কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

খালেদা জিয়াকে ২৪ ঘণ্টার আলটিমেটাম

প্রকাশিত : ১২ মার্চ ২০১৫
খালেদা জিয়াকে ২৪ ঘণ্টার আলটিমেটাম
  • হরতাল-অবরোধ প্রত্যাহারে চিকিৎসকদের স্মারকলিপি

স্টাফ রিপোর্টার ॥ হরতাল-অবরোধ প্রত্যাহারে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন চিকিৎসকরা। তারা সন্ত্রাস- নৈরাজ্য ও পেট্রোলবোমাসহ সব অরাজনৈতিক কর্মকা- প্রত্যাহার করে খালেদা জিয়াকে রাজনৈতিক দূরদর্শিতার পরিচয় দেয়ার আহ্বান জানিয়েছেন। বুধবার দুপুরে খালেদা জিয়ার গুলশান কার্যালয়ের গেটে গিয়ে খালেদা জিয়ার প্রেস উইয়িংয়ের এক কর্মকর্তার কাছে একটি স্মারকলিপি দিয়ে জাতীয় সংসদ সদস্য এমন সরকারপন্থ’ী চিকিৎসকরা বলেছেন ২৪ ঘণ্টার মধ্যে হরতাল-অবরোধ প্রত্যাহার না করলে খালেদা জিয়ার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা হবে। দুপুর ১টার দিকে সাবেক স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি, সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও বর্তমানে সংসদ সদস্য রুহুল হকের নেতৃত্বে চিকিৎসকদের একটি প্রতিনিধি দল গুলশান ২ নম্বরের ৮৬ নম্বর সড়কে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার কার্যালয়ের সামনে যান। এক পর্যায়ে খালেদা জিয়ার প্রেস উইয়িং কর্মকর্তা শায়রুল কবির খান গেটে এলে তার কাছে একটি স্মারকলিপি তুলে দিয়ে তা বিএনপি চেয়ারপার্সনের কাছে পৌঁছে দিতে বলেন চিকিৎসকরা। এ স্মারকলিপিতেই খালেদা জিয়াকে ২৪ ঘণ্টার মধ্যে হরতাল-অবরোধ কর্মসূচী প্রত্যাহারের আল্টিমেটাম দেন তারা।

খালেদা জিয়াকে স্মারকলিপি দেয়ার পর সংসদ সদস্য ডাঃ হাবিবে মিল্লাত গুলশান কার্যালয়ের সামনে উপস্থিত সাংবাদিকদের কাছে বলেন, গণতান্ত্রিক আন্দোলনের নামে দেশব্যাপী হরতাল ও অবরোধে যে সহিংসতা চলছে তার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এবং চলমান এ কর্মসূচী প্রত্যাহারের দাবিতে আমরা খালেদা জিয়ার কাছে স্মারকলিপি দিয়েছি। আশা করি, মানবিক দৃষ্টিকোণ থেকে তিনি চলমান হরতাল-অবরোধ কর্মসূচী প্রত্যাহার করবেন। আর যদি তিনি ২৪ ঘণ্টার মধ্যে হরতাল-অবরোধ কর্মসূচী প্রত্যাহার করে না নেন তাহলে তার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা হবে।

সিরাজগঞ্জ থেকে নির্বাচিত সংসদ সদস্য ডাঃ হাবিবে মিল্লাতের কাছ থেকে খালেদা জিয়াকে দেয়া স্মারকলিপি গ্রহণের পর বিএনপি চেয়াপার্সনের মিডিয়া উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির খান চিকিৎসকদের উদ্দেশে বলেন, সারাদেশে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের নেতাকর্মীদের বিনাবিচারে হত্যা বন্ধে আপনারা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একটি স্মারকলিপি দিন। তখন সংসদ সদস্য হাবিবে মিল্লাত বলেন, এ বিষয়ে আমরা সংসদে কথা বলেছি। কথা বলার এক পর্যায়ে শায়রুল কবির ও ডাঃ হাবিবে মিল্লাতের মধ্যে বাদানুবাদ হয়। এক পর্যায়ে শায়রুল কবির খান চিকিৎসকদের বলেন, আপনারা এখানে নাটক করতে এসেছেন। এ সময় হাবিবে মিল্লাত বলেন, আপনারা হুকুমের আসামি তাই গুলশান কার্যালয়ে ভেতরে বসে আছেন। রাজনীতি করতে চাইলে বাইরে আসেন, রাজপথে আসেন। আমরা প্রধানমন্ত্রীকে তো বলবই যাতে আপনাদের এ সন্ত্রাসী কর্মকা- কঠোরভাবে দমন করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন, সাবেক স্বাস্থ্যমন্ত্রী আফম রহুল হক, ডাঃ ইউনুস আলী সরকার, ডাঃ এনামুর রহমান প্রমুখ।

পরে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপকালে চিকিৎসক নেতা ডাঃ আফম রুহুল হক বলেন, খালেদা জিয়া মানসিকভাবে ভারসাম্য হারিয়ে ফেলেছেন। আশা করি, তার শুভবুদ্ধির উদয় হবে। সহিসংতা বন্ধ করে গণতান্ত্রিক কর্মসূচী পালন করবেন। রাজপথে এসে মিছিল মিটিং করবেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি দাবি করছে, তারা অবরোধে সন্ত্রাস-নাশকতা করছে না। আমরা বলছি, তাহলে কারা এ সব করছে। আমরা স্মারকলিপিতে খালেদা জিয়াকে বলেছি, আপনারা হরতাল-অবরোধের নামে পেট্রোলবোমা মারা বন্ধ করুন। তারপর দেখব, কারা এ সব করছে। ডাঃ ইউনুস আলী সরকার বলেন, ২৪ ঘণ্টার মধ্যে হরতাল-অবরোধের আন্দোলন কর্মসূচী প্রত্যাহার করা না হলে প্রতিবাদ নয়, প্রতিরোধ করব। মানবসৃষ্ট সঙ্কটে সাধারণ মানুষ নিহত হচ্ছেন। কোন রাজনৈতিক ব্যক্তি নিহত হচ্ছেন না। এভাবে আন্দোলনের নামে মানুষ মারতে দেয়া যায় না।

খালেদা জিয়ার কাছে দেয়া চিকিৎসকদের স্মারকলিপিতে বলা হয়, পেট্রোলের আগুনে শুধু দেশের মানুষ পোড়ানো সম্ভব। ধ্বংস করা সম্ভব দেশের ভবিষ্যৎ? প্রজন্ম ও অর্থনীতিকে। এ ছাড়া আর কিছুই করা সম্ভব নয়। আশা করি, আপনি তা অনুধাবন করতে পেরেছেন। ২০ দলীয় জোটের ডাকা অবরোধ-হরতালে পেট্রোলবোমার আঘাতে ৮৬ জনসহ ১১৯ জন মানুষ মারা গেছে বলেও স্মারকলিপিতে দাবি করা হয়।

এর আগে দুপুর ১২টার দিকে বনানী মাঠে হরতাল-অবরোধের প্রতিবাদে অবস্থান কর্মসূচী পালন করা হয়। অবস্থান কর্মসূচীতে ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিক লীগ ও স্বেচ্ছাসেবক লীগসহ সরকার সমর্থিত বিভিন্ন সংগঠনের ৫ শতাধিক নেতাকর্মী অংশ নেন। তারা হরতাল-অবরোধের নামে পেট্রোলবোমা মেরে মানুষ হত্যার জন্য বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াসহ ২০ দলীয় জোটের নেতাকর্মীদের দায়ী করেন। সেইসঙ্গে অবিলম্বে হরতাল-অবরোধ কর্মসূচী প্রত্যাহারের জন্য খালেদা জিয়ার প্রতি আহ্বান জানান।

প্রকাশিত : ১২ মার্চ ২০১৫

১২/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: