রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আমলার ব্যাটিং-আফ্রিদির অলরাউন্ড নৈপুণ্য

প্রকাশিত : ৭ মার্চ ২০১৫
আমলার ব্যাটিং-আফ্রিদির অলরাউন্ড নৈপুণ্য

মোঃ মামুন রশীদ ॥ নানাবিধ সমস্যা নিয়ে বিশ্বকাপে অংশ নিতে এসেছিল পাকিস্তান দল। সেই সমস্যা উতরে যেতে পারেনি এখন পর্যন্ত। এখনও কোয়ার্টার ফাইনালে ওঠা নিয়ে আছে সংশয়। কারণ চার ম্যাচে মাত্র দুই ম্যাচ জিততে পেরেছে দলটি। সে কারণ অগ্নিপরীক্ষায় আজ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অবতীর্ণ হতে হবে। কিন্তু বড় ও মহাতারকা সঙ্কটে ভুগছে দলটি। বিশ্বকে আলোড়িত করার মতো তারকা নেই দলটিতে। বর্তমানে পাক শিবিরে থাকা ক্রিকেটারদের মধ্যে একমাত্র বড় নাম অভিজ্ঞ অলরাউন্ডার শহীদ আফ্রিদি। ব্যাটে-বলে সমান তালে আগের চার ম্যাচে তিনিও সেভাবে জ্বলে উঠতে পারেননি। তবে প্রোটিয়াদের বিরুদ্ধে আবশ্যক জয়ের ম্যাচে আফ্রিদির দিকেই তাকিয়ে আছে পাক শিবির? ব্যাটে-বলে জ্বলে উঠে দলকে সাফল্য এনে দিতে পারবেন তিনি? পাকদের মতো জটিল সমস্যায় নেই দক্ষিণ আফ্রিকা। তারকায় ভরপুর দলটির চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত দেখা গেছে ব্যাটিং বেশ শক্তিশালী তাদের। বিশেষ করে মিডলঅর্ডার। টপঅর্ডার নিয়ে প্রথম দুটি ম্যাচে সমস্যা হলেও নির্ভরযোগ্য ওপেনার হাশিম আমলা ফর্মে ফিরেছেন। গত ম্যাচে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ক্যারিয়ারসেরা ১৫৯ রান করে ছন্দে ফিরেছেন তিনি। আজ জিতলেই প্রোটিয়াদের পুরোপুরি নিশ্চিত হবে শেষ আট। তাই এদিনও আমলার কাছ থেকে শুরুতেই বড় ইনিংস আশা করছে প্রোটিয়া শিবির।

মিডলঅর্ডারে তিন বিধ্বংসী ব্যাটসম্যান। অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স ছাড়াও আছেন ডেভিড মিলার, রাইলি রুশো এবং জেপি ডুমিনিরা। তবে টপঅর্ডারে প্রথম দুটি ম্যাচেই তেমন রান আসেনি। ওপেনার আমলা প্রথম দুই ম্যাচে করেছিলেন ১১ ও ২২ রান। আরেক ওপেনার কুইন্টন ডি কক খুবই বাজে পরিস্থিতিতে আছেন। তিনি সর্বশেষ ৪ ওয়ানডেতে করতে পেরেছেন মাত্র ২৭ রান। ওয়ান ডাউনে ফাফ ডু প্লেসিস মোটামুটি রানের মধ্যে আছেন শুরু থেকেই। তবে উদ্বোধনী জুটি নিয়ে কিছুটা দুশ্চিন্তা তৈরি হয়েছিল। সেই দুশ্চিন্তাটা দূর করে দিয়েছেন আমলা। ৩১ বছর বয়সী অভিজ্ঞ এ ডানহাতি ব্যাটসম্যান আইরিশদের বিরুদ্ধে মাত্র ১২৮ বলে ১৬ চার ও ৪ ছক্কায় ১৫৯ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলে নিজেকে ফিরে পেয়েছেন। এর চেয়েও বড় কথা আমলা এদিন ক্যারিয়ারের ২০তম শতক হাঁকিয়ে ভারতের বিরাট কোহলিকে ছাড়িয়ে গেছেন। ১৩৩ ইনিংস ব্যাট করে ২০ সেঞ্চুরি হাঁকিয়েছিলেন কোহলি। আর ১০৮ ইনিংসেই সেটা করে ওয়ানডেতে দ্রুততম ২০ সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড গড়েছেন তিনি। টপঅর্ডারের ভরসা আমলার ওপর তাই আজকেও নির্ভর করবে দক্ষিণ আফ্রিকা। পাকিস্তানের বিরুদ্ধে তাঁর ব্যাটিং পরিসংখ্যানটাও ভাল। তাদের বিরুদ্ধে ১৭ ইনিংস ব্যাট করে ৪৮.৫৬ গড়ে ৭৭৭ রান করেছেন আমলা ৯০.৬৬ স্ট্রাইকরেটে। দুটি সেঞ্চুরির পাশাপাশি আছে চারটি হাফসেঞ্চুরিও। বর্তমানে পাক পেস স্তম্ভ মোহাম্মদ ইরফান। তাঁর বিরুদ্ধে শুরু থেকেই খেলতে হবে আমলাকে। ইরফানের বলে এখন পর্যন্ত ৬৯ রান করেছেন, সেজন্য আমলাকে খেলতে হয়েছে ৯৪ বল। ধীরগতির হলেও আমলার কাছ থেকে অন্তত ভাল শুরু প্রত্যাশা দক্ষিণ আফ্রিকার।

দারুণ এক মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন পাকিস্তানের অন্যতম ভরসা আফ্রিদি। ওয়ানডের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ৮০০০ রান ও ৪০০ উইকেটের মালিক হতে তাঁর প্রয়োজন মাত্র ৫ উইকেট। ইনজুরির কারণে ওপেনার মোহাম্মদ হাফিজ, নিষেধাজ্ঞার জন্য স্পিনস্তম্ভ সাঈদ আজমল ও ইনজুরিতে প্রতিশ্রুতিশীল পেসার জুনায়েদ খান বিশ্বকাপ স্কোয়াডে নেই। অভিজ্ঞ ইউনুস খান নেই ফর্মে। তাই দলটির অন্যতম তারকা এখন আফ্রিদি। ব্যাটে-বলে এখন পর্যন্ত অবশ্য ম্যাচজয়ী কোন নৈপুণ্য দেখাতে পারেননি তিনি। চার ম্যাচে ব্যাট হাতে করেছেন ২৩.৬৭ গড়ে ৭১ রান এবং বল হাতে শিকার করেছেন মাত্র ২ উইকেট। তবে প্রোটিয়াদের বিরুদ্ধে আফ্রিদির রেকর্ড বরাবরই ভাল। দু’দেশের মোকাবেলায় পাকিস্তানের পক্ষে বর্তমান স্কোয়াডে থাকাদের মধ্যে আফ্রিদির শিকার সর্বাধিক। তিনি প্রোটিয়াদের বিরুদ্ধে ৩৭ ম্যাচ খেলে ৪.৬৮ ইকোনমি রেটে দখল করেছেন ৩৭ উইকেট। ব্যাট হাতেও উজ্জ্বল তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। ৩৮ ম্যাচে ২২.৩২ গড়ে ৮২৬ রান করেছেন ১২০.৫৮ স্ট্রাইকরেটে। তাঁর ওপর শুধু ইউনুস। ৩৯ ম্যাচে তাঁর রান ২৬.০৫ গড়ে ৯৯০। এসব কারণে আজ আফ্রিদির ওপর নির্ভর করবে পাক শিবির গুরুত্বপূর্ণ এ ম্যাচে।

প্রকাশিত : ৭ মার্চ ২০১৫

০৭/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: