মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শিল্পকলায় বাংলার শাস্ত্রীয় নৃত্য কর্মশালার সমাপনী

প্রকাশিত : ১৬ মার্চ ২০১৫

সংস্কৃতি ডেস্ক ॥ প্রাচীন বাংলার শাস্ত্রীয় নৃত্য ‘গৌড়ীয় নৃত্য’ বাংলাদেশেরই নৃত্য। বিশ্বের সংস্কৃতি অঙ্গনে একটি সুপ্রতিষ্ঠিত সংস্কৃতিকে তুলে ধরার লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের ব্যবস্থাপনায় সম্প্রতি তিনদিনব্যাপী গৌড়ীয় নৃত্য কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালা পরিচালনা করেন র‌্যাচেল প্রিয়াঙ্কা প্যারিস। এই কর্মশালায় বাংলাদেশের বিভিন্ন নৃত্য সংগঠনের ৪০ নৃত্যশিল্পী অংশগ্রহণ করেন।

কর্মশালার সমাপনী দিনে একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা ভবনের মহড়া কক্ষে অংশ নেয়া প্রশিক্ষণার্থীদের সনদপত্র বিতরণ ও নৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয়। সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, নৃত্যশিল্পী শর্মিলা বন্দ্যোপাধ্যায়, বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক সোহরাব উদ্দীন, কর্মশালার প্রশিক্ষক র‌্যাচেল প্রিয়াঙ্কা প্যারিস প্রমুখ।

প্রসঙ্গত, বহুদিন থেকে আমাদের একটি ধারণা তৈরি হয়েছে যে আমাদের অর্থাৎ বাংলার কোন শাস্ত্রীয় নৃত্য নেই। বাঙালী একটি ঐতিহ্যশালী জাতি হবার পরও এদের কোন শাস্ত্রীয় নৃত্য নেই। সেই দিক বিবেচনায় বলা যায় যে ‘গৌড়ীয় নৃত্য’ প্রাচীন বাংলার শাস্ত্রীয় নৃত্য।

প্রকাশিত : ১৬ মার্চ ২০১৫

১৬/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: