হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আজ সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচন শুরু

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ আজ থেকে দুইদিনব্যাপী সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির ২০১৫-১৬ বর্ষের নির্বাচন শুরু হচ্ছে। নির্বাচনে ৪,৩৬২ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। দুদিনব্যাপী এ নির্বাচনে প্রতিদিন সকাল ১০টা থেকে মাঝে ১ ঘণ্টা বিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

সুপ্রীমকোট আইনজীবী সমিতির সুপারিনটেন্ডেন্ট নিমেশ চন্দ্র দাশ জনকণ্ঠকে জানিয়েছেন, বর্তমানে সুপ্রীমকোর্টে ভোটারের সংখ্যা ৪৩৬২ জন। প্রেসিডেন্ট ও সম্পাদকসহ মোট ১৪টি পদে এবার প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩১ জন। দুইটি প্যানেলের বাইরে দুইজন প্রেসিডেন্ট ও একজন ভাইস প্রেসিডেন্ট প্রাথী রয়েছেন। প্যালেনের বাইরে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোঃ ওবায়দুল হক পীরজাদা ও ড. ইউনুস আলী আকন্দ। ভাইস-চেয়ারম্যান পদে রয়েছেন নজরুল ইসলাম। এ ছাড়া আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলে প্রেসিডেন্ট পদে মোহাম্মদ ইউসুফ হোসেন হুমায়ুন ও সম্পাদক পদে মমতাজ উদ্দিন আহম্মেদ মেহেদী। বিএনপির নেতত্বাধীন নীল প্যানেলে প্রেসিডেন্ট পদে খন্দকার মাহবুব হোসেন ও সম্পাদক পদে ব্যারিষ্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

এ নির্বাচনের জন্য ১৬ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করা হয়। এ নির্বাচনে কার্যনির্বাহী কমিটির ১৪টি পদের বিপরীতে ৩১জন প্রার্থী চূড়ান্তভাবে প্রতিদ্বন্দ্বি¦তা করছেন। এর মধ্যে সভাপতির একটি পদের বিপরীতে ৪ জন, সহ-সভাপতির ২টি পদের বিপরীতে ৫ জন, সেক্রেটারির (সম্পাদক) একটি পদের জন্য ২জন, ট্রেজারার একটি পদে ২ জন, সহ-সম্পাদকের একটি পদের বিপরীতে ৪জন এবং ৭টি কার্যনির্বাহী সদস্য পদের বিপরীতে ১৪জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচন সংক্রান্ত সাব-কমিটির আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন এ্যাডভোকেট হারুনুর রশীদ।

নির্বাচনে বিএনপি-জামায়াত ও তাদের সমমনা রাজনৈতিক দল সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্যের নীল প্যানেল এবং আওয়ামী লীগ ও তাদের সমমনা রাজনৈতিক দল সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সাদা প্যানেলের মধ্যেই মূলত প্রতিদ্বন্দ্বিতা হবে।

সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ এ প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য সিনিয়র আইনজীবী মোহাম্মদ ইউসুফ হোসেন হুমায়ুন। এই প্যানেলে অন্যরা হলেন, ভাইস প্রেসিডেন্ট পদে দুইজন। তারা হলেন, আবুল খায়ের, মোঃ তাহেরুল ইসলাম সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মমতাজ উদ্দিন আহম্মেদ মেহেদী, কোষাধ্যক্ষ মোঃ আমির হোসেন, সহ সম্পাদক পদে মোঃ দেলোয়ার মোস্তফা চৌধুরী (মধু) এবং মোঃ সুজা-আল- ফারুক। সাতটি সদস্য পদে এই প্যানেলে রয়েছেন একেএম দিদারুল রহমান মিনা, অমিত দাশ গুপ্ত, খান মোহাম্মদ শামেম আজিজ, মহি উদ্দিন শামীম, মোঃ আবদুল আজিজ মিয়া মিন্টু, মোঃ হাবিবুর রহমান হাবিব এবং সাবিনা ইয়াসমিন (সাবিনা ইসলাম)।

বিএনপির নেতৃত্বে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলে প্রেসিডেন্ট পদে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিযার উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন, ভাইস-প্রেসিডেন্ট এএসএম মোস্তার কবির খান, মোঃ আব্দুল জব্বার ভুইয়া, সম্পাদক-এ এ মাহবুব উদ্দিন (খোকন), কোষাধ্যক্ষ শওকত আরা বেগম দুলালী, সহ-সম্পাদক-দুটি পদে মাজেদুল ইসলাম পাটোয়ারী উজ্জল, মোঃ ইউসুফ আলী। ৭টি সদস্য পদে রয়েছেন, মোঃ আনোয়ারুল ইসলাম শাহীন, মোঃ ফাইজুর রহিম, মোঃ জসিম সরকার, মোঃ নাসির উদ্দিন খান সম্রাট, মির্জা আল মাহমুদ, রেজাউল করিম, শামীমা সুলতানা দিপ্তী।

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫

১৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: