিতে বিনিয়োগকারীদের আগ্রহ থাকার কারণেই ক্রমাগত দর বাড়ছে।

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫

২০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: