কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নারীর অগ্রযাত্রা রুখতে অপশক্তি মাথাচাড়া দিয়ে উঠছে

প্রকাশিত : ৭ মার্চ ২০১৫
নারীর অগ্রযাত্রা রুখতে অপশক্তি মাথাচাড়া দিয়ে উঠছে

স্টাফ রিপোর্টার ॥ দেশের জনসংখ্যার অর্ধেক নারী। নারীদের পেছনে রেখে দেশ কোনভাবেই এগিয়ে যেতে পারবে না। তাই জাতীয় উন্নয়নের মূল স্রোতধারায় নারীর কার্যকর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। বিভিন্ন উন্নয়নমূলক কর্মকা-ে অংশগ্রহণের সুযোগ নারীকে দিতে হবে। আর এভাবে নারীদের অংশগ্রহণেই ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। পাশাপাশি নারীর অধিকার রক্ষা ও তার প্রতি যে কোন ধরনের অন্যায়ের বিরুদ্ধে নারী-পুরুষ সবাইকেই এগিয়ে আসতে হবে। শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে ‘আন্তর্জাতিক নারী দিবস-২০১৫’ উপলক্ষে আয়োজিত এক মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন।

‘নারীর ক্ষমতায়ন- মানবতার উন্নয়ন’ শীর্ষক এ মানববন্ধনের আয়োজন করে মহিলাবিষয়ক অধিদফতর। এতে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন ও বক্তব্য রাখেন। উপস্থিত ছিলেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব তারিক-উল-ইসলাম, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম, অধিদফতরের মহাপরিচালক সাহিন আহমেদ চৌধুরী, পরিচালক এ বি এম জাকির হোসাইন, অতিরিক্ত পরিচালক শামীমা হক প্রমুখ। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত এ মানববন্ধনে প্রায় অর্ধশতাধিক সরকারী ও বেসরকারী নারী এবং মানবাধিকার সংগঠনের শত শত প্রতিনিধি অংশ নেন। বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরাও এতে অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে মেহের আফরোজ চুমকি বলেন, নারীর অংশগ্রহণে আজ দেশ যখন সামনের দিকে এগিয়ে যাচ্ছ; তখন নারীর অগ্রযাত্রা রুখতে বিভিন্ন অপশক্তি মাথাচাড়া দিয়ে উঠছে। তারা চায় নারী কেবল চার দেয়ালের মধ্যেই আবদ্ধ থাকুক। একটি বিশেষ রাজনৈতিক মহল আবার সেই অপশক্তিকেই আশ্রয়-প্রশয় দিয়ে লালন করছে।

এসব অপশক্তিকে প্রতিহত করতে নারীদের প্রতিবাদী হতে হবে। প্রতিমন্ত্রী আরও বলেন, দেশে অর্থনৈতিক উন্নয়নে নারীরা অগ্রণী ভূমিকা পালন করে আসছে। তাই ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হবে। আর সেটা হবে নারীদের অংশগ্রহণেই। সব অন্যায়ের বিরুদ্ধে নারীদের রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, নারীর অধিকার নারীকেই আদায় করে নিতে হবে। এক্ষেত্রে নারীর অধিকার সম্পর্কে সচেতন পুরুষদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

প্রকাশিত : ৭ মার্চ ২০১৫

০৭/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: